Home » নৃত্যকলা » বাঁদী-বান্দার রূপকথা’র মঞ্চায়ন

বাঁদী-বান্দার রূপকথা’র মঞ্চায়ন

Share Button

মিডিয়া খবর :-

আরব্য রজনীর গল্প অর্থাৎ এক হাজার এক রজনীর গল্প। তার মধ্যে একটি গল্প ‘আলীবাবা চল্লিশ চোর’। অত্যন্ত জনপ্রিয় এই ‘আলীবাবা চল্লিশ চোর’ অবলম্বনে এবার তৈরি হয়েছে বাংলা নৃত্যনাট্য। নাম ‘বাঁদী-বান্দার রূপকথা’। ‘আলীবাবা ও চল্লিশ চোর’ এর কাহিনী অবলম্বনে নৃত্যনাট্য ‘বাঁদী-বান্দার রূপকথা’র উদ্বোধনী মঞ্চায়ন হলো শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হলে।

সৃষ্টি কালচার সেন্টারের প্রযোজনায় আধুনিক প্রযুক্তির সমন্বয়ে নির্মিত নৃত্যনাট্যটিতে দেশের প্রখ্যাত ও স্বনামধন্য নৃত্যশিল্পীদের সঙ্গে ৭০ জন নবীন নৃত্যশিল্পী অংশ নেন।

‘বাঁদী-বান্দার রূপকথা’য় আবদুল্লাহ একজন ব্যর্থ প্রেমিক। বিরহী আবদুল্লাহর আত্মকথার রেশ ধরে আমরা পৌঁছে যাই বাগদাদের বাজরে যেখানে চলছে দাস-দাসীর কেনাবেচা। তারপর স্বার্থপর কাসেম কেমন করে নিজের ভাইকে পথের ভিখারী করে বানিয়ে দিল কাঠুরিয়া আলী। ডাকাতের গোপন গুহার ধন-দৌলত আর লোভী কাসেমের মৃত্যু। মুস্তাফার কেরামতি আর মর্জিনার বাজিমাৎ। গল্পের পরিণতিতে মিলন হয় দাসত্বহীন ভালোবাসার।

সুকল্যাণ ভট্টাচার্যের পরিচালনায় নৃত্যনাট্যটির শ্রেষ্ঠাংশে অভিনয় করেছেন- শিবলী মহম্মদ, শামীম আরা নিপা, আনিসুল ইসলাম হিরু, সুকল্যাণ ভট্টাচার্য, ডলি ইকবাল, সারনি নিসা, গোলাম রব্বানী ইমরান প্রমুখ।

এছাড়া পাণ্ডুলিপি রচনায় ছিলেন শংকর তালুকদার, ত্রিমাত্রিক অ্যানিমেশনে সুদীপ এবং পলাশ সরকার, ত্রিমাত্রিক সম্পাদনায় আরিফ আহমেদ, মঞ্চসজ্জায় শুভ ও সাজ্জাদ, আলো ঠাণ্ডু রায়হান, সঙ্গীত পরিচালনায় জয় সরকার এবং মঞ্চ পরিকল্পনা করেছেন পরিচালক নিজে।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares