Home » চলচ্চিত্র » ২৭ মার্চ মুক্তি পাচ্ছে হরিযূপীয়া
horijupia-1

২৭ মার্চ মুক্তি পাচ্ছে হরিযূপীয়া

Share Button

মিডিয়া খবর:-

আগামী ২৭ মার্চ মুক্তি পাচ্ছে হরিযূপীয়া। এ বছর ২৭ জানুয়ারি ছবিটি বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি ও তাদের এদেশীয় দোসররা যে গণহত্যা চালিয়েছিল সেটাকে ঘিরেই হরিযূপীয়ার মূল গল্প আবর্তিত হয়েছে। মূলত: বিজয়ের ঠিক আগে আমাদের বুদ্ধিজীবিদের হত্যার মাধ্যমে এ দেশকে মেধাশূন্য করবার যে পরিকল্পনা তারা করেছিল, সেই বিষয়কে উপজীব্য করেই এই চলচ্চিত্র নির্মিত হয়েছে।
একজন প্রত্নতত্ত্ব গবেষক যুদ্ধের কারণে তার একটি স্থানে খননের কাজ সমাপ্ত করতে পারে না, মাঝপথে তাকে থেমে যেতে হয়। তবে থেমে যাওয়ার আগে সেই স্থানটিতে কিছু পোড়ামাটির টালি পায় সে। টালিগুলোতে কিছু ছবি আঁকা ছিল। আর নিচে সামান্য কিছু লেখা ছিল। তরুণ গবেষক সেই লেখা আর ছবির অর্থ বুঝতে পারছিল না, তাই সে আরো কিছু চিন্তাশীল মানুষের সাহায্য নেয়। তারা বেশ কয়েকজন মিলে সেই ছবি একে কিছু বলতে চাওয়ার গল্পটা খুঁজে বের করতে চায়। আর এই অনুসন্ধানেই বেরিয়ে আসে বাংলা আর বাঙালির নৃতাত্ত্বিক ইতিহাসের কিছু অংশ। তারা খুঁজে পায় ইতিহাসের কিছু গণহত্যার কথা। ইতিহাসের গণহত্যার ঘটনা খুঁজতে খুঁজতে তারা নিজেরাও গণহত্যার শিকার হয়।
হরিযূপীয়া চলচ্চিত্রটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন গোলাম মোস্তফা শিমুল। ছবিটির প্রযোজক ফরিদুর রেজা সাগর। অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, মাহমুদুল ইসলাম মিঠু, কাজী রাজু, রিয়াজ মাহমুদ জুয়েল, সাব্বির আহমেদ, বীথি রানী সরকার, পাভেল ইসলাম, জুনায়েদ হালিম, শফিউল আলম বাবু, নাফিজা ইসলাম নাফা প্রমুখ।
horijupia

Check Also

Nusrat-Faria

শুভ ও নুসরাত ফারিয়ার ধ্যাৎতেরিকি

মিডিয়া খবর :-  সব প্রতিক্ষার অবসান শেষে এবার শুটিং শুরু হল আরেফিন শুভ ও নুসরাত ফারিয়ার …

rawnak-hasan

রওনক হাসানের খারাপ মেয়ে ভালো মেয়ে

মিডিয়া খবর :- মঙ্গলবার থেকে নিজের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের কাজ শুরু করেছেন অভিনেতা ও নির্মাতা …

Shares