Home » ইভেন্ট » শেষ হল বাংলাদেশ কার্টুন ফেস্ট ২০১৪
cartoon-fest

শেষ হল বাংলাদেশ কার্টুন ফেস্ট ২০১৪

Share Button

সম্প্রতি শেষ হল দৃক গ্যালারীতেতিন দিনব্যাপী বাংলাদেশ কার্টুন ফেস্ট ২০১৪।

দি বাংলাদেশ টুডে পত্রিকা থেকে প্রকাশিত ইউথ ম্যাগাজিন সিম্পোসিয়াম এর পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশনের আয়োজনে গত বৃহস্পতিবার ধানমন্ডির দৃক গ্যালারীতে শেষ হল ৩ দিন ব্যাপি “বাংলাদেশ কার্টুন ফেস্ট ২০১৪”। তুমুল উৎসাহ উদ্দীপনার সাথে শেষ হওয়া এই ফেস্টে স্থান পেয়েছে বাংলাদেশের পেশাদার ও অপেশাদার প্রায় ৪০ জন কার্টুনিস্টের ৯৩টি কার্টুন, ক্যারিকেচার এবং ইলাস্ট্রেশন।

কার্টুনের থিম হিসেবে ছিল ‘ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগের মাধ্যম’ ও সেই সাথে উন্মুক্ত। কার্টুনে জল রঙ, তেল রঙ, এক্রিলিক ও ডিজিটাল মিডিয়ার ব্যবহার করা হয়েছে।

প্রদর্শনীতে ছিল বাংলাদেশের প্রখ্যাত ব্যক্তিত্বের নিয়ে কার্টুন, ক্যারিকেচার বা ব্যাংগচিত্র।

ফেস্টটির উদ্ভোধনী দিনে প্রয়াত কার্টুনিস্ট তরিকুল ইসলাম শান্ত’র স্মরণে এই ফেস্টিভ্যালে তরুণ কার্টুনিস্টদের জন্য ‘কার্টুনিস্ট শান্ত পদক’ এর সুচনা করা হয়। তরুণ কার্টুনিস্ট ফরিদুর রহমান রাজিবের হাতে সম্মাননা স্বরূপ এই পদক তুলে দেন যৌথভাবে সিম্পোসিয়াম ম্যাগাজিনের সম্পাদক সৈয়দা ইফফাত হোসেন এবং বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশনের পক্ষে বিখ্যাত কার্টুনিস্ট আহসান হাবীব।

ফেস্টটি সম্পর্কে বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সাদাত উদ্দিন আহমেদ বলেন বাংলাদেশে কার্টুন অনেক জনপ্রিয় এবং এরই ধারাবাহিকতায় নতুন কার্টুনিস্ট গরে তোলার একটি পদক্ষেপ হচ্ছে বাংলাদেশ কার্টুন ফেস্ট”।

পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সিম্পোসিয়াম ম্যাগাজিনের সম্পাদক সৈয়দা ইফফাত হোসেন বলেন বাংলাদেশে যত সমস্যা আছে তা তরুণ প্রজন্মকে দিয়ে সমাধান করা সম্ভব। সিম্পোসিয়াম ম্যাগাজিন তরুণ প্রজন্মের মাঝে সংস্কৃতি প্রচারে কাজ করে যাবে বলেও আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

তিনি আরো বলেন তরুণদের মাঝে অনেক প্রতিভা আছে এবং তা বিকাশে পৃষ্ঠপোষকতার মাধ্যমে সিম্পোসিয়াম সহযোগিতা করবে।

বানকারাস উপদেস্টা আহসান হাবিব বলেন তরুণ কার্টুনিস্ট তৈরিতে এই ফেস্টটি অবদান রাখবে। তিনি আরো বলেন নতুন কার্টুনিস্টদের সাথে পুরাতন কার্টুনিস্ট এবং কার্টুন বোদ্ধাদের মিলবন্ধন করবে এই ফেস্ট।

আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ‘শোরগোল’।

এই প্রদর্শনীর মিডিয়া পার্টনার হিসেবে ছিল দৈনিক সমকাল এবং ঢাকা ট্রিবিউন।

Check Also

noren

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাস জয়ন্তী উদ্যাপন

মিডিয়া খবর:- গত ১৬ই নভেম্বর ২০১৬ বুধবার সন্ধ্যা সাড়ে ছ’টায় সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র …

%e0%a6%95%e0%a6%b2%e0%a6%95%e0%a6%be%e0%a6%a4%e0%a6%be

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে চার বাংলাদেশি ছবি

মিডিয়া খবর:- কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হতে আরো দুইদিন বাকী।  এবার এ অনুষ্ঠানটির ২২তম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares