Home » মঞ্চ » স্বপ্নদল-এর নতুন কমিটি
Swapnadal

স্বপ্নদল-এর নতুন কমিটি

Share Button

ঢাকা, ১৩ এপ্রিল :-

নাট্যসংগঠন স্বপ্নদল-এর নতুন ‘কার্যনির্বাহী কমিটি-১৪২১ বঙ্গাব্দ’ গঠন করা হয়েছে। ১১ এপ্রিল শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দলটির বার্ষিক সাধারণ সভায় জাহিদ রিপন-কে আবারো প্রধান সম্পাদক করে গঠনতন্ত্র অনুযায়ী সাত সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

নতুন এ কমিটির অন্যান্য সদস্যরা হলেন, শিশির সিকদার (অর্থ সম্পাদক), মোস্তাফিজুর রহমান(অনুষ্ঠান সম্পাদক), সামাদ ভূঞা (সাংগঠনিক সম্পাদক), হাসান রেজাউল(দপ্তর সম্পাদক), ফারজানা রহমান (প্রশিক্ষণ সম্পাদক) এবং রেজাউল মাওলা নাবলু (প্রচার ও প্রকাশনা সম্পাদক)।  প্রধান সম্পাদকের সহযোগী নির্বাচিত হন সাইফুন্নেসা জেবু এবং মেহেদী হাসান রানা। পাশাপাশি নির্বাহী কমিটির অন্য সম্পাদকদের সমসংখ্যক সদস্য নিয়ে একটি ছায়া-কমিটি গঠন করা হয়েছে, যারা নির্বাহী কমিটির কার্যক্রম পর্যবেক্ষণ ও পরিকল্পনাসমূহ বাস্তবায়নে সহায়তা করবেন। এছাড়া কমিটির উপদেষ্টা হিসেবে এস এম মহসীন, জাহারাবী রিপন, জুয়েনা শবনম ও আলমগীর হোসেনকে নির্বাচিত করা হয়েছে।

বার্ষিক এ সাধারণ সভায় সবার মতামতের ভিত্তিতে আগামাী বছরের জন্য বেশ কিছু পরিকল্পনাও গ্রহণ করেছে এ নাট্যসংগঠনটি। এর মধ্যে রয়েছে, তিনটি নতুন মঞ্চপ্রযোজনাসহ স্বল্পদৈর্ঘ্যরে কয়েকটি প্রযোজনা নির্মাণ, সেলিম আল দীন জন্মোৎসব-২০১৪ ও সেলিম আল দীন স্মরণোৎসব-২০১৫, হিরোশিমা দিবস-২০১৪,  আন্তর্জাতিক নারী দিবস-২০১৫ পালন ও বিষয়ভিত্তিক কয়েকটি নাট্যকর্মশালা অনুষ্ঠান।

অনুষ্ঠানের শেষাংশে রেজাউল মাওলা নাবলুর তত্ত্বাবধানে শওকত ওসমানের গল্প অবলম্বনে ‘দুই মুসাফির’ প্রযোজনাটি মঞ্চস্থ করেন। এছাড়া আবৃত্তি ও নৃত্য পরিবেশন করে স্বপ্নদলের নবীন সদস্য অনিন্দ্য অন্তরিক্ষ ও নিসর্গ শবনম।

‌‌’স্বপ্নদল প্রচলিত নাট্যসংগঠনগুলোর মতো নয়। স্বপ্নদলের একটি দর্শন রয়েছে, সেটি হচ্ছে উপনিবেশ-উত্তরকালে ঐতিহ্যের ধারায় বাঙলা নাট্যরীতি বিনির্মাণের ব্যবহারিক-গবেষণা পরিচালনা। নিয়মিত নাট্য প্রদর্শনী, মহড়া, সেমিনারে নাট্যাঙ্গনে দারুণ গতিময় এক নাট্যসংগঠন ‘স্বপ্নদল’

 

Check Also

Untitled-1

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares