Home » চলচ্চিত্র » জাহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের যাত্রা শুরু

জাহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের যাত্রা শুরু

মিডিয়া খবর :- জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের যাত্রা শুরু হলো,  ৩০ জানুয়ারি ২০১৯ সাহিত্য ও চলচ্চিত্রের উজ্জ্বল নক্ষত্র জহির রায়হানের প্রয়াণ বার্ষিকীর দিনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জহির রায়হানের ছোট বোন শাহেন শা। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরো ছিলেন “সূর্য দীঘল বাড়ি” চলচ্চিত্রের পরিচালক মসিউদ্দিন শাকের, চলচ্চিত্র শিক্ষক, গবেষক ও সমালোচক অনুপম হায়াত, ইউল্যাব এর শিক্ষক সাজ্জাদ হোসেন সহ আরো অনেকে।
জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটে শুরুতে ৩ মাসের ফিল্ম অ্যাপ্রিসিয়েশান কোর্স চালু করা হবে, পরবর্তীতে ধাপে ধাপে চলচ্চিত্রের নানা মাধ্যমের বিশেষায়িত কোর্স চালু করা হবে। জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ জহির রায়হানের চলচ্চিত্রের দর্শন ও আদর্শ চলচ্চিত্রের ছাত্রদের মধ্যে ছড়িয়ে দেয়া। এছাড়াও এই কোর্সে বাংলাদেশের চলচ্চিত্রের বাঁকে বাঁকে হিরালাল সেন, তারেক মাসুদ, আনোয়ার হোসেন সহ যেসকল চলচ্চিত্রকার বাংলাদেশের চলচ্চিত্রকে পৌঁছে দিয়েছেন পৃথিবীর মঞ্চে তাদের নিয়ে থাকবে বিস্তৃত আলোচনা। এছড়া চলচ্চিত্রের নানা রকম কারিগরি দিক নিয়ে পাঠদান করানো হবে। আর পাঠদান শেষে শিক্ষার্থীদের একটি করে চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে হাতে কলমে চলচ্চিত্র নির্মাণ শেখানো হবে।
জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের গভর্নিং বডিতে থাকছেন জহির রায়হানের সহধর্মিনী চিত্রনায়িকা সুচন্দা।
জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়েছেন শংকর সাঁওজাল।
এছাড়া উক্ত ইন্সটিটিউটের কোর্স পরিচালক হিসাবে থাকবেন চলচ্চিত্রকার প্রদীপ ঘোষ আর কোর্স সমন্বয়ক হিসাবে থাকছেন চলচ্চিত্রকার সুবীরময় সেন।

Check Also

ধানমন্ডিতে নতুন স্টার সিনেপ্লেক্স

মিডিয়া খবর :- ধানমন্ডির সীমান্ত সম্ভারে (প্রাক্তন রাইফেলস স্কয়ার) চালু হচ্ছে মাল্টিপ্লেক্স সিনেমা হল ‘স্টার …

mobile set

অবৈধ পথে মোবাইলের প্রবেশ আর নয়

মিডিয়া খবর :-  নকল বা অবৈধ মোবাইল ফোন শনাক্ত করতে একটি শক্তিশালী আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *