Home » প্রোফাইল » গণমাধ্যম ব্যক্তিত্ব ও শিশু সাহিত্যিক ফরিদুর রেজা সাগর
faridur-reza-sagor

গণমাধ্যম ব্যক্তিত্ব ও শিশু সাহিত্যিক ফরিদুর রেজা সাগর

Share Button

মিডিয়া খবর :-

গণমাধ্যম ব্যক্তিত্ব ও শিশু সাহিত্যিক ফরিদুর রেজা সাগর।  ২২ ফেব্রুয়ারি রোববার বাংলাদেশের জনপ্রিয় এ ব্যক্তিত্বের জন্মদিন। ১৯৫৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি।

ফরিদুর রেজা সাগরের পিতা এদেশের চলচ্চিত্র নির্মাণ ও সাংবাদিকতার পথিকৃৎ ফজলুল হক। মা রাবেয়া খাতুন দেশের প্রথিতযশা কথাসাহিত্যিক। ফরিদুর রেজা সাগর বাংলা একাডেমীর একজন ফেলো, মুক্তিযুদ্ধ যাদুঘরের স্থাপনা সদস্য ও ছায়ানটের কার্যকরী সদস্য। ছোট বেলা থেকে কেন্দ্রীয় কঁচিকাঁচার মেলা এবং বর্তমানে বিভিন্ন শিশু সংগঠন ও সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত, এসব সংগঠনের তিনি চ্যারিটি মেম্বার।

বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই তিনি বিভিন্ন অনুষ্ঠানের সঙ্গে জড়িত রয়েছেন। শিশু সাহিত্যিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরের খ্যাতি প্রায় তিন দশক ধরে। টিভি অনুষ্ঠান উপস্থাপনার পাশাপাশি তার লেখা বেশ কয়েকটি নাটকও টেলিভিশনে প্রচারিত হয়েছে। প্রায় সারা জীবনই তিনি টেলিভিশনের সঙ্গে জড়িত রয়েছেন। বর্তমানে তিনি ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বের পাশাপাশি নিজেকে লেখালেখিতে সম্পৃক্ত রেখেছেন।

প্রায় শতাধিক গ্রন্থের লেখক ফরিদুর রেজা সাগরের লেখা ‘ছোট কাকু সিরিজ’ ছোট বড় সকলের কাছে সমান জনপ্রিয়তা পেয়েছে। বড়দের জন্যও তিনি লিখেছেন নানা ধরনের বই। ভ্রমণ বিষয়ক গ্রন্থ  ‘ভ্রমণ ভ্রমিয়া শেষে’ ছাড়াও বাংলাদেশের টেলিভিশন ব্যবস্থা নিয়ে তথ্যভিত্তিক স্মৃতিকথামূলক গ্রন্থ একজীবনে টেলিভিশন, টেলিভিশন জীবনের সঙ্গী এবং সম্প্রতি প্রকাশিত বাংলা টেলিভিশনের ৫০ বছর, বইগুলো ব্যাপকভাবে আলোচিত হয়েছে।

তার লেখা ‘এক জীবনে টেলিভিশন’ বইটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পাঠ্যসূচীতে অন্তর্ভূক্ত রয়েছে এবং গল্প ‘অমি ও আইসক্রিম’অলা  ৬ষ্ঠ শ্রেণীর পাঠ্য পুস্তকে অন্তর্ভূক্ত রয়েছে। এ লেখকের লেখা কিশোর সমগ্র গ্রন্থ বেড়িয়েছে সাতটি। অন্যান্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- মানুষের মুখ-৪, কিশোর সমগ্র-১১, মমির লাঠি রহস্য, কুয়াকাটায় কারসাজি, ছোটনায়ক, সাতটি সাত রকম, রাতুল মামা ফিল্ম স্টার, আমরা সবাই রাজা, একাত্তরে ওরা, হিজলতলীর মাঠে সসার এসেছিলো, বটগাছের মধুরহস্য ও ১২টি গল্প, একটি পোষা ভূতের গল্প, ছোটদের জন্য কিছু লেখা ইত্যাদি বই।

এ বছর তার প্রাপ্তির ঝুড়িতে যুক্ত হয়েছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রীয় সম্মাননা ‘একুশে পদক’। ‘গণমাধ্যম’ শাখায় প্রথম ঘোষণাকৃত, প্রথমবারই তিনি এ পদক পেয়েছেন। ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর হাত থেকে তিনি এ পদক গ্রহণ করেন।  শিশু সাহিত্যে অবদানের জন্য এ যাবৎ তিনি পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, অগ্রনী ব্যাংক সাহিত্য পুরস্কার, রোমেনা আফাজ স্মৃতি স্বর্ণ পদক, টেনাশিনাস পদক ও ইউরো শিশু সাহিত্য পুরস্কার।

এছাড়া চলচ্চিত্র প্রযোজনার জন্য ছয় বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং বিদেশের নানা সম্মাননা ও পুরস্কার। শ্রেষ্ঠ টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা, নির্মাণ এবং পরিচালনার জন্য বাচসাসসহ বিভিন্ন সংগঠন তাকে পুরস্কারে ভূষিত করেছে।

( courtesy – risingbd.com)

Check Also

jafor iqbal hero

নায়ক জাফর ইকবাল শুভ জন্মদিন

মিডিয়া খবর :- শুভ জন্মদিন আমাদের নায়ক (জাফর ইকবাল). আশির দশকের রূপালি পর্দার জনপ্রিয় অভিনেতা …

s-m-solaiman-1

থিয়েটারের স্বজন এস এম সোলায়মান

মিডিয়া খবর:-        -: কাজী শিলা :- এস এম সোলায়মান থিয়েটারের আকাশের এক উজ্জ্বল নক্ষত্র, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares