Home » মঞ্চ » আজ বাঁদী-বান্দার রূপকথা, দ্য ট্রায়াল অব মাল্লাম ইলিয়া ও দক্ষিণা সুন্দরী

আজ বাঁদী-বান্দার রূপকথা, দ্য ট্রায়াল অব মাল্লাম ইলিয়া ও দক্ষিণা সুন্দরী

Share Button

মিডিয়া খবর :-

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়badi-bander-rupkatha

আন্তর্জাতিক নাট্যোৎসবে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সৃষ্টি কালচারাল সেন্টারের  নৃত্যনাট্য বাঁদী-বান্দার রূপকথা মঞ্চাুয়ত হবে। নাটকটি পরিবেশিত হবে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের সৌজন্যে। ২০১০ সালে ঢাকায় প্রতিষ্ঠিত ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিষ্ঠানটি এই নৃত্যনাট্যের মঞ্চায়নে পৃষ্ঠপোষকতা করছে। এতে দেশের প্রখ্যাত ও স্বনামধন্য নৃত্যশিল্পীদের সঙ্গে ৭০ জন নবীন নৃত্যশিল্পী অংশগ্রহণ করবে।

আরব্য রজনীর কাহিনিতে আছে কাঠুরিয়া আলীবাবা আর চল্লিশ চোরের গল্প। সে গল্পে ছিল এক কাফ্রি বান্দা আবদুল্লা আর এক অপরূপা সুন্দরী বাঁদী মর্জিনা। বাঁদী-বান্দার রূপকথায় মর্জিনাই নায়িকা। তারই জয়গাথা কাহিনির উপজীব্য। কিন্তু আবদুল্লার দীর্ঘশ্বাসও তো কম সত্যি নয়! তাই আলীবাবা ও চল্লিশ চোরের গল্প নতুন বিন্যাসে, নতুন আলোক সম্পাতে, নতুন ভঙ্গিতে পরিবেশন করা হয়েছে বাঁদী-বান্দার রূপকথায়।

আবদুল্লা এক ব্যর্থ প্রেমিক। বিরহী আবদুল্লার আত্মকথার রেশ ধরে দর্শক পৌঁছে যান বাগদাদের জনাকীর্ণ বাজারে যেখানে চলছে দাস-দাসী কেনাবেচা। তারপর একে একে কাহিনির আবরণ উন্মোচিত হতে থাকে… কীভাবে স্বার্থপর কাশেম তার ভাই আলীকে বানিয়ে দিল পথের ভিখারি… বনের কাঠ কেটে বাজারে বিক্রি করে যার সংসার চলে। তার পরের গল্প সবার জানা… খুল্ যা সিম সিম… ডাকাতের গোপন গুহার ধনদৌলত আর লোভী কাশেমের মৃত্যু… মুস্তাফার কেরামতি আর মর্জিনার বাজিমাৎ। গল্পের পরিণতিতে দাসত্বহীন ভালবাসার মিলন।

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টার  থিয়েটার হলে

ঢাকায় চলছে আন্তর্জাতিক নাট্যোৎসব। এরই অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টার  থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ‘দ্য ট্রায়াল অফthe-trayal-of-muallam-ilia মাল্লাম ইলিয়া’। বটতলা নাট্যদলের পঞ্চম প্রযোজনা ‘দ্য ট্রায়াল অফ মাল্লাম ইলিয়া’ প্রথম মঞ্চে আসে ২০১৪ সালের ১ জানুয়ারি। নাটকটির মূল রচয়িতা আফ্রিকার লেখক মুহাম্মদ বেন আবদাল্লা।

সৌম্য সরকার নাটকটি বাংলায় রূপান্তর করেন এবং নাটকটির নির্দেশনায় রয়েছেন মোহাম্মদ আলী হায়দার। দ্য ট্রায়াল অফ মাল্লাম ইলিয়া’র কেন্দ্রীয় চরিত্র মাল্লাম ইলিয়ার রূপায়ন করবেন পংকজ মজুমদার। মালওয়াল চরিত্রে তৌফিক হাসান ভুঁইয়া, শমসের, সৈন্য-৫ ও মুখোশ অভিনেতার চরিত্রে কাজী রোকসানা রুমা, খোদেজা ও হালিমা চরিত্রে হুমায়রা আখতার, আদম চন্দ্রপুরী চরিত্রে মিজানুর রহমান অভিনয় করবেন।

স্টুডিও থিয়েটার হলে

থিয়েট্রেক্স বাংলাদেশ-এর প্রযোজনায় মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক ‘দক্ষিণা সুন্দরী’ সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে। নাটকটি নির্মিত হয়েছিল কমন ওয়েলথ গেমস ২০১৪-এর সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে। এটি নাট্যসংগঠন থিয়েট্রেক্স বাংলাদেশের দ্বিতীয় প্রযোজনা।

আখ্যানরীতি অনুসরণ করে গীত-বাদ্য-নৃত্য সহকারে পাঁচালীর আকারে এ নাটকে উপস্থাপন করা হয়েছে বাংলার হাজার বছরের ঐতিহ্য, শিল্পকলা, কৃত্য ও বিশ্বাস। ‘দক্ষিণা সুন্দরী’রdakhina1 পটভূমি হিসেবে বেছে নেওয়া হয়েছে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনকে। নাটকের কেন্দ্রীয় চরিত্র হিসেবে রয়েছে একজোড়া মানব-মানবী। চরিত্র দুটিকে প্রাচীন বঙ্গের চণ্ডবণ্ড জাতির উত্তরাধিকার হিসেবে দেখানো হয়েছে। মূল দুই চরিত্রে অভিনয় করেছেন আতিকুর রহমান ও নুসরাত শারমীন। সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় নাটকের অন্যান্য ভূমিকায় অভিনয় করেছেন মাহজাবীন ইসলাম, সৈয়দা ইফাত আরা ও এস এম জুম্মান সাদিক।

‘দক্ষিণা সুন্দরী’ লিখেছেন শাহমান মৈশান। গবেষণা উপদেষ্টা হিসেবে আছেন ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, পোশাক পরিকল্পনায় ওয়াহীদা মল্লিক জলি, রূপসজ্জায় রহমত আলী, নৃত্য বিন্যাসে অমিত চৌধুরী, সঙ্গীত পরিকল্পনায় লীলা সাহা এবং আলোক পরিকল্পনায় মীর্জা শাখেছেপ। নাটকটি প্রযোজনায় সহযোগিতা করেছে ন্যাশনাল থিয়েটার অব স্কটল্যান্ড ও ব্রিটিশ কাউন্সিল।

Check Also

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

madhu shikari

বটতলার নাটক মধুশিকারী

মিডিয়া খবর :- আজ শুক্রবার বটতলার ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী।  বিকেলে মহিলা সমিতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares