Home » প্রোফাইল » ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার
gazi mazharul anwar

ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার

মিডিয়া খবর :-

গাজী মাজহারুল আনোয়ার, চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সুরকার, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা, প্রযোজক এবং পরিবেশক। স্বাধীনতার যুদ্ধে বিশেষ অবদান স্বাধীন বাংলা বেতারের সূচনা সংগীত ‘জয় বাংলা বাংলার জয়’ ও অন্যান্য সাংস্কৃতিক অবদানের জন্য স্বাধীন বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট গোল্ড মেডেল পান তিনি। পরে একুশে পদকও পান। ৭৩ বছর বয়সী গুণী এই সাংস্কৃতিক ব্যক্তিত্বের জীবদ্দশায় তাকে নিয়ে ভিন্ন ধরনের এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গাজী মাজহারুল আনোয়ারের কন্যা দিঠি জানান, তারই চাচা ইমরুল আনোয়ার লিটনের উদ্যোগে বিশেষ সম্মাননামূলক সংগীতানুষ্ঠান ‘ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার’-এর আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ৬০টি গান পরিবেশন করবেন কনকচাঁপা, বাদশা বুলবুল, দিঠি আনোয়ার ও অপু।

আজ ঢাকার একটি ক্লাবে রাত ৮টায় অনুষ্ঠানটি শুরু হবে। এ প্রসঙ্গে গাজী মাজহারুল আনোয়ার বলেন, এই অনুষ্ঠানের উদ্যোক্তা আমারই ছোট ভাই লিটন। পারিবারিকভাবে তাদের একটা উপলব্ধি এসেছে যে আমার লেখা হাজার হাজার গান হয়তো বা মানুষের স্মৃতি থেকে মুছে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ এদেশে প্রিজারভেশনের জন্য তেমন বিশেষ কোনো আর্কাইভ হয়নি। আজকের এই অনুষ্ঠানটি তারই একটি প্রক্রিয়া। এটা যদি ধারাবাহিকভাবে হতে থাকে তবে আগামী প্রজন্মের কাছে আমাদের কর্মকাণ্ড পৌঁছাতে থাকবে। অনুষ্ঠানটিতে গান গাওয়া প্রসঙ্গে সংগীতশিল্পী কনকচাঁপা বলেন, গাজী ভাইয়ের লেখা প্রথম আমি প্লে-ব্যাক করি ‘খেয়া ঘাটের মাঝি’ সিনেমায়। এরপর আরো বেশকিছু গান গাওয়ার সৌভাগ্য হয়েছে আমার। তবে একটা কথা বলতে চাই, সেটা হলো সাবিনা আপা, শাহনাজ আপার কণ্ঠে তার লেখা দেশের গানগুলো ছোটবেলা থেকেই গাইতাম। গাজী ভাইয়ের লেখা দেশাত্মবোধক গানগুলোতে তিনি দেশকে এমনভাবে তুলে ধরেছেন যেন দেশের প্রতিটি মানুষের মনের কথাই তিনি বলেছেন। আমার দুর্ভাগ্য তার লেখা খুব বেশি গান গাওয়ার সৌভাগ্য হয়নি। আজ তাকে শ্রদ্ধা জানিয়ে তারই লেখা গান গাইবো, এটা আমার জন্য অনেক আনন্দের, গর্বের।

বাবাকে নিয়ে দিঠি বলেন, এমন একজন মানুষের সন্তান আমি যাকে নিয়ে বাংলাদেশ গর্ব করে, যাকে নিয়ে বিশ্ব গর্ব করে। এরচেয়ে বড় পাওয়া আমার জীবনে আর কীইবা হতে পারে। বাবার লেখা গান গাইবো বাবারই সামনে আজ। ভালোভাবে যেন গাইতে পারি এই  দোয়াটাই চাই সবার কাছে।

(কৃতজ্ঞতা -মানবজমীন)

Check Also

বঙ্গজিৎ দত্ত

স্মৃতির মণিকোঠায় বঙ্গজিৎ দত্ত

মিডিয়া খবর:-      : কাজী শিলা : বিশিষ্ট রূপসজ্জা শিল্পী বঙ্গজিৎ দত্ত আলোকিত করে …

nirob, labonya

বিয়ে করছেন নীরব-লাবণ্য

মিডিয়া খবর:- আগামী ২৮ অক্টোবর বিবাহ বন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন শ্রোতাপ্রিয় আরজে-টিভি উপস্থাপক নীরব এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *