Home » নিউজ » রয়্যালটিপ্রাপ্তি নিশ্চিত করতে কপিরাইট করা উচিত
boi

রয়্যালটিপ্রাপ্তি নিশ্চিত করতে কপিরাইট করা উচিত

মিডিয়া খবর:-

নিজের লেখা, শিল্পকর্ম বা অন্যান্য সম্পদের সুরক্ষা তথা রয়্যালটিপ্রাপ্তি নিশ্চিত করতে মেধাসত্ত্ব আইনানুসারে কপিরাইট করিয়ে নেয়া উচিত। বাংলাদেশ সরকারের কপিরাইট অফিসটি সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়। 

শিল্পকর্ম, বই, কম্পিউটার সফটওয়্যার, গান, চলচ্চিত্র ইত্যাদির কপিরাইট নিবন্ধন করতে হলে যেতে হবে আগারগাঁওয়ের নিবন্ধীকরণ অফিসে। এখান থেকে বিনামূল্যে কপিরাইট আবেদনের ফরম দেয়া হয়। এটির তিনটি কপি করে সেটা পূরণ করে জমা দিতে হয়, সাথে ৬০০ টাকার ট্রেজারী চালানও দিতে হয়। বাংলাদেশ ব্যাংক বা সোনালী ব্যাংকের অনুমোদিত শাখায় ট্রেজারী চালান জমা দেয়া যায়। এক্ষেত্রে কোড নম্বর হচ্ছে ১৩৪৩৭ ০০০০ ১৮৪১।

বিভিন্ন ধরনের কপিরাইট আবেদনের ফি বিভিন্ন রকমের। বই নিবন্ধনের ক্ষেত্রে বইয়ের দু’টি কপি জমা দিতে হয়। আবার যদি লেখক কপিরাইট নিতে চান সেক্ষেত্রে প্রকাশকের ক্লিয়ারেন্স নিতে হয়, প্রচ্ছদে কোন শিল্পীর শিল্পকর্ম থাকলে ১৫০ টাকার স্ট্যাম্পে সেটিরও ক্লিয়ারেন্স নিতে হয়। সফটওয়্যার, বই বা এরকম কিছুর ক্ষেত্রে ইতোমধ্যে সেটি তৈরি হয়েছে কিনা বা কেউ কপিরাইট করিয়েছে কিনা সেটা অনুসন্ধান করতে হয় এবং সে বাবদ ১৫০ টাকা জমা দিতে হয়। যাচাই বাছাই শেষে ৩০ দিনের মধ্যে সেটা জানানো হয়। চারুশিল্প বা স্থাপত্যকর্মের কপিরাইট নিতে হলে সেটা কোথায় ও কার দখলে আছে এবং কবে তৈরি করা হয়েছে সেসব তথ্য দিতে হয়।

আন্তর্জাতিক আইনের সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশে ২০০০ সালে কপিরাইট আইন প্রণয়ন করা হয় এবং এরপর ২০০৫ সালে সেটিতে কিছু পরিবর্তন আনা হয়। বাংলাদেশের আইন অনুসারে  ছবি ছাড়া অন্যান্য ক্ষেত্রে কোন ব্যক্তির মৃত্যুর পর ৬০ বছর পর্যন্ত কপিরাইট  কার্যকর থাকে। তবে সম্প্রচার সংক্রান্ত ক্ষেত্রে প্রচারের পর ২৫ বছর পর্যন্ত কপিরাইট কার্যকর থাকে। 

Check Also

emi

এশিয়া মডেল ফেস্টে বাংলাদেশের ইমি

মিডিয়া খবর :- বাংলাদেশের মডেল ইমি এ বছর ‘এশিয়ান মডেল অ্যাওয়ার্ড’ পেলেন। রবিবার দক্ষিণ কোরিয়ার সিউলের …

sheikh hasina

স্কুলে দুপুরের খাবারের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রীর আহবান

মিডিয়া খবর :- দেশের সব স্কুলে দুপুরের খাবারের ব্যবস্থা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানালেন প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *