Home » মঞ্চ » দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব ও নাট্যসংলাপ

দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব ও নাট্যসংলাপ

Share Button

মিডিয়া খবর :-

জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হল ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) বাংলাদেশ কেন্দ্র ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত ১০ দিনব্যাপী ‘দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব’। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমীর নন্দনমঞ্চে এ উৎসব উদ্বোধন করলেন মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

আজ শুক্রবার সন্ধ্যায় মঞ্চস্থ হবে আরণ্যক নাট্যদলের প্রযোজনা ‘ভঙ্গবঙ্গ জাতীয় নাট্যশালায়, আগন্তুক রেপার্টরী প্রযোজনা ‘অন্ধকারে মিথেন হবে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এবং স্টুডিও থিয়েটার হলে হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রযোজনা ‘কবি’।

এবারের উৎসবে প্রতি সন্ধ্যায় ৩টি করে মোট ২৭টি নাটক মঞ্চস্থ হবে। এর মধ্যে ৫টি বিদেশী নাটক রয়েছে। এ ছাড়া ‘সহিংসার বিরুদ্ধে নাটক’ এবং ‘নাটক : শিল্পের প্রত্যুত্থান’ শিরোনামে নাট্য বিষয়ক দুটি সংলাপের আয়োজন থাকছে উৎসবে। প্রতিদিনের প্রদর্শনীগুলো জাতীয় নাট্যশালার মূল হল, পরীক্ষণ থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় শুরু হবে।

এছাড়া ২০ মার্চ, ২০১৫ তারিখ, শুক্রবার জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সকাল ১০:৩০টায় ‘সহিংসার বিরুদ্ধে নাটক’ (Theatre Against Violence) এবং ‘নাটক: শিল্পের প্রত্যুত্থান’ (Theatre: Art Reincarnated)  শিরোনামে নাট্য বিষয়ে দু’টি সংলাপের (Discourse) আয়োজন করা হয়েছে। এছাড়াও, উৎসব উপলক্ষে দু’টি কর্মশালা, প্রতিদিন উৎসব বুলেটিন প্রকাশ সহ মঞ্চায়িত নাটকের নির্দেশকের সাথে ’মিট দ্য ডিরেক্টর’ শিরনামে আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হবে।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares