Home » ইভেন্ট » ১৩ তম জাতীয় গণিত উৎসব ২০১৫
ganitr-utsab

১৩ তম জাতীয় গণিত উৎসব ২০১৫

Share Button

মিডিয়া খবর:-

৬ মার্চ অনুষ্ঠিত হবে দিনব্যাপী জাতীয় গণিত উৎসব ২০১৫ ও ত্রয়োদশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড। ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে  ঢাকার সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে এই উৎসব অনুষ্ঠিত হবে। এবার সকল শিক্ষার্থীদের সকাল ৮টায় উৎসব প্রাঙ্গণে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছে আয়োজক কমিটি।

১৩ তম এ গনিত উৎসবের কিছু প্রয়োজনীয় তথ্যঃ উৎসবে এসে প্রথমে নিজ অঞ্চলের বুথ থেকে রেজিস্ট্রেশন করতে হবে। সকাল ৮টা ৪৫ মিনিটে শুরু হবে উদ্বোধনী পর্ব। এরপর পরীক্ষা পর্ব শুরু হবে সকাল ৯টা ৩০ মিনিটে। প্রাইমারি ও জুনিয়র ক্যাটাগরির পরীক্ষা ১ ঘন্টা ৩০ মিনিট এবং সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ঘন্টা। পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না, এছাডা  পরীক্ষার হলে কলম, পেনসিল ও জ্যামিতি বক্স সঙ্গে আনতে হবে। বিকেল ৪ টায় সমাপনী ও পুরস্কার বিতরণী পর্ব অনুষ্ঠিত হবে। উৎসবে আঞ্চলিক পর্যায়ের বিজয়ীদের লাল রঙের টি শার্ট ও বিজয়ী সার্টিফিকেট সঙ্গে আনতে হবে।

২০০৫ সাল থেকে বাংলাদেশ আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) অংশগ্রহণ শুরু করেছে। চলতি বছরের জুলাই মাসে থাইল্যান্ডে অনুষ্ঠেয় ৫৬তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ গণিত দলের সদস্যদের নির্বাচনের লক্ষ্যে এ বছর সারা দেশের ২৪টি জেলা শহরে আঞ্চলিক গণিত উৎসব অনুষ্ঠিত হয়েছে। এই ২৪টি আঞ্চলিক গণিত উৎসবের বিজয়ীরা অংশ নেবে জাতীয় উৎসবে।

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares