Home » মোবাইল ফোন » বন্ধ হওয়ার পথে সিটিসেল
citycell

বন্ধ হওয়ার পথে সিটিসেল

মিডিয়া খবর :-

দেশের সবচেয়ে পুরনো মোবাইল অপারেটর সিটিসেল অর্থ সংকটে বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। সারাদেশে প্রতিষ্ঠানটির ৮৭৬টি টাওয়ারের (বিটিএস) মধ্যে প্রায় ৭০০টিই ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে। বাকি ১৭৬টি টাওয়ারও বন্ধ হওয়ার উপক্রম। অধিকাংশ টাওয়ার বন্ধ হয়েছে বিদ্যুৎ বিল বকেয়া থাকার কারণে। প্রতিষ্ঠানটির কাছে বিভিন্ন ব্যাংক ও বিটিআরসি প্রায় ১৩শ’ কোটি টাকার মতো পাবে। অফিস ভাড়া দিতে না পারায় দেশের অধিকাংশ গ্রাহক সেবাকেন্দ্র বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। আর নেটওয়ার্ক বন্ধ হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন এর গ্রাহকরা।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় এক বছর ধরে দেশের বিভিন্ন জেলায় সিটিসেলের বিটিএস ও গ্রাহক সেবাকেন্দ্র বন্ধ রয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন প্রতিষ্ঠানটির গ্রাহকরা। আর এর প্রভাব পড়েছে প্রতিষ্ঠানটির আয়েও। চলতি বছরের জানুয়ারি থেকেই বেতনে অনিয়ম শুরু করেছে প্রতিষ্ঠানটি। এখনো তিন মাসের বেতন বকেয়া রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সিটিসেলের কয়েক কর্মী জানান, মোবাইল ফোন অপারেটরদের গাইডলাইন অনুযায়ী ন্যূনতম যে কয়েকটি বিটিএস না থাকলে লাইসেন্স বাতিল হয়ে যেতে পারে সে কয়েকটি চালু রেখে বাকিগুলো বন্ধ করে দিতে পারে কর্তৃপক্ষ। তাই আপাতত ঢাকা-চট্টগ্রাম ছাড়া বাইরের সব বিটিএস বন্ধ থাকতে পারে।
টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির সিটিসেলের কাছে গত বছরের নভেম্বর শেষে পাওনা দাঁড়িয়েছে ২৮০ কোটি ৪০ লাখ টাকা। এর মধ্যে টুজি লাইসেন্সের আওতায় তরঙ্গ বরাদ্দ ও নবায়ন ফি বাবদ ২২৯ কোটি টাকা আর রাজস্ব ভাগাভাগি বাবদ ১৯ কোটি ২০ লাখ টাকা, তরঙ্গ বরাদ্দ চার্জ বাবদ ১৯ কোটি ৭৫ লাখ, সামাজিক সুরক্ষা তহবিলের ৭ কোটি ৪৫ লাখ ও লাইসেন্স ফি বাবদ ৫ কোটি টাকা। আর্থিক সংকটের কারণে এ অর্থ পরিশোধ করা সম্ভব হচ্ছে না বলে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কাছে জানিয়েছে সিটিসেল। এজন্য একাধিকবার অর্থ পরিশোধের সময় বৃদ্ধির আবেদনও করে প্রতিষ্ঠানটি।
এদিকে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন ব্যাংকে সিটিসেলের ঋণের পরিমাণ ১ হাজার ১০০ কোটি টাকারও বেশি।

বিটিআরসির সর্বশেষ তথ্যমতে, দেশের মোট মোবাইল গ্রাহক ১৩ কোটি ১৩ লাখ। এর মধ্যে ৫ কোটি ৬৯ লাখ গ্রাহক নিয়ে সবার উপরে আছে গ্রামীণফোন। ৩ কোটি ১৯ লাখ গ্রাহক নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে বাংলালিংক। রবির গ্রাহক ২ কোটি ৭৪ লাখ। চতুর্থ অবস্থানে আছে রবির সঙ্গে একীভূত হওয়ার পথে এয়ারটেল। ৪৪ লাখ গ্রাহক নিয়ে পঞ্চম স্থানে আছে দেশের একমাত্র রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটক। আর মাত্র ৭ লাখ গ্রাহক নিয়ে সবার তলানিতে আছে সিটিসেল।

Check Also

মোবাইল ফোন ব্যবহারে এবার সারচার্জ

মিডিয়া খবর :- মোবাইল ফোন ব্যবহারের ওপর ১ শতাংশ হারে সারচার্জ আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে …

mobile tower

মোবাইল ফোন টাওয়ারে পরিবেশ দূষণ

মিডিয়া খবর :-    যত্রতত্র মোবাইল ফোনের নেটওয়ার্ক টাওয়ার স্থাপন বন্ধে বিধি প্রণয়নের পাশাপাশি পরীক্ষা-নিরীক্ষা করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *