Home » নিউজ » নাসির উদ্দীন ইউসুফ পেলেন নরেন বিশ্বাস পদক

নাসির উদ্দীন ইউসুফ পেলেন নরেন বিশ্বাস পদক

মিডিয়া খবর:-

মঞ্চের কান্ডারি, মুক্তিযোদ্ধা ও নাট্যনির্দেশক নাসির উদ্দীন ইউসুফ গত ৪৩ বছরে ৩০টি নাটকের নির্দেশনা দিয়েছেন। অর্জন করেছেন একুশে পদক।
এ বছর ‘নরেন বিশ্বাস পদক’ পেলেন তিনি। গত বৃহস্পতিবার ২৬ নভেম্বর সন্ধ্যায় তার হাতে তুলে দেয়া হয় এ পদক। ২৭ নভেম্বর বাক্‌শিল্পী নরেন বিশ্বাসের প্রয়াণ দিবস। এ উপলক্ষে রাজধানীর ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে কণ্ঠশীলন আয়োজন করে ‘নরেন বিশ্বাস পদক ২০১৫’ প্রদান অনুষ্ঠানের।

বাক্‌শিল্পী নরেন বিশ্বাসকে স্মরণ করে নাসির উদ্দিন ইউসুফ জানান, নরেন বিশ্বাস একজন মুক্তিযোদ্ধা এবং ধর্মনিরপেক্ষ মানুষ ছিলেন। তিনি ছিলেন বাংলা ভাষার একজন পণ্ডিত ব্যক্তি, আবৃত্তিচর্চার অন্যতম পথিকৃৎ। তার নামে এই পদক দেওয়া হচ্ছে। তাতে আমি অনেক বেশি সম্মানিত বোধ করছি।

নাসির উদ্দীন ইউসুফ একজন বাংলাদেশী মঞ্চনাটক নির্দেশক ও চলচ্চিত্র পরিচালক। তিনি ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা। বাংলামঞ্চে উল্লেখযোগ্য অনেক নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি, যা নাট্যে বা থিয়েটারে তাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। সেলিম আল দীন রচিত অনেক নাটকের নির্দেশনা তিনি দিয়েছেন। এগুলোর মধ্যে কীত্তনখোলা, কেরামতমঙ্গল, হাতহদাই, যৈবতীকন্যার মন, বনপাংশুল, প্রাচ্য ও নিমজ্জন উল্লেখযোগ্য। বিশ্বখ্যাত গ্লোব থিয়েটারে ২০১২ সালে তারই নির্দেশনায় প্রথম বাংলাভাষার নাটক হিসেবে উইলিয়াম শেক্সপিয়রের ‘দ্য টেম্পেস্ট’ নাটকটি মঞ্চস্থ হয়।

তিনি ১৯৯৩ সালে একাত্তরের যীশু নামে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র পরিচালনা করেন। সর্বশেষ ২০১১ সালে গেরিলা চলচ্চিত্রটি নির্মাণ করেন। প্রায় চার বছর বিরতির পর ‘আলফা’ নামে নতুন ছবি নির্মাণ করতে যাচ্ছেন নাসির উদ্দীন ইউসুফ। জানা গেছে, ছবির গল্পে থাকছে, তৃতীয় বিশ্বের প্রেক্ষপট। আলফা নামের এক ব্যক্তিকে নিয়ে কাহিনী অাবর্তিত হয়েছে। পরিচালনার পাশাপাশি এর গল্পও লিখেছেন তিনি নিজে। এ ছাড়া সৈয়দ শামসুল হকের কথানাট্য ‘অন্তর্গত’ নিয়ে কাজ করছেন তিনি। দলে নাটকটির পাঠের কাজ চলছে। শিগগিরই মহড়া শুরু হবে। তিনি আরও জানান, এর পাশাপাশি উইলিয়াম শেক্‌সপিয়ারের ৪০০তম জন্মবর্ষ উপলক্ষে ‘রোমিও-জুলিয়েট’কে নতুনভাবে মঞ্চে আনার পরিকল্পনা এখন চূড়ান্ত হয়েছে।

Check Also

emi

এশিয়া মডেল ফেস্টে বাংলাদেশের ইমি

মিডিয়া খবর :- বাংলাদেশের মডেল ইমি এ বছর ‘এশিয়ান মডেল অ্যাওয়ার্ড’ পেলেন। রবিবার দক্ষিণ কোরিয়ার সিউলের …

sheikh hasina

স্কুলে দুপুরের খাবারের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রীর আহবান

মিডিয়া খবর :- দেশের সব স্কুলে দুপুরের খাবারের ব্যবস্থা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানালেন প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *