Home » নিউজ » আন্তর্জাতিক নারী দিবসে শিমূল ইউসুফকে সম্মাননা দেবে স্বপ্নদল

আন্তর্জাতিক নারী দিবসে শিমূল ইউসুফকে সম্মাননা দেবে স্বপ্নদল

Share Button

মিডিয়া খবর:-

মঞ্চকুসুম শিমূল ইউসুফ শুধুমাত্র ঢাকা থিয়েটারের অবিচ্ছেদ্য অংশ তাই ই নয়, মঞ্চে নারী নাট্যকর্মীদের আদর্শও। বাংলাদেশের থিয়েটার অঙ্গন যে কয়জন থিয়েটার কর্মীদের অকুন্ঠ অনুদানে সমৃদ্ধ তাদের মধ্যে অন্যতম তিনি। তাই এবারের আন্তর্জাতিক নারী দিবসে শিমূল ইউসুফকে সম্মাননা দেবে নাট্যসংগঠন স্বপ্নদল।

আগামী ৮ মার্চ সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে এর আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তার হাতে সম্মাননা-স্মারক তুলে দেবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুস।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে থাকছে নারীর আত্ম-অধিকার ও সম্মানাবস্থান-প্রেরণার স্মারক স্বপ্নদলের দর্শকনন্দিত ও আলোচিত প্রযোজনা প্রযোজনা ‘চিত্রাঙ্গদা’র বিশেষ মঞ্চায়ন। রবীন্দ্রনাথ ঠাকুর কাব্যনাট্য ও নৃত্যনাট্য দু’টি ভিন্ন আঙ্গিকে চিরায়ত ‘চিত্রাঙ্গদা’ রচনা করলেও তার কাব্যনাট্য পান্ডুলিপিটি অবলম্বনে গবেষণাগার নাট্যরীতিতে এর নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। দীর্ঘ ৯ মাস পর নারী দিবস উপলক্ষে মঞ্চে আসছে ‘চিত্রাঙ্গদা’।

‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন সুকর্ন্, মিতা, মোস্তাফিজ, রেজাউল, শিশির, সামাদ, জেবু, রিমু, নাবলু, তানভীর, শাহীন, হিটলার, মাধূরী, মাসুদ, তানিয়া, জুঁই, আলী, সাইদ, বিপুল, জুয়েনা, তীর্থ, উজ্জ্বল প্রমুখ।

প্রসঙ্গত, সকল নারীকে আন্তরিক সম্মান জানাতে স্বপ্নদল ২০১২ সাল থেকে আনুষ্ঠানিকভাবে ‘আন্তর্জাতিক নারী দিবস’ পালন করে আসছে এবং এ পর্যন্ত নূনা আফরোজ, লাকী ইনাম, ফেরদৌসী মজুমদার, স্বপ্নদলের সকল নারী নাট্যকর্মীসহ নিয়মিত নারী নাট্যকর্মীদের আনুষ্ঠানিক সম্মাননা জানিয়েছে দলটি।

Check Also

রোহিঙ্গা শিশুদের জন্য ড্রামা থেরাপি

মিডিয়া খবর :- ইতিহাস বলে টাইটানিক জাহাজ ডুবে যাবার কালে ক্যাপ্টেন একটি কঠিন সিদ্ধান্ত নেন। …

চলচ্চিত্র পরিবার ও চলচ্চিত্র প্রদর্শক সমিতির মিলনমেলা

মিডিয়া খবর :- যৌথ প্রযোজনার নিয়ম না মেনে নির্মিত ‘নবাব’ ও ‘বস ২’ ছবি দুটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares