Home » নিউজ » থার্টিফার্স্ট নাইটে বডি ক্যামেরা থাকবে পুলিশের

থার্টিফার্স্ট নাইটে বডি ক্যামেরা থাকবে পুলিশের

Share Button

মিডিয়া খবর:-

ইংরেজি নববর্ষ উপলক্ষে রাজধানীসহ সারা দেশে আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তা জোরদার। একই সাথে দেশে প্রথমবারের মতো রাজধানী ঢাকায় পরীক্ষামূলকভাবে থার্টিফার্স্ট নাইটে ‘বডি ক্যামেরা’ ব্যবহার করবে পুলিশ। ইউনিফর্ম পরিহিত পুলিশের সামনের দিকে (বুকের ওপর) বিশেষ কায়দায় এই ক্যামেরা লাগানো থাকবে। এ ছাড়া থার্টিফার্স্ট নাইটে সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলার স্বার্থে রাস্তার মোড়, ফ্লাইওভারে কোনো জমায়েত বা জনসমাবেশ করা যাবে না। একইসাথে কোনো উন্মুক্ত কোন স্থানে কোন রকম অনুষ্ঠান করা যাবে না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ ।
 
মাদকদ্রব্যের অপব্যবহার ও উচ্ছৃঙ্খলা রোধে ইংরেজি নববর্ষ থার্টিফার্স্ট নাইট উপলক্ষে ২৪ ঘণ্টা বন্ধ থাকবে রাজধানীর সব বার। এ ছাড়া বিশেষ অভিযান চালাবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)। এ জন্য গঠন করা হয়েছে তিনটি বিশেষ টিম। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে এ বিষয়ে ইতোমধ্যে কার্যকর ব্যবস্থা নিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণকারী সংস্থাটি।
গতকাল মঙ্গলবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক প্রেস বিফ্রিংয়ে ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ এসব জানিয়ে বলেন, দেশে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে রাজধানীর শাহবাগে ‘বডি ক্যামেরা’ ব্যবহার করবে পুলিশ। কমিশনার আরো জানান, ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগ থার্টিফার্স্ট নাইটে গোটা রাজধানীকে ৮টি সেক্টরে ভাগ করেছে। এর মধ্যে সেক্টর-১ (গুলশান-বনানী-বারিধারা), সেক্টর-২ (ধানমন্ডি, ঢাবি, হোটেল শেরাটন, হোটেল সোনারগাঁও) এবং সেক্টর-৮ (কুটনৈতিক এলাকা) এই ৩ সেক্টরকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে।
গুলশান-বনানী-বারিধারা এলাকায় পুলিশ ও গোয়েন্দা বিভাগের ৫টি টিম নিয়োজিত থাকবে। প্রতিটি টিমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন একজন এডিসি। মহাখালী ফ্লাইওভারের নিচে মহাখালী ক্রসিং, বনানী কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান-১, গুলশান-২, বনানী ডিসিসি মার্কেটের সামনে, বারিধারা, কানাডিয়ান ক্লাব, মানারাত ক্লাব গলিতে এসব টিম মোতায়েন থাকবে। কেউ উচ্ছৃঙ্খল আচরণ করে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তা ভিডিও করা হবে। ডিএমপি কমিশনার, সড়ক ব্যবহার সংক্রান্তে যে কোনো জরুরি প্রয়োজনে সাধারন মানুষ কে ডিসি ট্রাফিক (নর্থ)-০১৭১৩৩৭৩২২৫, এডিসি ট্রাফিক (নর্থ)-০১৭১৩৩৭৩২২৬, এসি ট্রাফিক (গুলশান)-০১৭১৩৩৯৮৪৯৭, এসি ট্রাফিক (উত্তরা)-০১৭১৩৩৯৮৪৯৮, ডিসি ট্রাফিক (সাউথ)-০১৭১৩৩৭৩২২৩, এডিসি ট্রাফিক (সাউথ)-০১৭১৩৩৭৩২২৪, ডিসি (গুলশান)-০১৭১৩৩৭৩১৬৬ এবং ডিসি (উত্তরা)-০১৭১৩৩৭৩১৫৬ নম্বরে ফোন করার জন্য অনুরোধ জানিয়েছেন।
র‌্যাবের প্রায় ৫০০ সদস্য গুলশান-বনানী ও বারিধারা এলাকায় নিরাপত্তা দিবে। বনানী কামাল আতাতুর্ক এভিনিউ প্রবেশ পথ, গুলশান শ্যুটিং ক্লাব, মহাখালী ফ্লাইওভারের নিচে ও যুক্তরাষ্ট্র দূতাবাস ক্রসিংয়ে র‌্যাব ৪টি চেকপোস্ট স্থাপন করবে। এই ৪টি চেকপোস্ট ছাড়া এলাকায় প্রবেশের পথ রাত ৮টার পর বন্ধ করে দেয়া হবে। চেকপোস্ট দিয়ে এলাকার বাসিন্দাদের যানবাহন প্রবেশ ও বের হতে দেয়া হবে। প্রয়োজন ছাড়া কেউ রাজধানীর অন্য এলাকা থেকে রাত ৮টা থেকে বুধবার ভোর পর্যন্ত এ এলাকায় প্রবেশ করতে দেয়া হবে না। প্রত্যেক চেকপোস্টে র‌্যাবের ডগস্কোয়াড থাকবে। কেউ অবৈধ মাদকদ্রব্য বহন বা সেবন করলে তা ডগস্কোয়াড দিয়ে শনাক্ত করা হবে। এ ছাড়া র‌্যাব মোটরসাইকেল ও গাড়িতে টহল দেবে।
এদিকে মাদকদ্রব্যের অপব্যবহার ও উচ্ছৃঙ্খলা রোধে ইংরেজি নববর্ষ থার্টিফার্স্ট নাইট উপলক্ষে ২৪ ঘণ্টা বন্ধ থাকবে রাজধানীর সব বার।   ডিএনসি সূত্রে জানা গেছে, বুধবার থার্টিফার্স্ট নাইট উদযাপন উপলক্ষে মাদকদ্রব্যের অপব্যবহার রোধে ঢাকা মহানগরীর সব বার বন্ধ এবং মাদকবিরোধী বিশেষ অভিযান পরিচালনার নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত ২১ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আইন-শৃঙ্খলা সংক্রান্ত এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও পুলিশ সদর দপ্তরকে নির্দেশ দেয়া হয়।
সিদ্ধান্তনুযায়ী, ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে পরের দিন (১ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত নগরীর সব বার বন্ধ থাকবে। বিষয়টি ইতোমধ্যে বার সংশ্লিষ্টদের জানিয়ে দেয়া হয়েছে। এ ছাড়া থার্টিফার্স্ট নাইটে মাদক সেবন করে রাস্তাঘাটে যাতে কেউ মাতলামি বা উচ্ছৃঙ্খলতা না করে সে জন্য ব্যবস্থা নেয়া হবে। ইংরেজি নববর্ষ উদযাপনকালে দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অবৈধভাবে মাদকদ্রব্য বিক্রি ও চোরাচালনসহ মাদক বিক্রির চিহ্নিত স্থান এবং হোটেল, রেস্তোরাঁয় অবৈধভাবে মাদক বিক্রি ও ব্যবহার রোধে মাদকবিরোধী অভিযান জোরদারে তিনটি টিম গঠন করা হয়েছে।
ডিএনসির ঢাকা মেট্রো উপ-অঞ্চলের সহকারী পরিচালক (উত্তর) মানজুরুল ইসলাম বলেন, আমার নেতৃত্বাধীন টিম উত্তরা, গুলশান, বনানী, তেজগাঁও, মিরপুর ও খিলগাঁও, সহকারি পরিচালক (দক্ষিণ) মো. রাশেদুজ্জামানের নেতৃত্বাধীন টিম মতিঝিল, ডেমরা, সবুজবাগ ও লালবাগে এবং সহকারী পরিচালক (গোয়েন্দা) খোরশেদ আলমের নেতৃত্বাধীন টিম রমনা, ধানমন্ডি, মোহাম্মদপুর, সূত্রাপুর ও কোতোয়ালি এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করবে। সার্বিক কার্যক্রম সমন্বয় করবেন অতিরিক্ত পরিচালক (গোয়েন্দা) নজরুল ইসলাম সিকদার। থাকবে সুপার মনিটরিংয়ের ব্যবস্থাও। থার্টিফার্স্ট নাইটে এ অভিযান চালানো হবে। এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি ও ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন মানজুরুল ইসলাম।
এ ব্যাপারে নজরুল ইসলাম সিকদার বলেন, থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে হোটেল, রেস্তোরাঁ, রেস্ট হাউস, গেস্ট হাউসসহ আবাসিক ও বাণিজ্যিক ভবনে নানা অনুষ্ঠানের পাশাপাশি ডিজে পার্টির আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে চলে তরুণ-তরুণীদের শরীরিয় উন্মাতাল-উন্মাদনা। নাচের নামে অশালীন অঙ্গভঙ্গির মধ্যে চলে ইয়াবা, বিয়ারসহ অবাধ মাদক সেবন। নেশায় বুঁদ হয়ে যায় তরুণ-তরুণী। এমনকি অসামাজিক কাজেও লিপ্ত হয় তারা। আবার এসব স্থানে দেহ ব্যবসার সাথে অবৈধ মাদকের ব্যবসা চলে। এসব অবৈধ মাদকের বিরুদ্ধে গত ২৩ নভেম্বর থেকে রাজধানীতে সাঁড়াশি অভিযান অব্যাহত রেখেছে ডিএনসি। এ পর্যন্ত তিন শতাধিক অভিযান পরিচালনা করে বেশ কিছু মাদকদ্রব্য উদ্ধার ও জড়িত প্রায় একশ ব্যক্তি গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় ৬০টি মামলা হয়েছে।
ডিএনসির ঢাকা মেট্রো উপ-অঞ্চলের সহকারি পরিচালক (উত্তর) মানজুরুল ইসলাম বলেন, থার্টিফার্স্ট নাইটে কোনো হোটেল, রেস্তোরাঁ, আবাসিক ও বাণিজ্যিক ভবনে আয়োজিত ডিজে পার্টি বা অনুষ্ঠানে কেউ বিয়ার, ইয়াবাসহ কোনো মাদকদ্রব্য গ্রহণ করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি মদ খেয়ে কেউ রাস্তাঘাটে মাতলামি/উচ্ছৃঙ্খলা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ ক্ষেত্রে তরুণ-তরুণীই উন্মাতাল কিংবা উচ্ছৃঙ্খলা করে থাকে। তাই এসব কর্মকান্ড থেকে তাদের বিরত থাকার অনুরোধ জানান তিনি।
তিনি আরো বলেন, যেহেতু বার বন্ধ থাকবে তাই থার্টিফার্স্ট নাইটে ও পরের দিন মদ খাওয়ার জন্য যাদের অনুমোতি (পারমিট) আছে তারা মদ কিনে নিয়ে বাসায় খেতে পারবেন। তবে এর ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Check Also

mayurponkhi

ময়ূরপঙ্খী ফিল্ম সোসাইটির মেম্বারশীপ সার্টিফিকেট প্রদান

মিডিয়া খবর:- সম্প্রতি ময়ূরপঙ্খী ফিল্ম সোসাইটির সদস্যদের মাঝে মেম্বারশীপ সার্টিফিকেট প্রদান করা হল। গ্রীন ইউনিভার্সিটির ফিল্ম …

ডিপজলের মেয়ে দেশবাসীর কাছে দোয়া চাইলেন

মিডিয়া খবর:- গত বুধবার (২০ সেপ্টেম্বর) বিকেলে চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক মনোয়ার হোসেন ডিপজলের মেয়ে ওলিজা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares