Home » Uncategorized » কলকাতার ছবিতে আহমেদ ইমতিয়াজ বুলবুলের গান নকল

কলকাতার ছবিতে আহমেদ ইমতিয়াজ বুলবুলের গান নকল

মিডিয়া খবর:-

আহমেদ ইমতিয়াজ বুলবুলের গান অন্যের নামে চালিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। কলকাতার সিনেমায় বাংলাদেশের প্রখ্যাত সুরকার ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুলের ‘আমার সারা দেহ খেও গো মাটি’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘আমি তোমার দুটি চোখের দুটি তারা হয়ে থাকব’ গান তিনটি ব্যবহার হয়। কিন্তু সুরকার ও গীতিকারের নামের জায়গায় ব্যবহার করা হয়েছে অন্যের নাম।

১৯৮৪ সালে বাংলাদেশী সিনেমা ‘নয়নের আলো’র সব গানের সুরকার গীতিকার ও সঙ্গীত পরিচালনা করেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। ওই সিনেমার ‘আমার বুকের মধ্যেখানে মন যেখানে হৃদয় যেখানে’, ‘আমার সারা দেহ খেও গো মাটি’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘আমি তোমার দুটি চোখের দুটি তারা হয়ে থাকব’, ‘এই আছি এই নাই, ওরে এই আছি এই নাই’ সবকটি গান ব্যাপক জনপ্রিয়তা পায়।

ব্যবসা সফল এ ছবিটি ১৯৯৮ সালে কলকাতায় রিমেক করেন পরিচালক স্বপন সাহা। ‘নয়নের আলো’ নামের ওই রিমেকে তিনটি গান ব্যবহান করা হয়েছে। কিন্তু ছবিটিতে সুরকারের নাম অশোক ভদ্র এবং কথা সুভাষ ভদ্র ও সমীর ঘোষ উল্লেখ করা হয়েছে।

বিষয়টি নিয়ে ৪ নভেম্বর ফেসবুকে বিস্ময় আর হতাশা প্রকাশ করে এক স্ট্যাটাসে আহমেদ ইমতিয়াজ বুলবুল লিখেছেন, ‘অবাক করা বিষয় এই, ছবিটিতে সুরকারের নাম অশোক ভদ্র এবং কথা সুভাষ ভদ্র ও সমীর ঘোষ উল্লেখ করা হয়েছে। এ কেমন কথা! এ-ও কি হয়! আবার এক জায়গায় লেখা আছে, গানের কথা প্রচলিত।’

কলকাতার পরিচালকের এমন হঠকারিতায় বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের শিল্পীরাও নিন্দা জানিয়েছেন। গুণী শিল্পী ফেরদৌসী রহমান সহ প্রতিবাদ জানিয়েছেন গীতিকার কবির বকুল, কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী, আঁখি আলমগীর, রিজভী ওয়াহিদ, নতুন প্রজন্মের সঙ্গীতশিল্পী সাব্বির জামান, নাট্যকর্মী রুমা মোদকসহ আরও অনেকে।  আইনি পদক্ষেপ নেয়ারও আহ্বান জানিয়েছেন অনেকে।

Check Also

শহীদদের শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে জনারণ্য

মিডিয়া খবর :- সর্বস্তরের মানুষ শ্রদ্ধা ও ভালবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করেছে …

ডঃ আবদুর রহিম খানের জন্মদিনে অনলাইন নেতৃবৃন্দ

মিডিয়া খবর :- বাংলাদেশ মানবাধিকার ফাউণ্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও ব্যাবসায়ী ডক্টর আবদুর রহিম খান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *