Home » মঞ্চ » শিল্পকলায় মাসুম আজিজের ‘আপদ’

শিল্পকলায় মাসুম আজিজের ‘আপদ’

মিডিয়া খবর:-

নিয়মিত মঞ্চায়নের ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৬.৩০ মিনিটে উপস্থাপিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘আপদ’  অবলম্বনে মাসুম আজিজের রচনা ও নির্দেশনায় নাটক ‘আপদ’।

ঢাকা পদাতিকের ৩৫তম প্রযোজনা আপদ নাটকে শরৎ বাবুর স্ত্রী কিরণ রোগে আক্রান্ত হয়ে হাওয়া বদলের জন্য চিকিৎসকের পরামর্শে চন্দননগরের বাগানবাড়ীতে ওঠেন। apodঝড়ের রাতে নৌকাডুবিতে পড়া যাত্রাদলের কুশীলব পিতৃ-মাতৃহীন নীলকান্তকে আশ্রয় দেয় কিরণ। একাকিত্বের যন্ত্রণায় কিরণ যখন দেশে ফেরার জন্য ব্যকুল ঠিক তখনই ঝড়ের রাতে নৌকাডুবির পর যাত্রাদলের অনাথ কর্মী নীলকান্ত আশ্রয় নেয় সেই বাড়িতে।  নীলকান্তকে বাড়ির সবাই বোঝা মনে করলেও সে কিরণের কাছে মাতৃস্নেহ পায়। বাৎসল্যরসে আপ্লুত আর সময় কাটাবার সঙ্গী পেয়ে কিরণ যেন নতুন জীবন লাভ করে। আশ্রিত নীলকান্তকে ঘিরে এগিয়ে যায় নাটকের কাহিনী। পরিবারটি কোলকাতায় ফিরে যাওয়ার জোগাড়যন্ত্র শুরু করলে কিরণ নীলকান্তকে সাথে নিতে চায়। এতে আপত্তি করে পরিবারের অন্যান্য সদস্যরা। এমন সময় নীলকান্তের উপর একটি কালির দোয়াত চুরির দায় দেওয়া হয়। কিন্তু কারও পক্ষে তাকে চোর প্রমাণ করা সম্ভব হয় না। অবশেষে কিরণের কাছে সে ধরা পড়ে যায়।

এতে অভিনয় করেছেন- মাসুম আজিজ, নাদের চৌধুরী, কাজী শিলা, সাবিহা জামান, কাজী আমিনুল, মঞ্জুরুল ইসলাম নান্টু, মিতি, গোলাম টিটু, আলামিন, জাকারিয়া কিরন, মোতালেব, কাজী সম্রাট, মাসুদ আহমেদ, তারেক, সূজন, মামুন, সাগর সাহা, আকাশ, শাওন, কবির প্রমুখ।

আপদ ছোট গল্পটি পড়ে নিতে পারেন এ লিংকে গিয়ে

Check Also

দুই বাংলার থিয়েটার ক্যাম্প

মিডিয়া খবর :- শুরু হল শব্দ নাট্যচর্চা কেন্দ্র’র উদ্যোগে  দুই বাংলার প্রথম আন্তর্জাতিক থিয়েটার ক্যাম্প। শব্দ নাট্যচর্চা কেন্দ্র’র …

শিল্পকলায় উৎসবের শেষদিনে সুরগাঁও

মিডিয়া খবর :- আজ রবিবার গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসরে শেষ দিনে মঞ্চায়িত হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *