Home » ইভেন্ট » শুরু হচ্ছে কারুশিল্প মেলা ও লোকজ উৎসব
sonargoan

শুরু হচ্ছে কারুশিল্প মেলা ও লোকজ উৎসব

Share Button

মিডিয়া খবর:-

আগামী ১৪ জানুয়ারি নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে শুরু হচ্ছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব- ২০১৫। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অঙ্গপ্রতিষ্ঠান বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন, সোনারগাঁও এ উৎসবের আয়োজন করছে।

সোমবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘বাংলার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি হাজার বছরের। অতীত ঐতিহ্যের ধারাবাহিকতায় আমাদের নিজস্ব লোকজ সাংস্কৃতিক ঐতিহ্যকে অকৃত্রিমভাবে উপস্থাপন করা এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের বিলুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যের অনন্য উপাদান পুনরুদ্ধার ও নতুন প্রজন্মকে তার সঙ্গে পরিচয় করানোর প্রচেষ্টায় ফাউন্ডেশন প্রতিবছর আয়োজন করছে লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব।’

‘গ্রাম বাংলায় ছড়িয়ে থাকা প্রতিভাবান কারুশিল্পী, লোকসঙ্গীত শিল্পীদের তাদের নিজ নিজ ক্ষেত্রে প্রতিভা বিকাশ ও প্রকাশের সুযোগ করে দেয়াই এ মেলা ও উৎসবের অন্যতম উদ্দেশ্য।’

লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, ‘মাসব্যাপী এ মেলায় নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করা হবে। তার মধ্যে থাকবে বাউল গান, পালা গান, কবি গান, ভাটিয়ালী গান, জারি গান, সারি গান, হাছন রাজার গান, লালন সংগীত, মাইজভাণ্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গায়ে হুলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের মনিপুরী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুথিঁ পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি।

মন্ত্রী জানান, মেলায় মোট স্টলের সংখ্যা থাকবে ১৭২টি। তারমধ্যে কর্মরত কারুশিল্পীর কারুপণ্য প্রদর্শনীর স্টল ২২টি, হস্তশিল্পের ৪৮টি, পোশাকের ৪১টি, স্টেশনারি ও কসমেটিক্সের ৩৬টি, খাবার ও চটপটির স্টল ৯টি ও মিষ্টির স্টল থাকবে ১৬টি।

১৪ জানুয়ারি বেলা ১১টায় সোনারগাঁওয়ের লোকজ মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিথ থেকে এ মেলার উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নারায়নগঞ্জ-৩ আসনের সংসদ লিয়াকত হোসেন খোকা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রনজিৎ কুমার বিশ্বাস।

১৪ জানুয়ারি শুরু হওয়া মেলা শেষ হবে ১৪ ফেব্রুয়ারি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- সংস্কৃতি সচিব ড. রনজিৎ কুমার বিশ্বাস, শিল্পকলার মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ।

Check Also

Shesh chal

সজল ও তাইয়্যাবা তাহসীন জুটির শেষ চাল

মিডিয়া খবরঃ-    -: সাজেদুর রহমানঃ- মায়ের হাত ধরে নতুন বাবার সংসারে এসেছে আদনান। কয়েকমাস পরে …

tazrin gouhor

আব্বার লেখা গানের ডায়রিটা এখন আমার কাছে: তাজরিন গহর

মিডিয়া খবরঃ- ছোটবেলা থেকেই গানের সাথে ওঠাবসা। বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় চার নেতার সামনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares