Home » মঞ্চ » শিল্পকলায় নাটক ‘একশ বস্তা চাল’
eksho-bosta-chal

শিল্পকলায় নাটক ‘একশ বস্তা চাল’

Share Button

মিডিয়া খবর :-

আজ  ২২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও ঢাকাস্থ জাপান দূতাবাসের যৌথ প্রযোজনায় নাটক একশ বস্তা চাল।  শিক্ষার প্রয়োজন ও গুরুত্বের ওপর ভিত্তি করে জাপানের দেড়শ’ বছর পূর্বেকার বাস্তব সমস্যাকে নিয়ে তৈরি হয়েছে মঞ্চ নাটক একশ বস্তা চাল। আধুনিক জাপানের উন্নয়নের নেপথ্যের গল্প নিয়ে রচিত নাটকটিকে দেশটির উন্নয়নের উল্লেখযোগ্য দলিল বলে মনে করা হয়।

 বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও ঢাকাস্থ জাপান দূতাবাস যৌথ উদ্যোগে ২০০৬ সালে প্রথমবারের মত মঞ্চে আনে একশ’ বস্তা চাল নাটকটি। তারপর থেকে দেশের বিভিন্ন মঞ্চে এ পর্যন্ত ৬৯টি প্রদর্শনী হয়েছে নাটকটির।

 ইয়োজো ইয়ামামোতো রচিত একশ বস্তা চাল নাটকটি অনুবাদ করেছেন অধ্যাপক আব্দুস সেলিম। নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্যজন গোলাম সারোয়ার।

 ঢাকার বিভিন্ন নাট্যদলের শিল্পীরা এ নাটকে অংশগ্রহণ করেছেন। ফয়েজ জহির, জুনায়েদ ইউসুফ, সেতু, গোলাম শাহারিয়ার সিক্ত, পিয়া প্রমুখ এ নাটকে অভিনয় করেছেন।

 প্রসঙ্গত, একশ বস্তা চাল নাটকটি ২০০৮ সালে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) থেকে ‘উচিমুরা’ এবং ২০১১ সালে জাপানের ‘কোমে হিয়াপ্পিও’ পুরস্কার লাভ করে।

Check Also

Untitled-1

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares