Home » ইভেন্ট » চারুকলায় চলছে জয়নুল মেলা
joynul-mela

চারুকলায় চলছে জয়নুল মেলা

Share Button

মিডিয়া খবর :-

জয়নুল শতবর্ষে চারুকলা অনুষদ আয়োজিত চার দিনব্যাপী মেলার উদ্বোধন হয় গত শুক্রবার সকাল সাড়ে ৯টায়। উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন, সাবেক ডীন অধ্যাপক আবুল বারক আলভী, জয়নুল আবেদিন পুত্র খায়রুল আবেদিনসহ চারুলকলা অনুষেদের শিক্ষক ও শিক্ষার্থীরা।

চারুকলা অনুষদের ৭টি বিভাগের ৭টি স্টল এবং ঢাকা, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ঝিনাইদহ, মৌলভীবাজার, টাঙ্গাইল রাজশাহী অঞ্চলের শিল্পীদের তৈরি শিল্পকর্ম দেশের শিল্পযাত্রার পথপরিক্রমার নানা সময়ের দিক নির্দেশনা দিচ্ছে।

স্মরণ করিয়ে দিচ্ছে অবিভক্ত বাংলায় ঢাকা আর্ট কলেজ থেকে চারুকলা অনুষদের বর্তমান কর্ম পরিকল্পনা ও তার ভবিষ্যৎ সম্ভাবনার কথা। গ্রাফিকস, ভাস্কর্য, অংকন এবং রকমারি কারুকাজে সমৃদ্ধ এ মেলায় স্বল্প মূল্যে পাওয়া যাচ্ছে নানন্দনিক শিল্পকর্ম। যা শিল্পপ্রিয় মানুষকে শিল্পকর্ম কেনায় আরও বেশি করে উৎসাহিত করবে।

উদ্বোধকের বক্তব্যে অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, জয়নুল আবেদিন শুধু একজন শিল্পীর মধ্যেই সীমাবদ্ধ ছিলেন না। শিল্পের প্রসারের জন্য আমৃত্যু সংগ্রাম করে গেছেন। তিনি ছিলেনজ্ঞানের আচারয, শিল্পের আচারয, দর্শনের আচারয।

তিনি বলেন, জয়নুল আবেদিন নিজেকে এমন একটি অবস্থানে প্রতিষ্ঠিত করেছেন যে কারণে বাঙালি সমাজে প্রাতঃস্মরণীয় পুরুষ হয়ে থাকবেন।

এ সময় জযনুল আবেদনের পুত্র খায়রুল আবেদিন এরকম একটি সুন্দর আয়োজনের জন্য আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘জয়নুল আবেদিনযেমন আমাদের পরিবারের তারচেয়ে বেশি দেশবাসীর আর সেটিও প্রমাণিত হচ্ছে বাবার শতবর্ষে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে।’

এর আগে বাঙালি সংস্কৃতির প্রাণ পুরুষ জয়নুলের আরাধ্য পুরুষ রবীন্দ্রনাথের ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানের মধ্য দিয়ে উদ্বোধনী আলোচনা শুরু হয়। আলোচনা শেষে চলে ঢাক-ঢোলের মধুর আওয়াজ।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পরযন্ত সকলের জন্য উন্মুক্ত থেকে মেলা চলবে ২৯ ডিসেম্বর পরযন্ত। বিকেলে চারুকলার বকুলতলায় চলবে স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে। উদ্বোধনী দিনে সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করবে জলের গান।

Check Also

noren

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাস জয়ন্তী উদ্যাপন

মিডিয়া খবর:- গত ১৬ই নভেম্বর ২০১৬ বুধবার সন্ধ্যা সাড়ে ছ’টায় সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র …

%e0%a6%95%e0%a6%b2%e0%a6%95%e0%a6%be%e0%a6%a4%e0%a6%be

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে চার বাংলাদেশি ছবি

মিডিয়া খবর:- কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হতে আরো দুইদিন বাকী।  এবার এ অনুষ্ঠানটির ২২তম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares