Home » মঞ্চ » লালজমিন সারাদেশে পৌঁছে দেওয়ার জন্য অনুদান
laljamin

লালজমিন সারাদেশে পৌঁছে দেওয়ার জন্য অনুদান

মিডিয়া খবর :-

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় শূন্যন রেপার্টরি থিয়েটারের নাটক ‘লাল জমিন’ নাটকটি সারা দেশে পৌঁছে দেওয়ার জন্য উদ্যোগ নিয়েছে। সংগঠনটির প্রধান মোমেনা চৌধুরীর হাতে ১১ লাখ টাকা অনুদানের চেক তুলে দিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশের ৪৪ টি জেলা, উপজেলায় প্রদর্শন করার জন্য অনুদান পেলেন তিনি। প্রতি মাসেই প্রায় ১০টি করে প্রদর্শনী হবে লালজমিনের।

মোমেনা চৌ্ধুরীর জানান, ‘লাল জমিন’ নাটকটি মুক্তিযুদ্ধের নাটক। প্রতিটি বাঙালির সামনে এ নাটকটি মঞ্চায়নের একটি স্বপ্ন ছিল। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে একটি প্রস্তাব দিয়েছিলাম। আমাদের মাননীয় মন্ত্রী এ নাটকটি দেখেছেন। এরপর তিনি মন্তব্য করেন, হ্যাঁ, নাটকটি মানুষের কাছে পৌঁছানো প্রয়োজন। এছাড়া আবদুল্লাহ আবু সায়ীদ স্যারও নাটকটি দেখেছেন। তিনিও মনে করেন, নাটকটি তরুণ প্রজন্মকে দেখানো প্রয়োজন। সেই ভাবনা থেকেই বিষয়টি নিয়ে লেগে ছিলাম। তারপরই এই অনুদান পেলাম।

এই প্রকল্পের আওতায় গত ৯ অক্টোবর নগরীর রাজারবাগ স্কুল অ্যান্ড কলেজে নাটকটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, শিক্ষাসচিব ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীসহ অনেকে। ৪৪টি জেলা-উপজেলার পাশাপাশি বিভিন্ন কলেজে নাটকটির প্রদর্শনী হবে বলেও জানান তিনি।    

মোমেনা চৌধুরী জানান,  ১১ লাখ টাকার মধ্যে ১ লাখ ৯৮ হাজার টাকা ভ্যাট আর ট্যাক্স বাবদ কেটে নেওয়া হয়েছে। বাকি টাকা দিয়ে পুরো প্রকল্পটি বাস্তবায়ন করতে হবে। এই প্রকল্পের আওতায় আগামী ২৪ নভেম্বর টাঙ্গাইল, ২৫ নভেম্বর মানিকগঞ্জ, ২৬ নভেম্বর গাজীপুর আর ২৭ নভেম্বর নারায়ণগঞ্জে ‘লাল জমিন’ নাটকের প্রদর্শনী হবে। স্থানীয় প্রশাসনের পাশাপাশি শিল্পকলা একাডেমি নাটকটির মঞ্চায়নের বিষয়ে সহযোগিতা করবে।

 মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে নাটকটি লিখেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। ‘লাল জমিন’ নাটকে একক অভিনয় করছেন মোমেনা চৌধুরী।

২০১১ সালে ১৯ জুলাই ‘লাল জমিন’ নাটকের প্রথম প্রদর্শনী হয়।  বাংলাদেশ ছাড়াও ভারত, লন্ডন, যুক্তরাষ্ট্রের মঞ্চে নাটকটির প্রদর্শনী প্রশংসিত হয়েছে। 

Check Also

বছরের শেষদিনে স্বপ্নদলের ত্রিংশ শতাব্দী

মিয়িা খবর :- ‘শিল্প শুদ্ধতায় শুচি হোক ধরা’- স্লোগানে নাট্যাধার, সিরাজগঞ্জ আয়োজিত চলমান সপ্তাহব্যাপী নাট্যোৎসবে …

moubone kak

শিল্পকলায় ১৬ অক্টোবর মৌবনে কাক

মিডিয়া খবর :- সুষম নাট্য সম্প্রদায়ের নতুন নাটক “মৌবনে কাক” মঞ্চায়ন হবে আগামী বৃহস্পতিবার, ১৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *