Home » নিউজ » বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার ঘোষণা

বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার ঘোষণা

মিডিয়া খবর:- বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৮ পেলেন ভূষিত হয়েছেন কবি কাজী রোজী, কথাসাহিত্যিক মোহিত কামাল, প্রাবন্ধিক ও গবেষক সৈয়দ মোহাম্মদ শাহেদ এবং সাহিত্যিক আফসান চৌধুরী। দশটি বিভাগের মধ্যে এ বছর চারটি বিভাগ, অর্থাৎ কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ ও গবেষণা এবং মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য শাখায় পুরস্কার দেওয়া হচ্ছে।

বাংলা একাডেমির সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কাজী রোজী, মোহিত কামাল, সৈয়দ মোহাম্মদ শাহেদ ও আফসান চৌধুরী ছাড়াও সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির সচিব আবদুল মান্নান ইলিয়াসসহ একাডেমির বিভিন্ন শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানান, সোমবার সকালে বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদের বৈঠকে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের নাম চূড়ান্ত করা হয়।

আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এ বছর অনুবাদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ, নাটক এবং শিশুসাহিত্যে কাউকে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়নি।

১৯৬০ সালে প্রবর্তিত বাংলাদেশের সাহিত্য অঙ্গনের সবচেয়ে বড় এ পুরস্কার ১০টি বিষয়ে দেওয়া হয়ে থাকে। এবার পুরস্কার হিসেবে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের প্রত্যেককে দুই লাখ টাকা, সনদ ও স্মারক দেওয়া হবে।

২৭ জানুয়ারি  সোমবার বিকেলে বাংলা একাডেমির মুনীর চৌধুরী সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ চার জনের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী।

Check Also

সভাপতি সাইফুল, সাধারণ সম্পাদক ফরিদা

মিডিয়া খবর :-  জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আজ মঙ্গলবার দিনভর উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্টিত হল। জাতীয় …

গ্রিনে জার্নালিজম এন্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগ

মিডিয়া খবর :-  জার্নালিজম এন্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের পথ চলা শুরু হল বৃহস্পতিবার ২২ নভেম্বর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *