Home » নিউজ » পানি জাদুঘর উদ্বোধন পটুয়াখালীতে

পানি জাদুঘর উদ্বোধন পটুয়াখালীতে

Share Button

মিডিয়া খবর:-  

পটুয়াখালীর কলাপড়ায় পানি জাদুঘরের যাত্রা শুরু হয়েছে। উপজেলার পাখিমারা বাজারের পাশে গতকাল আনুষ্ঠানিকভাবে এ জাদুঘরের উদ্বোধন করা হয়। অ্যাকশনএইড বাংলাদেশের উদ্যোগে এটি প্রতিষ্ঠিত হয়েছে।

উদ্বোধন উপলক্ষে গতকাল জাদুঘর প্রাঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। অ্যাকশনএইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি, সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

নদী ও পানি সম্পদ রক্ষায় সরকার ও নীতিনির্ধারকদের আরো উদ্যোগী করা, মানুষের সচেতনতা বাড়ানো এবং নদী ও পানি সম্পদ রক্ষার আন্দোলনকে আরো শক্তিশালী করতে এশিয়ায় প্রথমবারের মতো পানি জাদুঘর প্রতিষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশের বিভিন্ন নদীর পানি ও ছবি, নদী ও পানির ইতিহাস-ঐতিহ্য, মানুষের জীবনযাত্রার পরিবর্তনের বিষয়ে বিভিন্ন তথ্য আছে।

ফারাহ্ কবির বলেন, বাঁধ, পরিবেশগত বিপর্যয়সহ নানা কারণে নদী মরে গেছে, মরে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষ। নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে দিনকে দিন। ফলে নদী পাড়ের মানুষের জীবন-জীবিকার ওপর মারাত্মক প্রভাব পড়েছে। পানি সম্পদ রক্ষায় তাই এখনই উদ্যোগ নিতে হবে। এজন্য সবাইকে সচেতন হতে হবে। সে কারণেই এ পানি জাদুঘর। 

Check Also

জাজের ‘বেপ‌রোয়া’ ছবির শু‌টিং বন্ধ

মিডিয়া খবর :- ওয়ার্ক পারমিট না থাকায় ছবির শুটিং না করেই ফিরে যেতে হয়েছে ভারতীয় …

চিত্রায় নৌকাবাইচ

মিডিয়া খবর :- সুলতান বেঁচে থাকতেও তার জন্মদিন উপলক্ষে চিত্রা নদীতে চলতো নৌকাবাইচ। প্রায় ২৭ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares