Home » ইভেন্ট » শুরু হচ্ছে কাইয়ুম চৌধুরীর স্মরণে ২টি স্মারক প্রদর্শনী
kaiyum-chowdhury

শুরু হচ্ছে কাইয়ুম চৌধুরীর স্মরণে ২টি স্মারক প্রদর্শনী

Share Button

মিডিয়া খবর:-

আজ ৯ মার্চ দেশ বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর জন্মবার্ষিকী। কাইয়ুম চৌধুরীর ৮৩তম এ জন্মদিন উপলক্ষে বেঙ্গল ফাউন্ডেশন দুটি স্মারক প্রদর্শনীর আয়োজন করছে। বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস মাসিক সাহিত্যপত্রিকা কালি ও কলমের সচিত্রকরণে ব্যবহৃত তার মূল ড্রইংসমূহ নিয়ে ‘কালি ও কলমে কাইয়ুম চৌধুরীর রেখালেখ্য’ শীর্ষক নির্বাচিত রেখাচিত্র প্রদর্শনীর আয়োজন করছে।

৯ মার্চ সন্ধ্যা ৬টায় বেঙ্গল শিল্পালয়ে এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, শিল্পী রফিকুন নবী এবং শিল্পী সমরজিৎ রায় চৌধুরী যৌথভাবে প্রদর্শনী দুটি উদ্বোধন করবেন। অনুষ্ঠানে আরো উপস্থিত থাকবেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত এবং শিল্পীপুত্র মইনুল ইসলাম জাবের।

বেঙ্গল ফাউন্ডেশনের সংগ্রহ থেকে নির্বাচিত চিত্রকর্ম নিয়ে বেঙ্গল আর্ট লাউঞ্জ আয়োজন করছে একটি বিশেষ প্রদর্শনীর। বেঙ্গল আর্ট লাউঞ্জের প্রদর্শনীতে চিত্রকর্মের সংখ্যা প্রায় ২৫টি এবং প্রদর্শনী আগামী ২৮ মার্চ ২০১৫ শনিবার পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

অন্যদিকে বেঙ্গল গ্যালারির প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা প্রায় ১০০টি। প্রদর্শনী আগামী ৪ এপ্রিল ২০১৫ শনিবার পর্যন্ত চলবে।

বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী দীর্ঘ ষাট বছরের নিরলস চিত্রসাধনার মধ্য দিয়ে হয়ে উঠেছিলেন এদেশের শীর্ষ শিল্পীদের অন্যতম। তার চিত্রপটে উঠে এসেছে আবহমান বাংলার অনির্বাচনীয় সৌন্দর্য। বৈচিত্র্যময় শিল্পযাত্রায় চিত্রকলা সৃজনের পাশাপাশি গ্রন্থের প্রচ্ছদ, অলংকরণ, মুদ্রণ পরিপাট্য, আমন্ত্রণপত্র, পোস্টার ও লোগো ডিজাইনসহ নানা ক্ষেত্রে তিনি প্রতিভার স্বাক্ষর রেখেছেন। বিরতিহীন চর্চায় ও সাধনায় দেশের শীর্ষ গ্রাফিক্স শিল্পীতে পরিণত হয়েছিলেন তিনি।

Check Also

khude-ganraj

শুরু হচ্ছে ক্ষুুদে গানরাজ

মিডিয়া খবর:- শুরু হলো রিয়েলিটি শো ‘ক্ষুুদে গানরাজের ষষ্ঠ সিজনের রেজিস্ট্রেশন কার্যক্রম। ক্ষুদে সংগীতশিল্পী অন্বেষণের একমাত্র …

razzak-kabori

এশীয় চলচ্চিত্র উৎসবে রাজ্জাক-কবরী

মিডিয়া খবর:- শুরু হচ্ছে দুই দিনব্যাপী এশীয় চলচ্চিত্র উৎসব। আগামীকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে উৎসবের আয়োজন করবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares