Home » তথ্য প্রযুক্তি » বাণিজ্যমেলায় হাতের নাগালেই ব্যাংকিংসেবা
trade-fare-dhaka

বাণিজ্যমেলায় হাতের নাগালেই ব্যাংকিংসেবা

Share Button

মিডিয়া খবর:-

মেলায় গিয়ে কেনাকাটা করতে করতে টাকা ফুরিয়ে গেল কিংবা হঠাৎ কোন জিনিস পছন্দ হয়ে গেল কিনতে গিয়ে দেখলেন পকেটে প্রয়োজনীয় টাকা নেই, চিন্তার কিছু নেই আপনার হাতের নাগালেই পাচ্ছেন ব্যাংকিং সেবা। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় এই ব্যাংকিং সেবা দিচ্ছে সরকারি-বেসরকারি পাঁচটি বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকগুলো হলো ইসলামী, সোনালী, জনতা, ডাচ্ বাংলা ও মধুমতি ব্যাংক।  এটিএম বুথের পাশাপাশি এবারে বাড়তি মাত্রা যোগ করেছে মোবাইল ব্যাংকিংসেবা। মেলায় ব্যাংকগুলোর এ ধরনের সহজলভ্য সেবা পেয়ে ক্রেতা-দর্শনার্থী ও বিক্রেতারাও খুশি।

মেলার ব্যতিক্রম সজ্জায় সজ্জিত একটি প্যাভিলিয়ন নিয়ে এসেছে ইসলামী ব্যাংক লিমিটেড। প্যাভিলিয়নের মধ্যে দেয়া হচ্ছে ব্যাংকিং তথ্যসেবা। এ প্যাভিলিয়ন থেকে জমা মেশিনের মাধ্যমে টাকা জমা দেয়া, টাকা উত্তোলন, নতুন হিসাব নাম্বার খোলা, মোবাইল ব্যাংকিং, দেশব্যাপী অনলাইন নেটওয়ার্ক, ঘরে বসে ব্যাংকিং সুবিধা, ভিসা কার্ড সুবিধা সম্পর্কে জানতে পারছেন গ্রাহকরা। প্যাভিলিয়নের মধ্যে রয়েছে একটি এটিএম বুথ।

প্যাভিলিয়নে দায়িত্বরত এক কর্মকর্তা জানান, মেলায় আসা অনেক বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান তাদের সঙ্গে কাজ করছে। তবে রাজনৈতিক অবস্থা খারাপ থাকায় গত বছরের চেয়ে এ বছর সাড়া পাচ্ছেন কম। ব্যাংকের কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, প্রথমবারের মতো মেশিনে টাকা জমা নেয়া হচ্ছে। এছাড়া এ বছর গ্রাহকদের সরাসরি মন্তব্য নেয়ার জন্য কমেন্টস বক্সের ব্যবস্থাও রাখা হয়েছে।

মেলায় এসেছে সোনালী ব্যাংক। মেলার বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নের দেয়া ভ্যাট বাংলাদেশ ব্যাংকের হয়ে সংগ্রহ করছে রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকটি। এছাড়া মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়ীরা ব্যাংকের প্যাভিলিয়নে গিয়ে টাকা জমা দেন। ব্যাংকের কর্মকর্তা মো. শাখওয়াত হোসেন বলেন, তারা ভ্যাট সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত ভ্যাট সংগ্রহ করা হয়। এছাড়া মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের টাকাও জমা নিচ্ছেন।

এদিকে প্রবাসীদের পাঠানো বৈদেশিক রেমিট্যান্স তাৎক্ষণিক ও নিরাপদে পরিশোধে সেবা দিচ্ছে জনতা ব্যাংক। ব্যাংকের কর্মকর্তা আরিফুর রহমান বলেন, প্রবাসী বাংলাদেশিরা সহজ শর্তে ওয়েজ আর্নারস ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ক্রয় করার নানা তথ্যসেবা দেয়া হচ্ছে গ্রাহকদের।

হিসাব নাম্বার চালু করা থেকে বন্ধ করা পর্যন্ত সব ধরনের তথ্য দেয়া হচ্ছে ডাচ্ বাংলা ব্যাংকের প্যাভিলিয়ন থেকে। ৫০ টাকা দিয়ে মোবাইল ব্যাংকিং চালু করা হচ্ছে। এছাড়া প্যাভিলিয়নে রয়েছে এটিএম বুথ সার্ভিস। প্যাভিলিয়নে কর্মরত এক কর্মকর্তা জানান, বরাবরই ডাচ্ বাংলা ব্যাংক ভালো সাড়া পায়। কিন্তু এবার গ্রাহকের উপস্থিতি কিছুটা কম। এর কারণ হিসেবে তিনি রাজনৈতিক অস্থিতিশীলতাকেই দায়ী করেন। তবে মেলায় আসা বিভিন্ন প্রতিষ্ঠান ডাচ্ বাংলা ব্যাংকে টাকা জমা দিচ্ছেন। তারা টাকার ভালো নিরাপত্তা পাচ্ছেন। এটিএম বুথ থেকে টাকা তুলে পণ্য ক্রয় করতে পারছেন।

এ বছরই প্রথম মেলায় অংশগ্রহণ করছে মধুমতি ব্যাংক লিমিটেড। তারাও বিভিন্ন ধরনের সেবা দিয়ে যাচ্ছে। এসব ব্যাংকের দায়িত্বরত কর্মকর্তারা জানান, তারা কেবল বাণিজ্যিক প্রয়োজনে নয়, বাণিজ্যমেলায় অংশগ্রহণ করেছে নিজেদের নতুন পণ্যের প্রচারের জন্য। তবে বিভিন্ন ব্যাংকিং সেবার মধ্যে এবারে বেশি জনপ্রিয়তা পেয়েছে মোবাইল ব্যাংকিং। নিরাপদ আর্থিক লেনদেন কিংবা বড় অঙ্কের লেনদেনের ক্ষেত্রে ব্যাংকিং সেবা নিতে মেলার ক্রেতা-দর্শনার্থী ও অংশগ্রহণকারীদের আহ্বান জানিয়েছেন মেলার পরিচালক ড. এএফএম মনজুর কাদির।

গত ১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০তম এই মেলার উদ্বোধন করেন। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। রাজধানীর আগারগাঁওয়ে এই আয়োজনে বাংলাদেশের পাশাপাশি ১৪ দেশের ৪৮টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। সব মিলিয়ে রয়েছে ৫০৬টি স্টল। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকছে। প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৩০ ও শিশুদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Check Also

tazrin gouhor

আব্বার লেখা গানের ডায়রিটা এখন আমার কাছে: তাজরিন গহর

মিডিয়া খবরঃ- ছোটবেলা থেকেই গানের সাথে ওঠাবসা। বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় চার নেতার সামনে …

bou-boka-day

মারুফ রেহমানের নাটক বৌ বকা দেয়

মিডিয়া খবর :- মারুফ রেহমানের রচনা ও মারুফ মিঠুর পরিচালনায় একুশে টেলিভিশনে প্রচারিত হতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares