Home » ইভেন্ট » কালিদাস কর্মকারের ২টি একক চিত্রপ্রদর্শনী
kalidas-karmaker

কালিদাস কর্মকারের ২টি একক চিত্রপ্রদর্শনী

Share Button

মিডিয়া খবর:-

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় চলছে শিল্পী কালিদাস কর্মকারের একক শিল্পকর্মের প্রদর্শনী। পাললিক প্রত্যাবর্তন শিkalidas-aরোনামে এ প্রদর্শনী শুরু হয়েছে ৪ জানুয়ারি থেকে। এটি শিল্পীর ৭০তম একক শিল্পকর্মের প্রদর্শনী। প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পীর সাম্প্রতিক সময়ের ২৩৮টি শিল্পকর্ম। কোনো শিল্পীর একক প্রদর্শনীতে এতসংখ্যক শিল্পকর্ম দেশের ইতিহাসে খুব কমই দেখা গেছে।

৪ জানুয়ারি বিকাল ৫টায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি ফারুক সোবহান। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী কালিদাস কর্মকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বাঁশিশিল্পী দিলীপকুমার দাশের রাগিণী শিবরঞ্জন মাঙ্গলিক সুরের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা হয়। ড. গওহর রিজভী বলেন, শিল্পী কালিদাস কর্মকারের সৃজনশীলতা সত্যিই অনন্য। তিনি একাধারে নানা মাধ্যমে যে শিল্পকর্ম উপস্থাপন করেন তাতে তার মেধা, দক্ষতা ও ধৈর্যের পরিচয় ঘটে এবং যা অন্য শিল্পীদের মধ্যে খুব কমই দেখা যায়। ফারুক সোবহান বলেন, বিভিন্ন সময় আমি বিভিন্ন দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলাম। কিন্তু প্রকৃতভাবে শিল্পী কালিদাস কর্মকারই আসল রাষ্ট্রদূতের কাজ করেছেন তার শিল্পকর্মের মাধ্যমে। লিয়াকত আলী লাকী বলেন, কালিদাসের শিল্পকর্ম বাংলাদেশকে বিশ্বের কাছে উপস্থাপন করে নান্দনিক মাত্রায়। শিল্পী শংকর দাশের ঢোল বাদনের মধ্য দিয়ে আলোচনা পর্বের সমাপ্তি হয়।

প্রদর্শনীতে স্থান পাওয়া শিল্পকর্মগুলো অ্যাক্রিলিক, মিশ্র মাধ্যম, ডিজিটাল লিথোগ্রাফ, ড্রয়িং, মেটাল কোলাজসহ বিভিন্ন মাধ্যমে করা। শিল্পী কালিদাস কর্মকার বলেন, আমার ছবি আমার জীবনের ডায়রি। আমি প্রতিদিন যা ভাবি, তা ছবিতে তুলে আনার চেষ্টা করি। এ প্রদর্শনীতে উপস্থাপিত ছবিগুলোর মধ্য দিয়ে আমার একটা জার্নি দেখাতে চেয়েছি, যেখানে আমি সৎ থাকার চেষ্টা করেছি। যে কারণে আমার ছবির রঙ ঝরে পড়ে না।

প্রদর্শনী চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। গ্যালারি খোলা থাকবে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত। শুধু শুক্রবার খোলা থাকবে দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। ঠিকানা : বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জাতীয় চিত্রশালা (দ্বিতীয় তলার গ্যালারি), সেগুন বাগিচা, ঢাকা।

kalidas-karmaker-2

এক্ইসাথে আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে শিল্পী  কালিদাস কর্মকারের ‘পাললিক তাল’ শীর্ষক আরেকটি চিত্রপ্রদর্শনী। ৫ জানুয়ারী বিকাল ৫টায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ফরাসী রাষ্টদূত সোফি ওবের। এ সময় বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহাম্মাদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক এবং কসমস শিল্পশালার চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান। এ প্রদর্শনীতে প্রায় ৩৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনীটি চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।
 
কালিদাস কর্মকারের জন্ম ১৯৪৬ সালে ফরিদপুরে। তিনি ১৯৬৪ সালে ঢাকা ইনস্টিটিউট অব আর্ট থেকে দুই বছরের কোর্স শেষ করেন। ১৯৬৯ সালে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি লাভ করেন। আন্তর্জাতিক দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করার পাশাপাশি আন্তর্জাতিক সম্মান লাভ করেছেন তিনি।

বাংলাদেশে ছাপচিত্র শিল্পের প্রচার ও প্রসার আন্দোলনে তার ভূমিকা উল্লেখ্যযোগ্য। ভারত ছাড়াও পোল্যান্ড, ফ্রান্স, জাপান, আমেরিকায় আধুনিক শিল্পের বিভিন্ন মাধ্যমে উচ্চতর ফেলোশীপের আওতায় সমকালীন চারুকলা বিষয়ে পরীক্ষা-নীরিক্ষা করেছেন। ১৯৭৬ সাল থেকে কাজ করছেন ফ্রিল্যান্স শিল্পী হিসেবে। তার শিল্পকর্মে বার বার উঠে আসে বাংলাদেশের মাটি, মানুষ, জনপদ, জীবনযাপন, ধর্ম-কর্ম ইত্যাদি।

শিল্পকলায় পাললিক প্রত্যাবর্তন ও আলিয়ঁস ফ্রঁসেজে অনুষ্ঠিত পাললিক তাল প্রদর্শনী দুটি শেষ হবে যথাক্রমে ১৫ ও ১৬  জানুয়ারি।

Check Also

khude-ganraj

শুরু হচ্ছে ক্ষুুদে গানরাজ

মিডিয়া খবর:- শুরু হলো রিয়েলিটি শো ‘ক্ষুুদে গানরাজের ষষ্ঠ সিজনের রেজিস্ট্রেশন কার্যক্রম। ক্ষুদে সংগীতশিল্পী অন্বেষণের একমাত্র …

razzak-kabori

এশীয় চলচ্চিত্র উৎসবে রাজ্জাক-কবরী

মিডিয়া খবর:- শুরু হচ্ছে দুই দিনব্যাপী এশীয় চলচ্চিত্র উৎসব। আগামীকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে উৎসবের আয়োজন করবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares