Home » প্রোফাইল » চলে গেলেন কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগম

চলে গেলেন কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগম

ঢাকা:-

না ফেরার দেশে চলে গেলেন দেশের বরেণ্য নজরুলসংগীতশিল্পী ফিরোজা বেগম। চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফিরোজা বেগম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। গত সপ্তাহে ফিরোজা বেগম হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে  হাসপাতালে ভর্তি করা হয়। কিছুটা সুস্থ হওয়ার পর গত বুধবার তাকে বাসায় নিয়ে যাওয়া হয়। কিন্তু আবারও অসুস্থ হয়ে পড়ায় শুক্রবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

মঙ্গলবার বিকেলে চিকিৎসকরা জানিয়েছিলেন, ফিরোজা বেগমের হৃদ্‌যন্ত্র ও কিডনি স্বাভাবিকভাবে কাজ করছে না। একই সঙ্গে তার শরীরে জন্ডিস ধরা পড়েছে। তাকে সুস্থ করে তোলার জন্য সব ধরনের চেষ্টা করছেন তারা। কিন্তু চিকিৎসায় সেভাবে সাড়া না দেওয়ায় তার শারীরিক অবস্থার অবনতি ঘটছে। রাত  ৮টা ২৮ মিনিটে সবাইকে কাঁদিয়ে না-ফেরার দেশে চলে গেলেন তিনি।

ফিরোজা বেগমের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গভীর শোক প্রকাশ করেছেন।

 সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ফিরোজা বেগমের মরদেহ জাতীয় শহীদ মিনারে নেওয়া হবে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ সভাপতি গোলাম কুদ্দুস জানিয়েছেন, বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত  শহীদ মিনারে তার মরদেহ রাখা হবে। এরপর বাদ আসর গুলশানের আজাদ মসজিদে নামাজে জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

 নজরুলসংগীত সম্রাজ্ঞী ফিরোজা বেগমের জন্ম ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরের গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) রাতইল ঘোনাপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে। তার বাবা খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল এবং মা বেগম কওকাবুন্নেসা।  ১৯৫৫ সালে প্রখ্যাত সুরকার কমল দাশগুপ্তের সঙ্গে তার বিয়ে হয়। ফিরোজা বেগমের তিন সন্তান তাহসিন আহমেদ, হামিন আহমেদ ও শাফিন আহমেদ।

 ১৯৪২ সালে মাত্র ১২ বছর বয়সে ইসলামি গান নিয়ে ফিরোজা বেগমের প্রথম রেকর্ড প্রকাশিত হয়েছিল। এ রেকর্ড বের করেছিল বিখ্যাত গ্রামোফোন কোম্পানি এইচএমভি। নজরুল ইসলামের গান নিয়ে তার প্রথম রেকর্ড প্রকাশিত হয় ১৯৪৯ সালে।

 নজরুলসংগীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ দেশে-বিদেশে নানা পুরস্কার পেয়েছেন তিনি। স্বাধীনতা পদক, একুশে পদক, নেতাজি সুভাষ চন্দ্র বসু পুরস্কার, সত্যজিৎ রায় পুরস্কার, নাসিরউদ্দীন স্বর্ণপদক, বাংলাদেশ শিল্পকলা একাডেমী স্বর্ণপদক, সেরা নজরুলসংগীতশিল্পী পুরস্কার (টানা বেশ কয়েকবার), নজরুল একাডেমী পদক, চুরুলিয়া স্বর্ণপদক, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিলিটসহ অনেক পুরস্কার ও সম্মাননা লাভ করেনে তিনি।

Check Also

gazi mazharul anwar

ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার

মিডিয়া খবর :- গাজী মাজহারুল আনোয়ার, চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সুরকার, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা, প্রযোজক …

nirob, labonya

বিয়ে করছেন নীরব-লাবণ্য

মিডিয়া খবর:- আগামী ২৮ অক্টোবর বিবাহ বন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন শ্রোতাপ্রিয় আরজে-টিভি উপস্থাপক নীরব এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *