Home » প্রোফাইল » অমর স্রষ্টা খান আতার ৮৭তম জন্মদিন আজ
khan-ata

অমর স্রষ্টা খান আতার ৮৭তম জন্মদিন আজ

Share Button

মিডিয়া খবর:-

চলচ্চিত্র শিলেপর অম্লান নাম, বহুমুখী প্রতিভার অধিকারী, চলচ্চিত্র শিল্পের অন্যতম কিংবদন্তি খান আতাউর রহমানের ৮৭তম জন্মদিন আজ। তিনি একাধারে প্রযোজক, পরিচালক, অভিনেতা, গীতিকার, সুরকার, গায়ক, সংগীত পরিচালক, কাহিনীকার, সংলাপ রচয়িতা এবং অসংখ্য হিট সুপার হিট ছবির স্রষ্টা।

১৯২৮ সালের ১১ই ডিসেম্বর তিনি জন্মগ্রহণ করেন। চলচ্চিত্রে তার পদার্পণ বহুমুখী প্রতিভা নিয়ে। আনিস নামে ‘জাগো হুয়া সাবেরা’ ছবির নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন প্রথমে। তারপর কখনও গান তৈরি, কখনও সিনেমা নির্মাণ, কখনও গায়ক হিসেবে কালজয়ী অনেক অবদান রেখে যান তিনি। অমর চলচ্চিত্রকার জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’র সংগীত পরিচালকের দায়িত্ব পালনের পাশাপাশি স্বকণ্ঠে ‘এ খাঁচা ভাঙবো আমি কেমন করে’ গান গেয়ে এবং ছবির অন্যতম প্রধান চরিত্রে দুর্দান্ত অভিনয় করে ব্যাপক আলোচিত হন খান আতাউর রহমান, সবার প্রিয় আতা ভাই।

একি সোনার আলোয় জীবন ভরিয়ে দিলে, এক নদী রক্ত পেরিয়ে, দিন যায় কথা থাকে, হায়রে আমার মন মাতানো দেশ, মায়ের মতো আপন কেহ নাইসহ অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা এবং ‘নবাব সিরাজউদ্দৌলা’, ‘সুজন সখি’, ‘দিন যায় কথা থাকে’, ‘আবার তোরা মানুষ হ’ সহ অসংখ্য ছবির স্রষ্টা খান আতাউর রহমান ১৯৯৭ সালের ১লা ডিসেম্বর ইন্তেকাল করেন।

Check Also

misha sawdagor

মিশা সওদাগর লড়বেন সভাপতি পদে

মিডিয়া খবর:- ২০১৭ সালের ফেব্রুয়ারিতে শেষ হয়ে যাবে বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচিত বর্তমান কমিটির দায়িত্ব। …

কলিম শরাফী

কলিম শরাফী রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর

মিডিয়া খবর :- কলিম শরাফী। রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর। ছিলেন ব্যতিক্রমী বৈশিষ্ট্যসমৃদ্ধ কণ্ঠের অধিকারী। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares