Home » নিউজ » বায়োমেট্রিক সিম জালিয়াতি
sim thief

বায়োমেট্রিক সিম জালিয়াতি

মিডিয়া খবর:-

বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত রবির সিম ব্যবহার করে বিকাশ অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনায় চট্টগ্রামে দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার অর্থ জালিয়াতির এ ঘটনা ঘটেছে।

চট্টগ্রামের পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার জানান, আমরা একটি অপরাধী চক্র গ্রেফতার করেছি। তাদের জিজ্ঞাসাবাদে উঠে আসে- শুধু রবি থেকে যে ফিঙ্গার প্রিন্ট নেয়া হচ্ছে, যে কোনো ফিঙ্গার প্রিন্ট দিয়েই সিম তুলে ফেলতে পারছে। একই সিম বার বার তোলা হচ্ছে।

সাতকানিয়া থানার রঙ্গিপাড়া এলাকার বাসিন্দা নুরুন্নাহার অভিযোগ নিয়ে আসেন তার সিম জালিয়াতি হয়েছে। তিনি জানান, গত ২১ এপ্রিল তার নামে নিবন্ধিত রবি সিমটি হঠাৎ বন্ধ হয়ে যায়, যে সিম তিনি বিকাশ অ্যাকাউন্টের জন্যও ব্যবহার করতেন। সিম বন্ধের কারণ জানতে তিনি সাতকানিয়ায় রবি সেবা কেন্দ্রে গেলে তাকে বলা হয়, অন্য আরেকজন ওই সিম তুলে নিয়েছেন। বৈধ মালিক হিসেবে তিনি পুনরায় ওই সিম তোলার পর দেখতে পান, তার বিকাশ অ্যাকাউন্টে থাকা ২০ হাজার ৪০০ টাকা তুলে ফেলা হয়েছে।

এ বিষয়ে সাতকানিয়া থানায় অভিযোগ করা হলে পুলিশ সিম তোলার সময় ব্যবহৃত জাতীয় পরিচয়পত্রের নম্বর নিয়ে কুতুব উদ্দিন (৩২) ও মো. ফরহাদ (৩০) নামে দুজনকে গ্রেফতার করে। তারা আগে বিকাশ এজেন্ট ও সিম ডিস্ট্রিবিউশন প্রতিষ্ঠানে কাজ করতেন।

চট্টগ্রাম জেলার সহকারী পুলিশ সুপার (সাতকানিয়া সার্কেল) একেএম এমরান ভূঁইয়া জানান, গ্রেফতার ফরহাদ তার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ১০০টি এবং কুতুব ৫৭টি সিম তুলেছিলেন।

তোলা ‘সহজ হওয়ায়’ রবির গ্রাহকদের ‘টার্গেট করা হচ্ছিল’ বলে গ্রেফতার দুজন জিজ্ঞাসাবাদে জানিয়েছেন। তারা বিকাশ অ্যাকাউন্ট থেকে টাকা তুলে সিমটি ফেলে দিত। এভাবে তারা বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে।

তবে এক্ষেত্রে রবির কোনো দুর্বলতা থাকার কথা অস্বীকার করে কমিউনিকেশনস ও করপোরেট রেসপনসিবিলিটি বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবির।

প্রসঙ্গত, বায়োমেট্রিক পদ্ধতি চালু হওয়ায় এখন আর আঙুলের ছাপ না দিয়ে সিম কেনা বা নিবন্ধন সম্ভব হওয়ার কথা নয়। তবে এ পদ্ধতিতে গ্রাহকের বায়োমেট্রিক তথ্য চুরি করে অপব্যবহারের সুযোগ তৈরি হতে পারে বলে জনমনে উদ্বেগ ছিল। এ নিয়ে হাইকোর্টে রিট আবেদনও হয়েছিল। 

Check Also

সমকাল সম্পাদক গোলাম সারওয়ার চলে গেলেন

মিডিয়া খবর :- সিঙ্গাপুরে চিকিৎসাধীন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার চলে গেলেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি …

nawsaba

জামিন পেল না নওশাবা, কারাগারে ঠাই

মিডিয়া খবর :- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের জামিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *