Home » শিল্পকলা » প্রমিত উচ্চারণ শিখুন
tsc

প্রমিত উচ্চারণ শিখুন

Share Button

মিডিয়া খবর :-

বর্তমান সময়ে তরুণ-তরুণীদের স্মার্ট ও চ্যালেঞ্জিং পেশা হচ্ছে সাংবাদিকতা এবং সংবাদ উপস্থাপনা। যারা একটু ক্রিয়েটিভ চিন্তার অধিকারী তারা সহজেই যুক্ত হতে পারেন এই পেশায়।

সংবাদ উপস্থাপনা বা টেলিভিশনে চাকরির ক্ষেত্রে অবশ্যই আপনাকে প্রমিত উচ্চারণে পারদর্শী হতে হবে। এমনকি ভাল আবৃত্তি, গান ও অভিনয় করতেও প্রমিত উচ্চারণের বিকল্প নেই।যারা প্রমিত উচ্চারণে দক্ষতা অর্জনের মাধ্যমে এই পেশায় আসতে চান তাদের জন্য এটি শেখার উত্তম জায়গা হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি কেন্দ্রিক আবৃত্তির সংগঠনগুলো। বছরের প্রায় সব সময়ই এখানে কোন না কোন সংগঠনের ভর্তি কার্যক্রম চলে। যাতে প্রশিক্ষণ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক নিরঞ্জন অধিকারী, ড. সৌমিত্র শেখর, মীর বরকত, গোলাম সারোয়ার প্রমুখ। এছাড়া বিভন্ন গণমাধ্যমের সাংবাদিক ও বিখ্যাত আবৃত্তি শিল্পীরাও প্রশিক্ষণ দিয়ে থাকেন।

প্রমিত  উচ্চারণ, বাচনিক উৎকর্ষ, আবৃত্তি ও সংবাদ উপস্থাপনার প্রশিক্ষণ দেয়ার তেমনি একটি জনপ্রিয় আবৃত্তির সংগঠন হল ‘আবৃত্তি একাডেমি’।  এখানে বছরে ৪ মাস ব্যাপী দুটি কর্মশালা হয়ে থাকে। আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে একাডেমির ২৫ তম কর্মশালা শুরু হবে।  প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত টিএসসির মেইন গেট থেকে এই কর্মশালার আবেদন ফরম সংগ্রহ করা যাবে। প্রতি শুক্রবার সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়াতেও আবেদন ফরম পাওয়া যাবে।

এছাড়া অনলাইনেও কর্মশালার আবেদন করা যাবে। এক্ষেত্রে ‘আবৃত্তি একাডেমি’র ওয়েব সাইট, ফেইসবুক পেজের মাধ্যমেও আবেদন করতে পারেন।

প্রতি শুক্রবার বিকাল ৩টা থেকে ৫ টা পর্যন্ত ক্লাস হয়ে থাকে। অন্যান্য সংগঠনেও শুক্রবার কেন্দ্রিকই ক্লাস নিয়ে  থাকে। আবৃত্তি একাডেমির কোর্স ফি মাত্র ৬০০ টাকা। অন্যান্য সংগঠনগুলোও ৬০০ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত কোর্স ফি নিয়ে থাকে। যারা অনলাইনে আবেদন ফরম সংগ্রহ করতে চান তারা এই লিংকে ভিজিট করতে পারেন। http://abrittiacademy.org/workshop-form/

আবৃত্তি একাডেমি ছাড়া বিশ্ববিদ্যালয় আঙিনায় আরো যে সব সংগঠন রয়েছে তার মধ্যে অন্যতম হল- স্বরকল্পন, কণ্ঠশীলন, কথা আবৃত্তি চর্চা কেন্দ্র, নন্দনকানন, স্রোত, সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র, বৈকুণ্ঠ, স্বরশ্রুতি, বোধন আবৃত্তি পরষদ, দৃষ্টি, হরবোলা, বাকশিল্পাঙ্গন, প্রমা আবৃত্তি সংগঠন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও কিছু যায়গায় প্রমিত বাংলা শেখানো হয়ে থাকে । তার মধ্যে অন্যতম হল ধানমন্ডির ‘নজরুল ইনস্টিটিউট’ ও ‘জবস এ ওয়ান’।

Check Also

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর কর্মপরিকল্পনা

মিডিয়া খবর:- গত ১১ জুলাই ২০১৫ শনিবার একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত …

বিশেষ সন্মাননায় পার্থ প্রতীম মজুমদার

মিডিয়া খবর :- পার্থ প্রতিম মজুমদার জনপ্রিয় একজন মূকাভিনয় বা মাইম শিল্পী। তিনি আমাদের গর্ব, আমাদের অহংকার। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares