Home » ইভেন্ট » পহেলা বৈশাখ জাতীয়ভাবে পালন করবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
asaduzzaman-noor

পহেলা বৈশাখ জাতীয়ভাবে পালন করবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়

Share Button

মিডিয়া খবর :-

আসন্ন পহেলা বৈশাখ জাতীয়ভাবে পালন করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৫ মার্চ) বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার হলে বাংলা নববর্ষ ১৪২২ উদযান উপলক্ষে আন্ত‍ঃমন্ত্রণালয়ের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১৪ এপ্রিল  বাংলা নববর্ষ ১৪২২ উদযাপিত হবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, এবার সর্বস্তরের মানুষ যেন পহেলা বৈশাখ উদযাপন করতে পারে সেজন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হবে। নির্বিঘ্নে দেশের মানুষ যাতে বড় এ উৎসবটি পালন করতে পারে, সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও তৎপর থাকবে।

মন্ত্রী বলেন, একটি দু’টি হত্যাকাণ্ড দিয়ে বাঙালির অগ্রাযাত্রাকে থামানো যাবে না। বইমেলা থেকে বের হওয়ার পর অভিজিৎ রায়কে হত্যা করা হয়েছিল। যারা হত্যা করেছেন তারা হয়তো ভেবেছিলেন মানুষ ভয়ে মেলায় আসবে না, কিন্তু হয়েছে তার উল্টো। অভিজিৎ হত্যার পরের দিন বইমেলায় মানুষের অংশগ্রহণ আরও বেড়েছে।

আন্তঃমন্ত্রণালয়ের সভায় বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- অন্যবারের মতো এবারও পহেলা বৈশাখের দিনটিকে সাধারণ ছুটি ঘোষণা, ছায়ানটের পরিবেশনায় রমনা বটমূলের সাংস্কৃতিক অনুষ্ঠান গণমাধ্যমে সরাসরি সম্প্রচার, সব শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোতে বাংলা নববর্ষ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন প্রভৃতি।

এ ছাড়া সব কারাগার, হাসপাতাল ও এতিমখানায় উন্নতমানের বাঙালি খাবারের ব্যবস্থা, বাংলা নববর্ষ উদযাপনের জন্য বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে অর্থ বরাদ্দ, শিল্পকলা একাডেমীর ৩ দিনব্যাপী বাংলা নববর্ষের অনুষ্ঠানের আয়োজন, বাংলাদেশ শিশু একাডেমীর বাংলা নববর্ষের অনুষ্ঠানের আয়োজন, বাংলা একাডেমি ও বিসিকের নববর্ষের মেলা, আলোচনা সভা ও অনুষ্ঠানের আয়োজন করা হবে।

পাশাপাশি সব জাদুবিদ্যা প্রদর্শন ও প্রত্মতাত্ত্বিক স্থান সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন ও এসব অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিতকরণ বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, বিটিভির মহাপরিচালক আবদুল মান্নান, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

Check Also

media unity

বিজ্ঞাপন ও অর্থ পাচার সমাধানে তথ্য ও বানিজ্যমন্ত্রী

মিডিয়া খবর :- বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন পাচার বন্ধে দেয়া মিডিয়া ইউনিটির সুপারিশ খতিয়ে দেখতে বিটিভির …

curry

বাঙালীর কারীশিল্প ব্রিটিশদের হৃদয় ছুয়েছে

মিডিয়া খবর:-     -: নাজমুল হোসেন, লন্ডন থেকে :- গত সোমবার লন্ডনের বাটারসি ইভোলিউশনে কারী শিল্পের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares