Home » প্রোফাইল » বাউলসম্রাট শাহ আবদুল করিমের প্রয়াণ দিবস আজ
শাহ আবদুল করিম

বাউলসম্রাট শাহ আবদুল করিমের প্রয়াণ দিবস আজ

মিডিয়া খবর:-

আজ বাউল সম্রাট শাহ্‌ আবদুল করিমের পঞ্চম প্রয়াণ দিবস। ২০০৯ সালের এই দিনে বার্ধক্যজনিত কারণে সিলেটের এক হাসপাতালে মৃত্যুবরণ করেন। এ কিংবদন্তি শিল্পী ১৯১৬ সালের ১৫ই ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই থানার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই সংগীত সাধনার সঙ্গে যুক্ত হন তিনি। তার গানের অনুপ্রেরণা স্ত্রী আফতাবুন্নেসা। স্ত্রীকে আদর করে সরলা বলে ডাকতেন তিনি। ভাটি অঞ্চলের মানুষের জীবনের সুখ, দুঃখ, প্রেম-ভালবাসার পাশাপাশি তার গান কথা বলেছে সব অন্যায়, অবিচার, কুসংস্কার আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে।

তিনি আধ্যাত্মিক ও বাউল গানের দীক্ষা লাভ করেছেন কামাল উদ্দীন, সাধক রশীদ উদ্দিন শাহ ও শাহ ইব্রাহীম মস্তানের কাছ থেকে। শাহ আবদুল করিম শরিয়তি, মারেফতি, নবুয়ত, বেলায়াতসহ সব ধরনের বাউল গান এবং গানের অন্যান্য শাখার চর্চাও করেছেন। তিনি গাড়ি চলে না, কেমনে ভুলিবো আমি বাঁচি না তারে ছাড়া, কোন মেস্তরি নাও বানাইছেসহ প্রায় দেড় হাজার কালজয়ী গান সৃষ্টি করেছেন। এসব গান ব্যাপক জনপ্রিয়তা পায় ভাটি অঞ্চলে।  দেশে বিদেশে শ্রোতাদের কাছেও শাহ আবদুল করিমের গান ব্যাপক জনপ্রিয়। চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে সুনামগঞ্জ, দিরাইসহ শাহ আবদুল করিমের বাড়িতে নানা অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে আজ। 

Check Also

gazi mazharul anwar

ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার

মিডিয়া খবর :- গাজী মাজহারুল আনোয়ার, চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সুরকার, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা, প্রযোজক …

nirob, labonya

বিয়ে করছেন নীরব-লাবণ্য

মিডিয়া খবর:- আগামী ২৮ অক্টোবর বিবাহ বন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন শ্রোতাপ্রিয় আরজে-টিভি উপস্থাপক নীরব এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *