Home » মঞ্চ » শিল্পকলায় নতুন নাটক ‘যা নেই ভারতে’

শিল্পকলায় নতুন নাটক ‘যা নেই ভারতে’

ঢাকা:-

মহাভারতের কাহিনী অবলম্বনে কণ্ঠশীলন মঞ্চে এনেছে নাটক ‘যা নেই ভারতে’। এরই মধ্যে নাটকটির পাঁচটি মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। ২১শে আগস্ট, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির ৬ষ্ঠ প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। নাটকটি লিখেছেন মনোজ মিত্র এবং নির্দেশনা দিয়েছেন মীর বরকত।

রাজা বিচিত্রবীর্যের মৃত্যুর সময় থেকে রাজপুত্র ধৃতরাষ্ট্রের এক শ পুত্রের জন্ম পর্যন্ত সময়ের ঘটনাগুলো ফুটে উঠেছে নাটকটিতে। কাহিনির প্রয়োজনে মূল মহাভারত থেকে কিছু সংযোজন-বিয়োজন করা হয়েছে। নির্মিত হয়েছে কয়েকটি কাল্পনিক চরিত্রও।

ক্ষমতাধর ও ক্ষমতালোভী রাষ্ট্রগুলোর আরও ক্ষমতালিপ্সা, সার্বভৌমত্বের নামে সাম্রাজ্যবাদ, একের পর এক রাষ্ট্র দখল ও লুণ্ঠনের বিষয় এসেছে নাটকটিতে। রাষ্ট্রব্যবস্থায় ধর্মীয় লেবাসধারী ব্যক্তিদের অনুপ্রবেশ ও অযাচিত হস্তক্ষেপ যে দেশ ও সমাজের ভারসাম্য নষ্ট করে তাও তুলে ধরা হয়েছে এ নাটকে।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবদুর রাজ্জাক, এ কে এম শহীদুল্লাহ কায়সার, সোহেল রানা, সালাম খোকন, অনন্যা গোস্বামী, জে এম মারুফ সিদ্দিকী, নিবিড় রহমান, তনুশ্রী গোস্বামী, নাজনীন আক্তার, শামীম রিমু, মিজানুর রহমান, মাহমুদুল হাসান, শাহানা রহমান, অমিতাভ রায়, অনুপমা আলম প্রমুখ।

Check Also

দুই বাংলার থিয়েটার ক্যাম্প

মিডিয়া খবর :- শুরু হল শব্দ নাট্যচর্চা কেন্দ্র’র উদ্যোগে  দুই বাংলার প্রথম আন্তর্জাতিক থিয়েটার ক্যাম্প। শব্দ নাট্যচর্চা কেন্দ্র’র …

শিল্পকলায় উৎসবের শেষদিনে সুরগাঁও

মিডিয়া খবর :- আজ রবিবার গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসরে শেষ দিনে মঞ্চায়িত হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *