Home » চলচ্চিত্র » কি কারণে চলচ্চিত্রে অভিজ্ঞরা অনুপস্থিত!
FDC

কি কারণে চলচ্চিত্রে অভিজ্ঞরা অনুপস্থিত!

Share Button

রেজওয়ান সিদ্দিকী অর্ণ

– অধিকাংশ সিনিয়র নির্মাতা কলাকুশলী ও শিল্পীরা চলচ্চিত্রে নিয়মিত নন ।
চলচ্চিত্র এখন যেহেতু মেধার পরীক্ষা ক্ষেত্র নয় , তাই সিনিয়ররা এখানে বিচরণে স্বাচ্ছন্দ বোধ করেন না । অনেকটা  নাটুকে ফ্লেভারে চলচ্চিত্র নির্মান হচ্ছে বলে অভিযোগ উঠছে এখন । কেন নাটকের আমেজ পাচ্ছেন চলচ্চিত্র বন্ধুরা । তার কারণই বা কি ? কারণ খুঁজলে সাদা-মাটা কারনই চোখে পড়বে । কিন্তু এই সাদা-মাটা ফ্লেভার কি আমাদের চলচ্চিত্রের
বুনিয়াদী রুপ ? তা নয় , অন্তত বাংলা-চলচ্চিত্রের স্বাদ অনুসন্ধানীরা অস্বীকার করবেন । এই ফাঁকে চলচ্চিত্রে প্রবেশ করছে কিছু নন-কমিটেড প্রযোজক, নির্মাতা, শিল্পী-কলাকুশলীরা যারা চলচ্চিত্র বলতে মনে করেন শুধু রুটি রোজগারের একমাত্র মাধ্যম । যাকে শিল্প মনে করেন না । যার কারন পুরোটাই শিল্পের প্রতি তাদের শ্রদ্ধার অভাব । আমাদের চলচ্চিত্রে এখন আর আলমগীর-কবরী ,রাজ্জাক-শাবানা,অঞ্জু ইলিয়াস কাঞ্চন,সালমান শাহ – মৌসুমী , রিয়াজ-শাবনূর ন্যয় জনপ্রিয় অভিনয় শিল্পীর জুটিদের চেখে পড়ছে না । সে কারণ বিশ্লেষণ বোধ হয় জরুরী হয়ে পড়েছে । নির্মাতারা নিশ্চয়ই রুটি-রুজির বাইরে দেখেন না । প্রযোজকরা ব্যবসা দেখেন । শিল্পী, কলাকুশলী নিজেদের জাতীয় দায়িত্ব নিয়ে ভাবেন না । ফলে সবাই ছুটছেন যেকরেই  হোক নিজেকে প্রতিষ্ঠার প্রতিযোগিতায় । ক্ষতির আরো কারণ যোগ হচ্ছে মাকেটিং জটিলতা ।  এখন নিজেকে যোগ্যতার বাইরে দাঁড়া করাতে, যে কোন কিছু যে কারো সাথে বিনিময় করতে তাদের আপত্তি নেই ।
অভিনয় উৎকর্ষ মানে পৌছতে তাদের চেষ্টার কোন ছাপ দেখতে পাওয়া যায় না । প্রযোজকরা  নির্মাতার কাছে নানাবিধ অনৈতিক চাহিদা উপস্থাপন করেন , তা পেলেই  নির্মাতার শিল্পী নির্বাচন সহজ হয় । তা হলে পূর্বে কি উদ্দেশ্য শিল্প কর্ম করতে স্বজ্জনেরা আসতো  এই চৌহর্দীতে । এখন যারা আসছেন তারা  কি  সেই ধারাবাহিকতা রক্ষা করছেন না । নাকি সেই সেতু পুরোনোরা নির্মাণ করে যাননি । তবে কাদের দায়ে আজ চলচ্চিত্রকে নাটকের আবহে তুলে ধরছে অনেকে । নাটকের অবস্থা কারোরই অজানা থাকবার নয় । আমাদের নাটক দেখতে বর্তমানে দর্শককে হাতে পায়ে ধরতে হয়।

আগে দেশে তো বটেই পাশের দেশের দর্শকরা দোকান-পাট রাত ৮ টার মধ্যে গুছিয়ে ফেলতো । তা হলে এখন কেন সেই
অবস্থা নেই ? তার কারণ কি অনেক চ্যানেল? তা নয় , তাহলে ইন্ডিয়ান অনেক চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠান কেন দেখবো আমরা ? কেন আমাদের কাজগুলো শিল্পের বাইরে বাজেটের রুগ্নতা ও মেধাহীনতার চেপে ধরেছে ।
তা কি আমরা ভাবি? নাটকের শিল্পী কলা-কুশলীদের নাকি মার্কেটিং করতে হয় এবং কাজ পেতে দালাল ধরতে হয়। তাই নাটক থেকে মেধার প্রস্থান ঘটছে ।

তেমনি চলচ্চিত্রে সে প্রভাব পড়ছে । এখন ক্রেজী পাবলিকরা উপরে তাকিয়ে হাঁটেন ,নীচে কাদের পদদলিত করছেন লক্ষ্য করেন না । তাই এই অশুভ মার্কেটিং এর চাপে ধীরে ধীরে সিনিয়রা মান-সম্মানের ভয়ে সরে গেছেন । ফলে মেধার সেতু বন্ধন রচিত হয়নি । নতুনরা এমনও উক্তি কেউ কেউ করেন যে, পুরানোরা নাকি ইনকাম করে কিছুই করতে পারেন নি । এখন অনেকেই ক্ষুধায় কষ্ট করেন । এখন নতুনরা গাড়ী-বাড়ী ফ্লাট করেন । পুরানোরা  দেশকে কিছু দিয়ে নিজেরা নিঃস্ব হয়েছেন । কিন্তু নতুনরা তাহলে কি দেশ থেকে শুধু নিচ্ছেন ? এমন প্রশ্ন এসেই যায় । তা হলে স্বার্থপর নতুনদের এহেন তাচ্ছিল্য শুনতে আসবেন কেন সিনিয়রা ?

Check Also

nuru miah o tar beauty driver

নুরু মিয়া ও তার বিউটি ড্রাইভার

মিডিয়া খবর :- গত ২৪ জানুয়ারি কোনও কর্তন ছাড়াই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় …

tanha, shuva

ভাল থেকো চলচিত্রের পোস্টার প্রকাশ

মিডিয়া খবর:- প্রকাশ হল জাকির হোসেন রাজুর নির্মিতব্য চলচিত্রের পোস্টার। জাকির হোসেন রাজুর নির্মাণে আসছে নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares