Home » লাইফ স্টাইল » নোনা ইলিশ তৈরি ও সংরক্ষণ
nona ilish

নোনা ইলিশ তৈরি ও সংরক্ষণ

মিডিয়া খবর :-  নোনা ইলিশ খেতে ভালবাসেন অনেকেই, নোনা স্বাদের ইলিশ ভর্তা কিংবা তরকারি খেতে খুবই সুস্বাদু। নিজেই ঘরে বসেই নোনা ইলিশ তৈরি করে ফেলতে পারেন আর সংরক্ষণ করে সারাবছর খেতে পারবেন নোনা ইলিশ, জেনে নিন পদ্ধতি।

ইলিশ মাছের আঁশ ফেলে দিন প্রথমে তারপর টুকরো করে নিন ইলিশ। ভালো করে ধুয়ে লবণ দিয়ে মাখিয়ে ১ ঘণ্টার জন্য রেখে দিন ইলিশের টুকরা। ১ ঘণ্টা পর আবারও ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে চেপে চেপে মুছে নিন।

লবণের সঙ্গে ১ থেকে ২ চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে নিতে হবে। একটি পাত্রে রাখতে হবে মাছের টুকরা। মাটির হাঁড়ি কিংবা প্লাস্টিকের মুখবন্ধ বাটিতে রাখতে পারেন মাছ। পাত্রের নিচে খানিকটা লবণ-হলুদের মিশ্রণ ছিটিয়ে দিন। বাকি লবণ-হলুদের মিশ্রণ দিয়ে মাছের টুকরা মেখে নিন ভালো করে। লেজটা একটু চিড়ে দিতে পারেন। এতে ভেতরে লবণ প্রবেশ করবে। সব টুকরা ভালো করে মেখে নেওয়া হলে পাত্রে দিয়ে দিন। কয়েকটি টুকরা বিছিয়ে উপরে আরও খানিকটা লবণ-হলুদের মিশ্রণ ছিটিয়ে দিন। তারপর আবার মাছের টুকরা দিন। একদম উপরে পর্যাপ্ত লবণ-হলুদের মিশ্রণ দিয়ে ঢেকে দিন মাছ। হাঁড়ি হলে ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার পর ফয়েল বা প্লাস্টিকের পলি দিয়ে হাঁড়ির মুখ বেঁধে নেবেন। মুখবন্ধ বাটি হলে আর এটির প্রয়োজন নেই। এভাবে রেখে দিন রুম টেম্পারেচারে।

কয়েকদিন পর পর ঢাকনা খুলে দেখতে হবে পানি উঠেছে কিনা। পানি উঠলে সেটি ফেলে দিয়ে আবার রেখে দিন। এভাবে ১৫ থেকে ২০ দিন পর্যন্ত রাখুন। ১৫ দিন পর আরেকটি পাত্রে লবণ বিছিয়ে উপরে মাছের টুকরা দিয়ে আগের মতো লবণ দিয়ে ঢেকে দিন। এবার আর হলুদ দেওয়ার প্রয়োজন নেই। কয়েকদিন পর পর পানি ফেলে ১ মাস থেকে ২ মাস পর্যন্ত এভাবে রাখুন। ২ মাস পর মাছ পুরোপুরি মজে গেলে ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন।

Check Also

amra chatni

আমড়ার চাটনি

মিডিয়া খবর :- উপকরণ : আধা কেজি কাঁচা আমড়া, সঙ্গে স্বাদমত সরিষা, মৌরি, সাদা জিরা, চিনি, …

duck

হাঁসপালনে স্বাবলম্বী হওয়া যায়

মিডিয়া খবর :- হাঁস পালন করে বাড়তি আয়ের ব্যবস্থা করে নেয়া যায়। নেত্রকোনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *