Home » ইভেন্ট » অডিও বাজারের বৈশাখী আয়োজন
albumsd-5

অডিও বাজারের বৈশাখী আয়োজন

Share Button

ঢাকা, ১৩ এপ্রিল:-

এবারও পহেলা বৈশাখ উপলক্ষ্যে দেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো প্রকাশ করছে শতাধিক অডিও ও ভিডিও সিডি। এর মধ্যে রয়েছে নতুন-পুরনো  শিল্পীদের একক ও মিক্সড অডিও-ভিডিও অ্যালবাম, চলচ্চিত্রের গানের অ্যালবাম, রবীন্দ্র-নজরুল সংগীতসহ বিভিন্ন ধরনের অ্যালবাম। তবে অডিও প্রতিষ্ঠানগুলো অধিকাংশ অ্যালবামেই মূলত বৈশাখের গানকে প্রাধান্য দেয়ার চেষ্টা করেছে। এখানে কিছু এ্যালবাম এর খবর  জানান হল।

স্বপ্ন উড়াইলা: অগ্নিবীণার ব্যানারে প্রকাশিত হয়েছে ক্লোজআপ ওয়ান শিল্পী সালমার একক অ্যালবাম ‘স্বপ্ন উড়াইলা’। দুই বছর পর প্রকাশিত হচ্ছে সালমার একক। অ্যালবামটির সংগীত আয়োজন করেছেন এফএ সুমন। অ্যালবামে গান রয়েছে মোট ৯টি। অ্যালবামটি এই প্রথম  কোনো দেশের গানে কণ্ঠ দিয়েছেন তিনি। দীর্ঘ দিন পর আবারো তিনি নতুন গান নিয়ে ফিরছেন শ্রোতাদের কাছে। গানগুলোর মধ্যে একটি করে গানের সুর করেছেন সফি, পাগল হাসান ও দুটি গানের সুর করেছেন লুৎফর হাসান বাকি ৫টি গানের সুর করেছেন এফএ সুমন।

নন্দিনী: লেজারভিশনের ব্যানারে প্রকাশ হয়েছে মিক্সড অডিও অ্যালবাম ‘নন্দিনী’। রাকিব মোসাব্বির ফিচারিং অ্যালবামটিতে গান করেছেন রাকিব মোসাব্বির, পুলক ও ইরাসহ আরো অনেকে। অ্যালবামটির উল্লেখযোগ্য কয়েকটি গান হলো-জানি না তোর প্রেমে, নন্দিনী, তুমি কি আমায়, তুমি বিহনে আমি, মন উদাসী ইত্যাদি। অ্যালবামটিতে গান লিখেছেন রেজাউর রহমান রিজভী, ওমর ফারুক, মাশিকুর সাগর ও রাকিব মোসাব্বির।

বৈশাখী ঝড়: সিডি চয়েসের ব্যানারে প্রকাশ হয়েছে মিক্সড অ্যালবাম ‘বৈশাখী ঝড়’। এই অ্যালবামে সংগীতশিল্পীরা হলেন-শহীদ, ইমরান, ইলিয়াস হোসাইন, মিলন, শাহেদ, আদনান, ফারাবী, আরিফ, লুৎফর হাসান, অয়ন চাকলাদার, তুষার, মুকুল জামিল, শুভ চৌধুরী, এমএস রানা, সাগর, জেসন, বাধন ও আইয়ুব শাহরিয়ার। অ্যালবামের গানগুলো লিখেছেন-জাহিদ আকবর, এমএস রানা, লুৎফর হাসান, শেখ সুমন এমদাদ, এ মিজান, ওমর ফারুক, বোরহান বিশ্বাস, সুমন মোস্তফা, নাজমুল হক ইমন ও জীবন মাহমুদ। আর সংগীতায়োজন করেছেন-ইমরান, শাহেদ, রাহুল মুদসুদ্দী, আদনান, অয়ন চাকলাদার এবং রাফী। অ্যালবামে রয়েছে বৈশাখী আমেজের ১০টি গান।

এফ এ সুমন ফিচারিং অভি: অগ্নিবীণার ব্যানারে প্রকাশিত হয়েছে সংগীতশিল্পী অভির তৃতীয় একক অ্যালবাম ‘এফ এ সুমন ফিচারিং অভি’। অ্যালবামের গান লিখেছেন অনুরূপ আইচ, রেজাউর রহমান রিজভী, এ মিজান, সোহাগ ওয়াজিউল্লাহ, মিজানুর রাফি ও আব্দুল কাদের মুন্না। অ্যালবামের গানগুলোর সুর ও সংগীত পরিচালনা করেছেন এফ এ সুমন।

বন্ধু পরবাসী: অগ্নিবীণার ব্যানারে প্রকাশিত হয়েছে সংগীতশিল্পী সন্দীপনের একক অ্যালবাম বন্ধু পরবাসী। অ্যালবামে রয়েছে ফোক ধাঁচের ৮টি গান। অ্যালবামটির সংগীতায়োজন করেছেন কলকাতার সংগীত পরিচালক কৌস্তভ সেন বরাট। ৫টি গানের কথা ও সুরগুলো করেছেন-লোককবি আব্দুল গফুর হালী, আস্কর আলী পণ্ডিত, কবিয়াল রমেশ শীল, আবদুর রশীদ, মো. রমিজ আলী প্রমুখের লেখা গান রয়েছে বন্ধু পরবাসীতে। তিনটি প্রচলিত কথার ১টি গানের সুর করেছেন বাসু দেব।

সুরজিতের গান: ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশ হয়েছে ‘সুরজিতের গান’। ওপার বাংলার বিখ্যাত ব্যান্ড ভূমির অন্যতম সদস্য সুরজিতের একক অ্যালবাম এটি। ওপার বাংলা সিনেমায় ও নাটকে তার সংগীত পরিচালক হিসেবে অবদান অনস্বীকার্য। বারান্দায় রোদ্দুর, কান্দে শুধু মন, ওরম তাকিও না, ফাগুনেরও মোহনায়-এর মতো জনপ্রিয় গানের স্রষ্টা সুরজিৎ তার স্বকীয়তা বজায় রেখেই এবার তার কথা ও সুরের এই বিশাল ব্যাপ্তিকে নতুনভাবে আবিষ্কার করেছেন সুরজিতের গান অ্যালবামে। এই অ্যালবামের অধিকাংশ গানে সুরজিতের বাজানো গিটার, বাঁশি, অ্যাকোর্ডিয়ন, দোতারা, ডুপকি, খমক, ম্যান্ডোলিন, মাউথ অরগ্যান, উকুলেলে, ক্যাস্টানেট অন্যমাত্রা এনে দিয়েছে।

গন্তব্য অচিনপুর: লেজারভিশনের ব্যানারে প্রকাশ হয়েছে সোহেল রাজ ফিচারিং মিক্সড অ্যালবাম ‘গন্তব্য অচিনপুর’। অ্যালবামটির গানে কণ্ঠ দিয়েছেন মেজবা রহমান, শহিদ, মুহিন, আশিক, পলাশ ফারুকী, ইলোরা, শারমিন, জনি, মুক্তা ও সাবিহা সিম্মি। অ্যালবামটিতে মোট ১০টি গান রয়েছে।

তারকাঁটা: লেজারভিশনের ব্যানারে প্রকাশ হয়েছে মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘তারকাঁটা’ চলচ্চিত্রের অডিও অ্যালবাম। আরফিন রুমির সংগীত পরিচালনায় অ্যালবামটিতে গান করেছেন বেবী নাজনীন, আরফিন রুমি, কনা, পারভেজ, পুজা, লিজা, খেয়া এবং ভারতের সুনিধি চৌহান, মমতা শর্মা ও পলক মুচাল। অ্যালবামটির গানের কথা লিখেছেন কবির বকুল, অনুরূপ আইচ, জনি হক, মাহমুদ মানজুর, জাহিদ আকবর ও আরফিন রুমি। অ্যালবামটিতে একটি ইন্সট্র–মেন্টালসহ ৯টি গান রয়েছে। অ্যালবামটির উল্লেখযোগ্য কয়েকটি গান হলো- তুমি হীনা, আমি তুমি, জলসাঘর, বন্ধন, তারকাঁটা ইত্যাদি।

খড়কুটো: অগ্নিবীণার ব্যানারে প্রকাশ হয়েছে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সর্ব কনিষ্ঠ সৈনিক শান্তনু বিশ্বাস এর তৃতীয় একক অ্যালবাম খড়কুটো। অ্যালবামে গান রয়েছে ১১টি। সবগুলো গানের কথা, কণ্ঠ ও সুর দিয়েছেন শান্তনু বিশ্বাস নিজেই। পুরো অ্যালবামটির সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার ও সুদীপ্ত সাহা। গানের শিরোনাম গুলো হলো-পাথরঘাটার ঘণ্টা  বাজে, নও কাছে নও দূরে, পলাশের বাগানে, শোন গল্পটা এখানে, সামনে পেছনে রোজ তাকে দেখি, নীল দিয়ে বোনা, বসন্ত শেষ হয়ে গেলে, বলি খেলা, প্রচারে প্রসার ও ছাতিমতলা।

উদাহরণ: সিডি চয়েসের ব্যানারে প্রকাশ হয়েছে  ‘উদাহরণ’। অ্যালবামের সংগীতায়োজন করেছেন-অয়ন চাকলাদার, এফএ সুমন ও নাসিফ অনি। গান গেয়েছেন-কাজী শুভ, বেলাল খান, নির্ঝর, সাজিদ, রাজু, এফএ সুমন, নাসিফ অনি, অরিন, ইব্রাহিম জনি, নওশীন, লুৎফর হাসান, সিমি ও অয়ন চাকলাদার।

শুধু ভালোবাসা: সিডি চয়েসের ব্যানারে প্রকাশ হয়েছে ফয়সাল রাব্বিকীনের লেখায় ‘শুধু ভালোবাসা’। অ্যালবামে গানগুলো গেয়েছেন-কাজী শুভ, ইমরান, বেলাল খান, জুয়েল মোর্শেদ, লুৎফর হাসান, প্রত্যয় খান, পুজা, ঝিলিক, নওমী, ফারাবী, স্বরলিপি, আন্তারা, চৈতি, লোপা ও এইচ এম রানা। আর সংগীতায়োজন করেছেন-ইমরান, রাফি, জেকে, জুয়েল মোর্শেদ, প্রত্যয় খান, অয়ন চাকলাদার ও তানভীর তারেক।

যায় না ভোলা: সিডি চয়েসের ব্যানারে প্রকাশ হয়েছে নাসিফ অনি ফিচারিং ‘যায় না ভোলা’। অ্যালবামে গানগুলো লিখেছেন-জাহিদ আকবর, নাসিফ অনি, এইচএম রানা, স্বাধীন, সৈয়দ আতিক ও রবিউল ইসলাম জীবন। গানগুলো গেয়েছেন ইলিয়াস হোসাইন, কেয়া, নাসিফ অনি, পাভেল, এইচএম রানা, স্বাধীন, সোহাগ, মোনা, দিনা, পান্না। অ্যালবামের সংগীতায়োজন করেছেন-নাসিফ অনি।

যখনই ছুয়ে যাও তুমি: সিডি চয়েসের ব্যানারে প্রকাশ হয়েছে আহমেদ চপল ফিচারিং ‘যখনই ছুয়ে যাও তুমি’। অ্যালবামে গানগুলো লিখেছেন-তারেক আনন্দ, এ মিজান, আদর, রাব্বি, রাহুল, জুয়েল, শাহ পরান আলী, সাজিদ, মানিক ও নিরু। গান গেয়েছেন কাজী শুভ, ফারাবী,  ইলিয়াস সোহাইন, অরিন, আরিফ, তানহা, প্রমি, শামীম, রুলিয়া, মুকুল জামিল, আইয়ুব শাহরিয়ার, রাফাত, নাজু, সিমি, তুহিন ও রুমা।

রোড নং-১: সিডি চয়েসের ব্যানারে প্রকাশ হয়েছে আশিক বন্ধুর কথায় মিক্সড অ্যালবাম ‘রোড নং-১’। এই অ্যালবামের গানগুলোতে কণ্ঠ দিয়েছেন-শহীদ, এমএস রানা, ফাহমিদা নবী, শশী, রাজু, লুৎফর হাসান, কর্নিয়া ও রিজভী ওয়াহিদ। অ্যালবামের সংগীতায়োজন করেছেন সজীব দাস।

চোখের দেখা প্রাণের কথা: অগ্নিবীণা থেকে প্রকাশিত হলো পাপিয়া সারোয়ারের একক অ্যালবাম চোখের দেখা প্রাণের কথা। অ্যালবামে গান রয়েছে ৮টি। ৮টি গানের ৪টিতে কণ্ঠ দিয়েছেন পাপিয়া সারোয়ার এবং ৩টি গানের কণ্ঠ দিয়েছেন তার মেয়ে জিশা সারোয়ার ও একটি গানের কণ্ঠ দিয়েছেন দু’জন। গানগুলোর শিরোনাম হলো-পুরো সেই দিনের কথা, আমার এইপথ চাওয়াতেই আনন্দ, নিশীত রাতের বাদলধারা, তবু মনে রেখ, সুখহীন নিশিদিন, আগুনের পরশমণি, আজি এ বসন্তে ও মাঝে মাঝে।

দুই চোখেতে লালন আমার:  লালনকন্যা খ্যাত বিউটির অ্যালবামটির নাম দুই চোখেতে লালন আমার। অ্যালবামটির সব কটি গান সুর করেছেন শিল্পী ও সুরকার লুৎফর হাসান

কুমার বিশ্বজিতের ‘প্রিয় অনুভব’ : কুমার বিশ্বজিতের ২৮তম একক ‘প্রিয় অনুভব’ ইতোমধ্যেই বাজারে চলে এসেছে। এ্যালবামটি অবশ্য গত ভালবাসা দিবসেই আসার কথা ছিল, কিন্তু লন্ডনের অনুষ্ঠানে বিশ্বজিতের গান করতে যাওয়া আর সেখান থেকে ফেরার পর মায়ের অসুস্থতার জন্য এ্যালবামের কাজ একটু পিছিয়ে গেছে।
গত শনিবার সন্ধ্যায় রাজধানীর একটি রেস্তরাঁয় ‘প্রিয় অনুভব’-এর মোড়ক উন্মোচন করা হয়। সিডি চয়েসের ব্যানারে বাজারে আসা এ্যালবামটিতে পুরনো তিনটি গানের নতুন সংস্করণসহ মোট গান রয়েছে ১২টি। এগুলোর সুর ও সঙ্গীতায়োজন করেছেন কুমার বিশ্বজিৎ, ইবরার টিপু, সুমন কল্যাণ, এসআই টুটুল ও কিশোর। গান লিখেছেন লিটন অধিকারী রিন্টু, শহীদুল্লাহ ফরায়জী, কবির বকুল, সালাউদ্দিন সজল, শফিক তুহিন, উমেদুল্লাহ খান, রবিউল ইসলাম জীবন, সোমেশ্বর অলি ও মাহমুদ মানজুর।

টুটুলের ‘তোকে পাওয়ার সম্ভাবনা’: কথাবন্ধু হিসেবে সর্বাধিক পরিচিত জহিরুল ইসলাম টুটুল নিয়ে আসছেন তাঁর প্রথম একক এ্যালবাম ‘তোকে পাওয়ার সম্ভাবনা।’ এই সময়ের জনপ্রিয় মিউজিসিয়ান সজীব দাসের সুর ও সঙ্গীতায়োজনে আধুনিক, ফোক, ফিউশন এবং সমসাময়িক ধারার চমৎকার মিশ্রণে এ্যালবামটিতে তিনটি ডুয়েট গানসহ মোট ৯টি গান থাকছে। ডুয়েট গানগুলোতে টুটুলের সঙ্গে গেয়েছেন কোনাল, কণিকা এবং শশী। সজীব দাস জানালেন, ‘এই এ্যালবামে কথা, সুর আর সঙ্গীতে ভিন্নতা খুঁজে পাওয়া যাবে। প্রতিটা গানের নিজ নিজ গল্প আছে। টুটুল অনেক পরিশ্রম করেছে ভালভাবে গাইবার জন্য। তাঁর কণ্ঠ সত্যি সুন্দর। আরও মুগ্ধকর ব্যাপার হলো ওর উচ্চারণও ভাল। শুভ কামনা।’ এ্যালবামটির গানগুলো লিখেছেন- সুহৃদ সুফিয়ান, রাইসুল ইসলাম চৌধুরী, আশিক বন্ধু, আমিরুল মোমেনীন মানিক, আর আই রুবেল, স্নেহাশিষ ঘোষ, মাহবুবুর রহমান সজীব ও মাসুদ। টুটুল বললেন, ‘এই এ্যালবামটা আমার আজীবনের লালিত স্বপ্ন। ছোটবেলা থেকেই এই স্বপ্ন পুষে বড় হয়েছি। চরম ভাললাগা আর মনের টান থেকেই প্রত্যেকটা গান করেছি। এত রাত-দিন কাজ করার পরও একটুও বিরক্ত হইনি। সব গানই মৌলিক। শ্রোতারা অরিজিনাল সিডি কিনেই গানগুলো শুনবে, এটাই প্রত্যাশা।’

‘গানে গানে তুমি’ ও ‘বাউরি বাতাস’: সুমন কল্যাণের সুর ও সঙ্গীতায়োজনে আধুনিক গানের মিশ্র এ্যালবাম ‘গানে গানে তুমি’ এবং ফোক গানের মিশ্র এ্যালবাম ‘বাউরি বাতাস’ও মুক্তির মিছিলে। এ্যালবাম দুটির সব গান লিখেছেন কাওসার আহমেদ কাজল। সুমন কল্যাণ জানালেন, ‘আধুনিক এ্যালবামে থাকছে সুবীর নন্দী, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, আসিফ, রিংকু, মুহিন, কিশোর, শশী ও লিজার কণ্ঠে গাওয়া গান। অন্যদিকে, ফোক এ্যালবামে থাকছে দিলরুবা খান, চন্দনা মজুমদার, রিংকু, রাজিব, পুতুল, বিউটি, সন্দীপন, ফকির শাহাবউদ্দিন, শিমুল খান, আশিক ও মুনের কণ্ঠে গাওয়া গান।’ সব গানের রেকর্ডিং হয়েছে কণ্ঠশিল্পী রিংকুর সম্পর্ক স্টুডিওতে। জানা যায়, আধুনিক গানের এ্যালবামটি প্রকাশ করছে ‘লেজার ভিশন’ এবং ফোক এ্যালবামটি প্রকাশ করছে ‘সম্পর্ক’।

মিশ্র এ্যালবাম ‘রোড নাম্বার এক’ : তারকাবহুল এ্যালবাম ‘রোড নাম্বার এক’ অবশেষে মুক্তি পাচ্ছে। এ্যালবামটিতে গেয়েছেন ফাহমিদা নবী, শশী, লুৎফর হাসান, শহীদ, রিজভী ওয়াহিদ, এম এস রানা, কর্নিয়া, মারিয়া ও আরজে রাজু। পুরো এ্যালবামের সঙ্গীত পরিচালনা করেছেন সজীব দাস। তিনি বললেন, ‘আশিক বন্ধুর গানগুলোতে চোখ রাখতে গিয়ে রোড নাম্বারের জন্য করা গানটি পেয়ে গেলাম। রানা ভাইও খুব আবেগ মিশিয়ে গানটি গেয়েছেন।’ এ্যালবামটিতে ‘কেন আড়াল হও, মেঘ হয়ে লুকাও’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়ে ফাহমিদা নবী জানালেন, ‘গানটি খুবই মিষ্টি। ফিল্মী ধাঁচে গানটি তৈরি করা হয়েছে, তাই অনেক সুন্দর। মন ছুঁয়ে গেল। আশা করছি সবার কাছে ভাল লাগবে।’

পূজার ‘পূজা রিটার্নস’: নিজের তৃতীয় একক ‘পূজা রিটার্নস’ নিয়ে হাজির হচ্ছেন তরুণ প্রজন্মের কণ্ঠশিল্পী বাঁধন সরকার পূজা। দেশের শীর্ষ সুরকার-সঙ্গীতায়োজকরা গান করেছেন এই এ্যালবামে। এরা হলেন বাপ্পা মজুমদার, ফুয়াদ আল মুক্তাদির, বালাম, আরফিন রুমি, ইমরান ও কাজী শুভ। এ্যালবামে গান লিখেছেন অনুরূপ আইচ, জাহিদ আকবর, রবিউল ইসলাম জীবন ও ফয়সাল রাব্বিকীন। আরফিন রুমি, কাজী শুভ এবং ইমরানের সঙ্গে চারটি দ্বৈতগান থাকছে এ্যালবামে।

মুহিনের ‘বাংলার ঢোল’: মুহিনের চতুর্থ একক ‘বাংলার ঢোল’ এ মোট ১৪টি গান রয়েছে। যার মধ্যে ১২টি নতুন এবং বিভিন্ন সময়ে মুহিনেরই গাওয়া দুটি পুরনো গান থাকছে। এ্যালবামে গান লিখেছেন কবির বকুল, লুৎফর হাসান, পরিতোষ বাড়ৈ, নবাব আমিন, ফেরারী ফরহাদ, হাসিবুল রেজা কল্লোল, রুহুল তাপস, বাবলু এবং মুহিন নিজে। এ্যালবামের সুরকাররা হলেন মাসুম, শান্ত, জোহান আলমগীর, আল আমিন, মুহিন এবং আর আজিজ টিটো।

 

 

Check Also

Habib-Mitthe-noy

হাবিবের নতুন গান মিথ্যে নয়

মিডিয়া খবর:- নতুন গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন দেশের জনপ্রিয় সংগীত পরিচালক ও গায়ক …

Nisho-Urmila

নিশো ঊর্মিলার মিউজিক ভিডিও তুমি দিন তুমি রাত

মিডিয়া খবর :- তুমি দিন, তুমি রাত, তুমি যে প্রভাত, তুমি মন নিলে কখন, বাড়িয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares