Home » ইভেন্ট » প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৫৭তম জন্মদিন
tareq masud

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৫৭তম জন্মদিন

Share Button

মিডিয়া খবর:-

৬ ডিসেম্বর প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৫৭তম জন্মদিন। এ উপলক্ষে দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। ১২ ডিসেম্বর, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হলে বিকেল ৩টায় এ উৎসব শুরু হবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

এদিকে তারেক মাসুদের জন্মদিন উপলক্ষে আজ শুক্রবার কবি সম্মেলনের আয়োজন করা হয়েছে। ফরিদপুরের ভাঙ্গা থেকে প্রকাশিত সাহিত্যবিষয়ক পত্রিকা মাদুলীর উদ্যোগে এ আয়োজনTAREK-MASUD করা হয়েছে।

৬ ডিসেম্বর তারেক মাসুদের জন্মদিন। কিন্তু একদিন আগেই তারা জন্মদিন পালন করছেন। এ উপলক্ষে আজ বেলা তিনটায় ভাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে কবি সম্মেলনের আয়োজন করা হয়েছে। কবি সম্মেলনের আগে তারেক মাসুদের গ্রামের বাড়ি ভাঙ্গার নূরপুরে তারেকের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

১৯৫৭ সালের ৬ ডিসেম্বর ভাঙ্গার নূরপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তারেক মাসুদ। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় তিনি প্রাণ হারান।

দুই দিনব্যাপী তারেক মাসুদ উৎসবের প্রথম দিন থাকছে- রানওয়ে চলচ্চিত্র নির্মাণের নেপথ্য গল্প নিয়ে তথ্যচিত্রের প্রদর্শনী, তারেক মাসুদ নির্মিত প্রথম প্রামাণ্যচিত্র আদম সুরত এর ডিভিডি’র মোড়ক উন্মোচন। এ ছাড়া তারেক মাসুদের লেখা গানের পরিবেশনা, তারেক মাসুদকে নিয়ে প্রামাণ্যচিত্রের প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠান। এ উৎসবের দ্বিতীয় দিন সাজানো হয়েছে তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও চলচ্চিত্র প্রদর্শনী। উৎসব চলবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১০ পর্যন্ত।

১৯৫৭ সালের ৬ ডিসেম্বর তারেক মাসুদ ফরিদপুর জেলার ভাঙ্গা থানায় জন্ম গ্রহণ করেন। তারেকের শিক্ষাজীবন শুরু মাদ্রাসায়। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে মাস্টার্স সম্পন্ন করেন।

১৯৮৫ সালের শেষ দিকে আদম সুরত শিরোনামের তথ্যচিত্র  নির্মাণ করেন তারেক। এটি ছিল বাংলাদেশের প্রখ্যাত শিল্পী এস এম সুলতানের জীবন নিয়ে। এরপর তিনি বেশ কিছু তথ্যচিত্র ও চলচ্চিত্র নির্মাণ করেন।

২০০২ সালে তারেক মাসুদ নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র মাটির ময়না চলচ্চিত্রটি মুক্তি পায়। এই চলচ্চিত্রটি কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং দেশে-বিদেশে ব্যাপক প্রশংসা অর্জন করে। মাটির ময়না প্রথম বাংলাদেশী সিনেমা হিসেবে অস্কার প্রতিযোগিতায় বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে।

এডিবনার্গ, মন্ট্রিল, কায়রো উৎসবেও মাটির ময়না প্রদর্শিত হয়। পাশাপাশি ২০০২ সালে মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্যের পুরস্কার লাভ করে। ২০০৩ সালে করাচি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও সেরা ছবির পুরস্কার লাভ করে। ২০০৪ সালে ছবিটি ব্রিটেনের ডিরেক্টরস গিল্ড পুরস্কারের জন্য মনোনীত হয়।

২০১৩ সালের ১৩ আগস্ট নতুন চলচ্চিত্র কাগজের ফুল-এর লোকেশন দেখতে মানিকগঞ্জে গিয়েছিলেন তারেক মাসুদ। ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের জোকায় বিপরীত দিক থেকে আসা বেপরোয়া গতির একটি বাসের সঙ্গে তাদের বহনকারী মাইক্রোবাসের (ঢাকা মেট্রো চ-১৩-০৩০২) মুখোমুখি সংঘর্ষ হয়। এতে তারেক মাসুদের পাশাপাশি চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও তিনজন ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন।

Check Also

kuakata

কুয়াকাটায় মেগা বিচ কার্নিভ্যাল

মিডিয়া খবর :- সাগরকন্যা কুয়াকাটায় শুরু হচ্ছে ‘কুয়াকাটা মেগা বিচ কার্নিভ্যাল ২০১৭’। আর এ উপলক্ষে …

রীনা ব্রাউন

মুক্তি পাচ্ছে রীনা ব্রাউন

মিডিয়া খবর:- আগামী ১৩ জানুয়ারি শুক্রবার স্টার সিনেপ্লেক্স প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে চলচ্চিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares