Home » সঙ্গীত » শিল্পকলায় মেইড ইন বাংলাদেশ
made-in-Bangladesh

শিল্পকলায় মেইড ইন বাংলাদেশ

Share Button

মিডিয়া খবর:-

জার্মানির এক্টোপিয়া ড্যান্স প্রোডাকন্সের প্রযোজনায় নৃত্যনাট্য ‘মেইড ইন বাংলাদেশ’ উপস্থাপিত হবে আজ ২৬ জানুয়ারি দুপুর ২টা ও সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে। বাংলাদেশের সাংস্কৃতিক সংগঠন সাধনা’র সহযোগিতায় নৃত্যনাট্য ‘মেইড ইন বাংলাদেশ’ এর পরিকল্পনা ও নির্দেশনা আছেন জার্মান পরিচালক হেলেনা ওয়াল্ডমান এবং ভারতীয় কোরিওগ্রাফার বিক্রম আয়েঙ্গা।

নৃত্যনাট্যটিতে অংশ নিয়েছেন বাংলাদেশের ১২ জন কত্থক নৃত্যশিল্পী। নৃত্যনাট্যে অংশ নেয়া এই ১২ জন শিল্পী হলেন—মুনমুন আহমেদ, শাম্মী আক্তার, শারিন ফেরদৌস, মাসুম হোসাইন, ঊর্মি আইরিন, মেলা লামিয়া, তৃণা মেহনাজ, হানিফ মোহাম্মদ, টুমটুমি নুজাবা, বিশ্বজিৎ সরকার, সোমা শারমিন ও লাবণ্য সুলতানা। নৃত্য পরিবেশনার পাশাপাশি ব্যাকগ্রাউন্ডে ভিডিওগ্রাফার আনা সাউপের পরিচালনায় পোশাক শিল্পের উপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ও স্থিতচিত্র প্রদর্শিত হবে।

পুরো আয়োজনের সংগীত পরিচালনায় থাকছেন হানস নারভা ও ড্যানিয়েল ডর্শ। হানিফ কায়সার ও জুডিথ অ্যাডাম রয়েছেন পোশাক সজ্জার দায়িত্বে। এছাড়া আলোকসজ্জায় রয়েছেন হার্বার্ট কাইবুলস্কা এবং সহকারি পরিচলক হিসবে দায়িত্ব পালন করবেন আনিকা বেন্ডেল।

তৈরি পোশাক শিল্পের শ্রমিকরা নানা বঞ্চনা আর অবহেলার শিকার। পাশাপাশি মঞ্চের সাথে জড়িত নিবেদিত প্রাণ শিল্পীরাও অনেক ক্ষেত্রে পান না তাঁদের প্রাপ্য মর্যাদা এবং মূল্য। এই দুই ক্ষেত্রের সাথে জড়িত মানুষদের জীবনের নানা সংকট, সমস্যা আর সংগ্রামকে মঞ্চে ফুটিয়ে তোলার একটি প্রয়াস ‘মেইড ইন বাংলাদেশ’।

মেইড ইন বাংলাদেশ-এর উদ্বোধনী মঞ্চায়ন হয় জার্মানির লুডউইগস্থাফেনের থিয়েটার ফাল্সবাউতে, ২০১৪ সালের নভেম্বরে। এরপর নৃত্যনাট্যটি সুইজারল্যান্ড ও লুক্সেম্বার্গে প্রদর্শিত হয় এবং সম্প্রতি ভারতে প্রদর্শিত হয়। এই আয়োজনের সাথে জড়িত শিল্পীদের জন্য এবারের প্রদর্শনীটি অনেকটা স্বদেশ প্রত্যাবর্তনের মত।

Check Also

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

bakir-fasol

জুয়েল মোর্শেদ ও মমর বাকির ফসল

মিডিয়া খবর:- সংগীতশিল্পী  মাহফুজা মমর ‘বাকির ফসল’ গানটির মিউজিক ভিডিও ইউটিউবে গত ৩০ ডিসেম্বরে প্রকাশিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares