Home » চলচ্চিত্র » বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়ে সহিদ রাহমানের ইতিহাসের কৃষ্ণপক্ষ
itihasher krishna pokkha

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়ে সহিদ রাহমানের ইতিহাসের কৃষ্ণপক্ষ

মিডিয়া খবর :-

১৯৭৫ সালের ১৫ আগস্ট, বাঙালি জাতির জীবনে একটি কালো দিবস। যেদিন রাতে তিনি নিহত হয়েছিলেন ঠিক সেদিন সকালেই ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে হারানো ছাত্রত্ব ফিরিয়ে দিতে চেয়েছিল। এ উপলক্ষে সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সংবর্ধনা নিতে আসার কথাও ছিল। ইতিহাসের সাক্ষী হয়ে প্রতি বছর ১৫ আগস্ট বাঙালির হৃদয়ে শোক আর কষ্টের দীর্ঘশ্বাস হয়ে ফিরে আসে।

এই সত্য ঘটনা অবলম্বনে ‘মহামানবের দেশে’ নামক গল্প লিখেছেন নাট্যকার ও গীতিকবি সহিদ রাহমান। গল্পটি ‘ইতিহাসের কৃষ্ণপক্ষ’ নামে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মান্নান হীরা। সম্প্রতি ঢাকার অদূরে পুবাইল ও উত্তরায় টানা ৩ দিন শুটিংয়ের মধ্য দিয়ে এই গল্পটির কাহিনী চিত্র নির্মিত হয়েছে। এতে অভিনয় করেছেন দেশের প্রখ্যাত দুই অভিনেতা তারিক আনাম খান ও ফজলুর রহমান বাবু। প্রধান নারী চরিত্রে রয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী শর্মিমালা। এছাড়া অভিনয় করেছেন মঞ্চের দাপুটে অভিনেত্রী মোমেনা চৌধুরী।

কাহিনী চিত্রটি প্রসঙ্গে নাট্যকার সহিদ রাহমান বলেন, ‘প্রতিটি বাঙালি বঙ্গবন্ধুর অবদানের প্রতি ঋণী।

সেই ঋণ তো কোনোদিন শোধ করার নয়, তবুও তার আদর্শ কত তীব্রভাবে একদম সাধারণ মানুষের মধ্যেও দেশের প্রতি ভালোবাসা জাগিয়েছিল তা দেখানোর চেষ্টা করেছি। এটা বঙ্গবন্ধুর প্রতি ঋণ শোধের অতি ক্ষুদ্রতম প্রয়াস আমার পক্ষ থেকে। ’

‘ইতিহাসের কৃষ্ণপক্ষ’ কাহিনীচিত্রটি আসছে ১৫ আগস্ট বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাত বার্ষিকী দিবস উপলক্ষে চ্যানেল আইতে রাত ৮টায় প্রচার হবে।

Check Also

শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২

দেবাশীষ বিশ্বাসের শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২

মিডিয়া খবর :- রবিবার পিয়াংকা শুটিং স্পটে দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ সিনেমার মহরত অনুষ্ঠিত হয়ে …

মুখ ও মুখোশ

আসছে মুখ ও মুখোশ

মিডিয়া খবর :- গোলাম মোস্তফা শিমুলের চলচ্চিত্র মুখ ও মুখোশ সেন্সরে ১০ মাস আটকে ছিল, আপিলের পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *