Home » ইভেন্ট » ৩ মার্চ পালিত হচ্ছে ‘বিশ্ব প্রাণী দিবস ২০১৫’
world-wild-life-day

৩ মার্চ পালিত হচ্ছে ‘বিশ্ব প্রাণী দিবস ২০১৫’

Share Button

মিডিয়া খবর :-

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে বন অধিদপ্তরের আয়োজনে এবং স্ট্রেংদেনিং রিজিওনাল কো-অপারেশন ফর ওয়াইল্ডলাইফ প্রটেকশন (এসআরসিডব্লিউপি) শীর্ষক প্রকল্পের সৌজন্যে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ৩ মার্চ মঙ্গলবার পালন করা হবে ‘বিশ্ব প্রাণী দিবস ২০১৫’। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও ২য় বারের মতো পালিত হবে এই দিবস।

এ উপলক্ষ্যে মঙ্গলবার বিভিন্ন কর্মসূচির মধ্যে আছে সকাল ১০.০০টায় আলোচনা সভা ও সমাবেশ। সকাল ১১.১৫ মিনিটে বন্যপ্রাণী সংরক্ষন মেলা ও আলোকচিত্র প্রদর্শনী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

জীববৈচিত্র্য মানে প্রাণের বৈচিত্র্য। জীববৈচিত্র্য বলতে সাধারণত উদ্ভিদ ও প্রাণীর সংখ্যা, প্রজাতিভেদ এবং বৈসাদৃশ্যকে বুঝানো হয়ে থাকে। তবে ব্যাপক অর্থে পৃথিবীতে জীবনের উপস্থিতি অর্থাৎ Life on earth-ই জীববৈচিত্র্য। এক প্রাণীগোষ্ঠী জীবনের তাগিদে অন্য কোন প্রাণীগোষ্ঠীর উপর নির্ভরশীল। মানুষের খাদ্য, বস্ত্র ও ঔষধ এই প্রধান তিনটি প্রয়োজনীয় উপাদান জীববৈচিত্র্য থেকে প্রাপ্ত। মানুষের জীবনে যত উপকরণ ও উপাদান প্রয়োজন, তা’সবই পৃথিবীর জীববৈচিত্রের মধ্যে নিহিত রয়েছে। কিন্তু ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি, বনায়ন বিলোপ,অবিবেচনাপ্রসূত উন্নয়ন কর্মকাণ্ডে আজ পৃথিবীর জীববৈচিত্র্য হুমকীর সম্মুখীন।

উল্লেখ্য বিশ্ব জীববৈচিত্র্য সংরক্ষন ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৩ সালের ২৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারন পরিষদের ৬৮ তম অধিবেশনে ৩ মার্চকে বিশ্ব জীববৈচিত্র্য দিবস হিসেবে ঘোষণা করা হয়। এ পরিপ্রেক্ষিতে ‘বিশ্ব বন্যপ্রাণী দিবস” পালন করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশের পরিবেশ ও বন মন্ত্রণালয়।

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares