Home » নিউজ » ৫৭০ সাবান আর রেডক্রসের ৪ খানা সাদা শাড়ী
bongobondhu

৫৭০ সাবান আর রেডক্রসের ৪ খানা সাদা শাড়ী

মিডিয়া খবর :-আমি বললাম, “বিনা গোসলে কোন মুসলমানের জানাজা পড়া জায়েজ নয়।”dead bongobondhu
মেজর জিজ্ঞাসা করেন, “বিনা গোসলে মুসলমানের জানাজা হয় না?”
বললাম, “হয় কেবল মাত্র শহীদের লাশ বিনা গোসলে জানাজা করা হয়। তবে সম্ভব হলে অবশ্যই গোসল করানো উচিত।”
মেজর তারপর আমাকে লাশ গোসলের নির্দেশে দিলেন, তবে সময় দিলেন ২ মিনিট।
বেলা তখন ২টা। আমি ৮ জন লোক ডাকি। সবাই মিলে কফিন থেকে লাশ নামাই। রাখি তক্তার উপর। একটা ছেলেকে পাঠাই সাহেরা খাতুন হাসপাতাল থেকে সাবান, গরম পানি ও কাফনের কাপড়ের জন্য।
একখানা ৫৭০ সাবান আর কাফনের জন্য রেডক্রসের ৪ খানা সাদা পাড়ওয়ালা শাড়ী নিয়ে ছেলেটি ফেরত আসে তড়িঘড়ি। গোসলের কাজ শুরু করি আমরা।
খালি গা উল্টেপাল্টে সব দিকই দেখছি। পেটের নীচে পিছন দিক হতে একটি গুলি ঢুকে সামনের দিকে তলপেট দিয়ে বেরিয়ে গেছে। ৯টা গুলি বা বুকের নীচের দিয়ে চক্রাকারে ঢুকেছে তবে বের হয়নি। বা হাতে তর্জনীতে একটি গুলি লেগেছে এবং আঙ্গুলটি প্রায় ছিন্ন ও থেতলানো। দুই বাহুর উপরিভাগে আছে দুইটা ও আরেকটি সম্ভবতঃ ডান হাতের তালুতে। দুই পায়ে ৪টি অর্থাৎ ১৮টি গুলি লেগেছিলো সারা শরীরে। তাছাড়া দুই পায়ের গোড়ালীর দুটি রগই কাটা ছিল।।
গোসল শেষে জানাজা হয়। তারপর দাফন।।
কবরটি পাহারা দেয়ার জন্য ১০/১৫ জন পুলিশ মোতায়েন করা হয়েছিলো। এরা দিবা-রাত্র পালা করে পাহারা দিত। বাড়ীর লোক ছাড়া কাউকে বাড়ীতে ঢুকতে দেয়া হত না। দাফনের চারদিনের দিন বাড়ির মসজিদে মিলাম পড়তে দেয়া হয়নি। কেবলমাত্র তার গৃহে একজন মৌলভী ডেকে মিলাদ পড়ানো হয়েছিল।

যে নেতার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হত না, যিনি জীবনের ১৩ টা বছর জেলখানার সেলে কাটিয়েছেন জাতির অধিকার আদায় করতে, সেই জাতির পিতাকে গোসল করানো হয় পুকুরের নোংরা পানি আর কাপড় কাচার সাবান দিয়ে। ভালো কাপড় না থাকায় শেখ মুজিবেরই দান করা রিলিফের কাপড় থেকে এক খন্ড কাফনের কাপড় জুটল শেখ মুজিবের কপালে।
৭ কোটি মানুষকে মাথা তুলে বাঁচতে শিখান যিনি, ইয়াসির আরাফাত, ফিদেল ক্যাস্ট্রোরা যাকে নিজেদের অনুপ্রেরনা মানত, সেই মানুষটার জানাজা পড়ল মাত্র ১৬-১৭ জন।।
পরের দিন লন্ডনের বিখ্যাত দা ডেইলি টেলিগ্রাম পত্রিকায় একটি বিশ্রি সত্য শিরোনামে এলো,”এই করুন মৃত্যুই যদি মুজিবের ভাগ্যে ছিল তাহলে বাংলাদেশ সৃষ্টির কোনো প্রয়োজন ছিলনা।”

বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ।

[বঙ্গবন্ধুর জানাজার ইমাম মৌলভী শেখ আবদুল হালিম এর ভাষ্য থেকে সংগৃহীত এবং পরিমার্জিত।। ]

শ্রদ্ধাঞ্জলি, জাতীয় শোক দিবস ‘১৮।

Check Also

Qamrul Hassan Bhuiyan

মুক্তিযুদ্ধের এনসাইক্লোপিডিয়া কামরুল হাসান ভূঁইয়া চলে গেলেন

মিডিয়া খবর :- কাজী চপল :- চলে গেলেন বাংলার সাহসী সন্তান, মুক্তিযুদ্ধের এনসাইক্লোপিডিয়া কামরুল হাসান ভূঁইয়া। অকুতোভয় …

অটিজম বিষয়ক সাংবাদিকতায় আসাদ রিয়েল ও ফেরদৌস আরেফিন পুরস্কৃত

মিডিয়া খবর :- অটিজমে আক্তান্ত শিশুদের চিকিৎসায় স্পিচ থেরাপি নিয়ে করা বিশেষ প্রতিবেদনের জন্য সোসাইটি অফ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *