Home » প্রোফাইল » স্বশিক্ষিত দার্শনিক আরজ আলী মাতুব্বর
aroj ali matubbor

স্বশিক্ষিত দার্শনিক আরজ আলী মাতুব্বর

Share Button

মিডিয়া খবর :-

স্বশিক্ষিত দার্শনিক আরজ আলী মাতুব্বরের আজ ১১৪তম জন্মবার্ষিকী। মানবতাবাদী, চিন্তাবিদ লেখক এবং সত্যানুসন্ধিৎসু  এই মানব ১৩০৭ সনের ৩ পৌষ বরিশাল শহর থেকে ১১ কিলোমিটার দূরে সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের অন্তর্গত লামছড়ি গ্রামে দরিদ্র কৃষক পরিবারে জন্মগ্রহন করেন।

শৈশবে আরজ আলী মাতুব্বর গ্রামের মক্তবে পড়াশোনা করেন। সেখানে তিনি কোরআন ও ইসলামিক ইতিহাসের ওপর শিক্ষা নেন। পরে তিনি নিজ চেষ্টা ও সাধনায় বিজ্ঞান, ইতিহাস, ধর্ম ও দর্শনসহ বিভিন্ন বিষয়ের ওপর জ্ঞান লাভ করেন।

আরজ আলী মাতুব্বর মাত্র বারো বছর বয়সে তার বাবাকে হারান। এরপর তার পরিবার অর্থনৈতিক অনটনের মধ্যে পড়ে গেলে তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে বঞ্চিত হন। কৃষিকাজের ফাঁকে ফাঁকে তিনি জমি জরিপ বা আমিনের কাজ শিখে নেন। এরপর জমি জরিপের কাজকেই পেশা হিসেবে গ্রহণ করেন।

ধর্ম, জগত ও জীবন সম্পর্কে নানামুখী জিজ্ঞাসা তার লেখায় উঠে এসেছে যা থেকে তার প্রজ্ঞা, মুক্তচিন্তা ও মুক্তবুদ্ধির পরিচয় পাওয়া যায়।  ১৯৮৫ সালের ১৫ মার্চ আরজ আলী মাতুব্বর মৃত্যুবরণ করেন। তিনি মরণোত্তর চক্ষুদান এবং মেডিকেলের ছাত্রদের শিক্ষার উদ্দেশ্যে ব্যবহারের জন্য শের-ই বাংলা মেডিকেল কলেজ-এর এনাটমি বিভাগে মরণোত্তর দেহদান করেন।

আরজ আলী মাতুব্বরের প্রকাশিত গ্রন্থগুলো হলো: ম্যাকগ্লেসান চুলা (১৯৫০), সত্যের সন্ধানে (১৯৭৩), সৃষ্টি রহস্য (১৯৭৮), স্মরণিকা (১৯৮২), অনুমান (১৯৮৩), মুক্তমন (১৯৮৮)। 

Check Also

কলিম শরাফী

কলিম শরাফী রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর

মিডিয়া খবর :- কলিম শরাফী। রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর। ছিলেন ব্যতিক্রমী বৈশিষ্ট্যসমৃদ্ধ কণ্ঠের অধিকারী। আর …

বঙ্গজিৎ দত্ত

স্মৃতির মণিকোঠায় বঙ্গজিৎ দত্ত

মিডিয়া খবর:-      : কাজী শিলা : বিশিষ্ট রূপসজ্জা শিল্পী বঙ্গজিৎ দত্ত আলোকিত করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares