Home » ইভেন্ট » জাতীয় যন্ত্রসংগীত উৎসব ২০১৮ উদ্বোধন

জাতীয় যন্ত্রসংগীত উৎসব ২০১৮ উদ্বোধন

মিডিয়া খবর :-

 

১ থেকে ১০ জানুয়ারি শিল্পকলা একাডেমি প্রাঙ্গণের নন্দনমঞ্চে প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই প্রথম আয়োজন করেছে জাতীয় যন্ত্রসংগীত উৎসব ২০১৮। ০১ জানুয়ারি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই দশদিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট হাওয়াইয়ান গীটার বাদক জনাব এনামুল কবির এবং স্বাগত বক্তব্য রাখেন সরকারি সংগীত কলেজের শিক্ষক ও ১০ দিনব্যাপী উৎসবের কো-অর্ডিনেটর জনাব কমল খালিদ।
০১ জানুয়ারির পরিবেশনা: অর্কেস্ট্রা- মো: মনিরুজ্জামান, হাওয়াইয়ান গীটার-এনামুল কবীর এবং বি এম এফ অর্কেস্ট্রা দল। জেলার পরিবেশনায়-চট্টগ্রাম, রংপুর ও নারায়নগঞ্জ। আজকের ছবি সংযুক্ত।

বাঙালি বাদ্যপ্রিয় জাতি। বাঙালির যাপিত জীবনের সঙ্গে প্রায় ৬০০শত রকমের বাদ্যযন্ত্র ব্যবহারের গৌরবোজ্জ্বল ইতিহাস আছে। কিন্তু বর্তমান সংগীতে পাশ্চাত্য যন্ত্রের অতিমাত্রিক ব্যবহার অপর দিকে দেশীয় যন্ত্রের প্রতি উদাসীনতার ফলে হারিয়ে যাচ্ছে আমাদের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র। এর সঙ্গে সংযুক্ত যন্ত্রশিল্পীবৃন্দ দীর্ঘদিন চর্চা করেও বাদ্যযন্ত্র পরিবেশনার সুযোগ পরিবেশের অভাবে চর্চার আগ্রহ হারাচ্ছে। অন্যদিকে ক্রেতাও সঠিকমুল্য না পাওয়ায় বাদ্যযন্ত্রের প্রস্তুতকারক ও মেরামতকারীরা পেশা পরিবর্তন করতে বাধ্য হচ্ছে। বাংলাদেশের যন্ত্রসংগীত চর্চার ধারাকে অব্যহত রাখতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাঁশী, দোতারা, বেহালা, সরোদ, সেতার, প্রভৃতি বাদ্যযন্ত্রের উপর প্রশিক্ষণ প্রদান করে আসছে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে যন্ত্রসংগীতের মূল ধারার চর্চা অব্যাহত রাখতে ৬৪ জেলার ১২৮ জন তালযন্ত্র শিল্পীকে উ”চতর কর্মশালার মাধ্যমে শিক্ষাদানে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

জাতীয় যন্ত্রসংগীত উৎসব ২০১৮-এর লক্ষ্য: বাঙালি জাতির বাদ্যপ্রিয়তার গৌরবোজ্জ্বল ইতিহাসকে ধরে রাখতে এই উৎসবের মাধ্যমে বাংলা ও বাঙালির লুপ্তপ্রায়-প্রাচীন বাদ্যযন্ত্র সংগ্রহের মাধ্যমে একটি সংগ্রহশালা নির্মাণ। বাঙালিও বাংলার বাদ্যযন্ত্র বিষয়ক একটি আন্তর্জাতিক মানের প্রকাশনা, যাতে অন্তর্ভুক্ত থাকবে দুর্লভ বাদ্যযন্ত্রের বায়োগ্রাফি ছবি, তথ্য ও ইতিহাস।

Check Also

lathi khela

গোপালগঞ্জে ঐতিহ্যবাহী লাঠি খেলা

মিডিয়া খবর :-   -: পরশ উজির :- গোপালগঞ্জে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। …

বাণিজ্যমেলায় ছাড়ের প্রতিযোগিতা

মিডিয়া খবর :-  ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে ভেতরে গেলেই বাম দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *