Home » অনুষ্ঠান » ছায়ানটের শিকড় গড়ে তুলুক শিশুদের সুন্দর ভুবন
Shikor-web

ছায়ানটের শিকড় গড়ে তুলুক শিশুদের সুন্দর ভুবন

Share Button

ছায়ানটের শিকড় গড়ে তুলুক শিশুদের সুন্দর ভুবন

ঢাকা: ১৬ এপ্রিল:-

সাংস্কৃতিক সংগঠন ছায়ানট ‘শিকড়’ নামে শিশু কিশোরদের জন্য একটি কার্যক্রম পরিচালনা করে আসছে। শিশুদের মনে প্রকৃতি ও মানবপ্রেমের আনন্দযোগসহ বাঙলা ও বাঙালি সংস্কৃতির সঙ্গে অন্তরঙ্গ সম্মিলনে সহায়তা দেওয়া শিকড় কার্যক্রমের মুখ্য উদ্দেশ্য।গতানুগতিক শ্রেণি শিক্ষার ধারা অর্থাৎ মুখস্থবিদ্যা এবং পরীক্ষা কিংবা প্রতিযোগিতা নির্ভর শিক্ষাপদ্ধতি এড়িয়ে আঁকা-গড়া, গল্প-কবিতা-ছড়া, নৃত্য-গীত-অভিনয় ও খেলার সমন্বয়ে আবর্তিত হচ্ছে এই কার্যক্রমের পাঠ ও অনুশীলন।ছায়ানটের শিশু-কিশোর কার্যক্রমের মূল লক্ষ্য এমন একটা জমিন তৈরি করা যা হবে তাদের নিজেদের ইচ্ছার রাজ্য। তারা সেখানে মুক্তমনে, শব্দে-কথায়, রঙে ও রেখায়, নাচে ও গানে, অভিনয়ে, খেলায়, খাওয়া-দাওয়ায় এবং গ্রামে ঘুরে বেড়ানোর মধ্য দিয়ে তাদের নিজেদের খুঁজে পাবে। আরো খুঁজে পাবে মানুষকে এবং প্রকৃতিকে ভালোবাসার সুর। বাংলা ভাষা, বাঙালির হাজার বছরের অর্জনের সবটুকু সুন্দর নিয়ে শিশুরা গড়ে তুলুক তাদের নিজের সুন্দর ভুবন।

ছায়ানটের ‘শিকড়’ কার্যক্রমের ৭ম আবর্তনে ৬ থেকে ১৩ বছর বয়সী শিশুদের ভর্তি চলছে বলে ছায়ানট সূত্র জানিয়েছে। । সুত্রটি আরও জানায়  শিকড়ে শিশুদের কিছুই ‘শেখানো’ হয় না! বরং এখানে আঁকা-গড়া-খেলা, গল্প বলা, খাওয়া দাওয়া, গ্রামে বেড়ানো — এই এই সবের চর্চায় থাকে শিশুরা — বৈশাখ থেকে চৈত্রে — প্রতি শনিবার সকাল ৯:৩০ থেকে ১২:৩০।
যোগাযোগ: ছায়ানট সংস্কৃতি-ভবন, বাড়ি ৭২ সড়ক ১৫ এ (শংকর বাসস্টান্ড), ধানমণ্ডি আ/ এলাকা, বুধবার ছাড়া প্রতিদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা ।
মুঠোফোন : ০১৭১৫ ২৫৫ ০৪৪

Check Also

ittadi-chandpur

ইত্যাদি দিনাজপুরে

মিডিয়া খবর:- এবার দিনাজপুরে ধারণ হচ্ছে বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। দিনাজপুরের কুঠিবাড়ী বিজিবির …

jagroto ahonker

বিজয় দিবসে বৈশাখী টেলিভিশনে জাগ্রত অহংকার

মিডিয়া খবর:- ১৬ই ডিসেম্বর অনেক ত্যাগ তিতিক্ষার বিনিময়ে আমাদের দেশের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বিজয় অর্জিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares