Home » অনুষ্ঠান » দোল পূর্ণিমা উপলক্ষে লালন স্মরণোৎসব
lalon

দোল পূর্ণিমা উপলক্ষে লালন স্মরণোৎসব

Share Button

মিডিয়া খবর:-

 দোল পূর্ণিমা উপলক্ষে আজ ৪ মার্চ ২০১৫ বুধবার শুরু হচ্ছে কুষ্টিয়ার কুমারখালীর ছেউড়িয়ায় পাঁচদিন ব্যাপী লালন স্মরণোৎসব-২০১৫। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতা ও লালন একাডেমীর আয়াজনে বুধবার সন্ধ্যা ৭টায় ৫দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।

জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা রেঞ্জের ডিআইজি এস এম মনিরুজ্জামান। ২য় দিনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রউফ এমপি। ৩য় দিনের প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। চতুর্থ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুল হাকিম সরকার। সমাপনী দিনে আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ পাঁচ দিন ব্যাপী এই লালন স্মরণোৎসবের সমাপ্তি ঘোষণা করবেন।

প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে স্মরণোৎসবে থাকবে লালনের স্মৃতিচারণ করে আলোচনা, লালন সঙ্গীতানুষ্ঠান ও লালন গ্রামীণ মেলা।

ইতোমধ্যেই মাজার প্রাঙ্গন ধুয়ে মুছে পরিস্কার করে এক বর্ণিল পরিবেশের সৃষ্টি করেছে লালন একাডেমী কর্তৃপক্ষ। ভক্ত অনুসারীরা আগে থেকেই লালন আখড়ায় জায়গা করে নিতে শুরু করেছে। আসতে শুরু করেছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাউল, সাধু আর বিদেশি লালনভক্ত অনুরাগীরা।

লালন একাডেমীর সার্বিক তত্বাবধায়ক (খাদেম) মোহাম্মদ আলী বলেন, ‘মরমী এ সঙ্গীত সাধকের বার্ষিক স্মরণোৎসব উপলক্ষে তার সাধন-ভজনের তীর্থ স্থান ছেঁউড়িয়ার আখড়াবাড়ি প্রাঙ্গন পরিণত হয়েছে উৎসবের পল্লীতে। দেশ-বিদেশ থেকে এখানে আগমন ঘটেছে লালনভক্ত, বাউল অনুসারী ও সুধীজনসহ অসংখ্য মানুষের।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও লালন গবেষক ড. আবুল আহসান চৌধুরী  বলেন, ‘বাউল সাধক ফকির লালন শাহর জীবদ্দশায় দোল পুর্ণিমা উপলক্ষে পালন করা হত দোল উৎসব। আর দোল পুর্ণিমা ঘিরেই বসতো সাধু সংঘ।’

লালনের সেই স্মৃতির ধারাবাহিকতায় লালন একাডেমীও প্রতিবছর এ উৎসবটিকে ‘লালন স্মরণোৎসব’হিসাবে পালন করে আসছে। তবে লালন অনুসারীরা দিনটিকে ‘দোল পূর্ণিমা’ উৎসব হিসাবেই পালন করে থাকেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে মাষ্টার্স করা ফকির হৃদয় সাঁই বলেন, ‘সত্যিকার অর্থে লালন অনুসারীরা দোল পূর্ণিমার এ রাতটির জন্য সারা বছর অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। সাঁইজির রীতি অনুসারে দোলপুর্ণিমার রাতের বিকেলে অধিবাসের মধ্য দিয়ে ২৪ ঘণ্টার দোলসঙ্গ শুরু হয়। চৈত্রের পূর্ণিমা রাতে জ্যোৎস্নার ছটায় আর মাতাল হাওয়ায় গানে গানে বাউল সাধকরা হারিয়ে যায় ভিন্ন কোনো জগতে। পরের দিন চারটায় ‘পুণ্যসেবা’ দিয়ে সাধুসঙ্গ শেষ করে আখড়াবাড়ি ত্যাগ করে থাকে বেশির ভাগ সাধু। প্রকৃত সাধুসঙ্গের অধিবাস শেষ হলেও লালন একাডেমি আয়োজিত মূল মঞ্চে লালনগীতি ও লালনমেলা চলে আরও চার দিন।’

তিনি আরও বলেন, ‘মানবধর্মই বড় ধর্ম। একসাথে এভাবে সাধুসঙ্গ করলে সমাজে শান্তি প্রতিষ্ঠিত হবে। সাধু-গুরুর কৃপা ছাড়া মানুষ মুক্তি পেতে পারে না। তার কৃপায় মানুষ সঠিক পথ দেখে।’

লালন একাডেমীর সাধারন সম্পাদক রেজানুর রহমান খান চৌধুরী মুকুল  বলেন, ‘লালন স্মরনোৎসব ঘিরে কালীগঙ্গা নদীর ধারে প্রতিবছরই জাঁকজমকপূর্ণ বিশাল গ্রামীণ মেলার আয়োজন করা হয়ে থাকে। কমিটির মাধ্যমে মেলার জায়গা বরাদ্দ দেয়া হয়েছে। পাঁচদিনব্যাপী এ মেলায় প্রচুর লোকসমাগমের আগমণ ঘটবে বলে তিনি প্রত্যাশা করেন।’

লালন একাডেমীর সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন  জানান, অনান্যবারের তুলনায় এবারে আরও বেশি লোক সমাগম ঘটবে লালন ভক্ত অনুসারীদের। আর এ উৎসবকে নির্বিঘ্ন রাখতে কয়েক বলয়ে নিরাপত্তামূলক সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে।

আমাদের এ আয়না মহলে বাউল সম্রাট ফকির লালন সাঁই আরশীনগরের পড়শী। তিনি আমাদের অতি নিকটের আত্মার আত্মীয় ও পরম বন্ধু। তিনি সমাজের ধর্মান্ধ গোড়ামী শাসকদের পক্ষপাত বিচার বৈষম্য দূর করতে তার গানের মধ্যে দিয়ে গ্রহণযোগ্য জাতপাতহীন সমাজ ব্যবস্থার দিক দর্শন দেখিয়েছেন।

সব ধর্মের উর্ধ্বে থেকে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন সাঁই মানবমুক্তির জন্য সৃষ্টি করেছিলেন ফকিরী মতবাদ। তাঁর মানবমুক্তির আলোকিত সৃষ্টি বাউল গান নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে গয়েবষণা ও লেখনীর মাধ্যমে সারা বিশ্বে তাঁর ভক্ত ও অনুরাগী তাঁকে চিনেন, জানেন ও হৃদয়ে লালন করবেন চিরদিন। একদিন বাউল সম্রাট ফকির লালন সাঁইকে নিয়ে অনুষ্ঠিত স্মরণোৎসব কুষ্টিয়ার এই আখড়াবাড়ি ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি পাবে সেই প্রত্যাশাই কেবল লালন ভক্ত ও অনুসারীদের।

Check Also

bou-boka-day

মারুফ রেহমানের নাটক বৌ বকা দেয়

মিডিয়া খবর :- মারুফ রেহমানের রচনা ও মারুফ মিঠুর পরিচালনায় একুশে টেলিভিশনে প্রচারিত হতে যাচ্ছে …

women

পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস

মিডিয়া খবর:- আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এবার নারী দিবসের প্রতিপাদ্য ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares