Home » নিউজ » ভাষা শহীদদের প্রতি জাতির শ্রদ্ধা
21 february

ভাষা শহীদদের প্রতি জাতির শ্রদ্ধা

Share Button

মিডিয়া খবর:- 

শুক্রবার। গভীর রাত। দলে দলে মানুষ চলেছে শহীদ মিনারের দিকে। শ্রদ্ধার্ঘ নিবেদনের উদ্দেশ্যে। ঘড়ির কাঁটা ১২টা স্পর্শের সঙ্গে সঙ্গে শুরু হয়ে গেল অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পালা।

সারাদেশে সমগ্র জাতি নিবেদন করেছে তাদের প্রনোৎসারিত ফুলেল শ্রদ্ধার্ঘ। রাত ১২টা ১ মিনিটে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। তারপর বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী, হাউস অব লর্ডসের স্পিকারও শ্রদ্ধা জানান। এরপর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। উল্লেখ্য বিএনপির21
চেয়ারপারসন খালেদা জিয়া ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে যাননি।

দিবসটি উদ্যাপন উপলক্ষে আজ শনিবার জাতীয় পতাকা থাকবে অর্ধনমিত, উত্তোলন করা হবে কালো পতাকা। সমগ্র জাতি গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করছে মৃত্যুঞ্জয়ী ভাষাশহীদদের।

ফুলে ফুলে ঢাকা পড়েছে কেন্দ্রীয় শহীদ মিনার। শুক্রবার রাত ১১টার পর থেকেই শাহবাগ, আজিমপুর, নীলক্ষেতসহ কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার প্রতিটি প্রবেশপথেই মানুষের মিছিলের সারি। সারাদিন থাকবে মানুষের এই ঢল। শহীদ মিনারের আশপাশের এলাকায় মাইকে বাজানো হচ্ছে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’, ‘সালাম সালাম হাজার সালাম’ ইত্যাদি গান।

১৯৫২ সালের একুশের এই দিনটিতে ঢাকার রাজপথ হয়ে উঠেছিল উত্তাল। পাকিস্তানি শাসকদের হুমকি-ধমকি আর রক্তচক্ষু উপেক্ষা করে ১৪৪ ধারা ভেঙে মাতৃভাষার মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠার দাবিতে পথে নেমে এসেছিল নানা বয়সী অসংখ্য মানুষ। বজ্রকণ্ঠে আওয়াজ তুলেছিল, ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’।

গুলি চললো মিছিলে। সালাম, বরকত, রফিক, শফিক, জব্বারসহ বাংলা মায়ের অকুতোভয় সন্তানদের তাজা রক্তে রঞ্জিত হলো ঢাকার রাজপথ। ভাষার জন্য বাঙালির এই আত্মদানের দিনটিকে ১৯৯৯ সালে ইউনেসকো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বাঙালির এই আত্মত্যাগের দিনটি তাই এখন আর বাংলাদেশেই সীমাবদ্ধ নয়, পালন করা হয় সারা বিশ্বে। বাঙালী জাতি বার বার ফিরে দেখে ৬৩ বছর আগের গৌরবোজ্জ্বল সেই দিনটিকে। 

Check Also

গর্ব হয় এমন অদম্য মেয়েদের জন্য

মিডিয়া খবর :- এটি কোন নৌকা বাইচের দৃশ্য না! এটি পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার মেয়েরা …

জাজের ‘বেপ‌রোয়া’ ছবির শু‌টিং বন্ধ

মিডিয়া খবর :- ওয়ার্ক পারমিট না থাকায় ছবির শুটিং না করেই ফিরে যেতে হয়েছে ভারতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares