Home » নিউজ » এবার আসছে শিল্পকলা টিভি

এবার আসছে শিল্পকলা টিভি

মিডিয়া খবর :-

 সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ‘শিল্পকলা টিভি’ নামে শিগগিরই একটি টিভি চ্যানেল চালু করতে যাচ্ছে।রবিবার শিল্পকলা চ্যানেল চালুর বিষয়টি নিশ্চিত করেছেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক। দেশের শিল্প-সংস্কৃতি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম সারা দেশের মানুষের কাছে তুলে ধরতেই এই উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। এই চ্যানেলে সংগীত, নৃত্য, নাটক, চিত্রকলাসহ শিল্পের সব মাধ্যমের নানা অনুষ্ঠান দেখা যাবে। 

জানা গেছে, ২০১২ সালে একটি স্বতন্ত্র চ্যানেল প্রতিষ্ঠার জন্য আবেদন করেছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ। তখন থেকে চলছিল চিঠি চালাচালি। অবশেষে বিষয়টি চূড়ান্ত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রথম আলোকে বলেন, ‘দেড় মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা “শিল্পকলা চ্যানেল” বিষয়ে সম্মতি দিয়েছেন। আমরা স্বতন্ত্র চ্যানেলের আবেদন করেছিলাম। প্রধানমন্ত্রী পরামর্শ দিয়েছেন, যেহেতু সব সময় সংসদ টেলিভিশনের সম্প্রচার কার্যক্রম থাকে না, তাই সংসদ টেলিভিশনটাকেই শিল্পকলা টেলিভিশন হিসেবে পরিণত করা যেতে পারে।’ সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান বলেন, ‘এ বিষয়ে জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে কথা হয়েছে। তাঁদের আপত্তি নেই। শিগগিরই আনুষ্ঠানিক বৈঠকের মধ্য দিয়ে সংসদ টিভি টেকওভার করে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে নেব। যখন সংসদ অধিবেশন চলবে, তখন আমরা তা সম্প্রচার করব। অন্য সময়ে সাংস্কৃতিক কার্যক্রম দেখানো হবে।’

শিল্পকলা চ্যানেলটি সেগুনবাগিচা রোডের বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভবন থেকেই পরিচালনা করা হবে। এ জন্য সম্পূর্ণ ডিজিটাল স্টুডিও স্থাপন, হাই ফ্রিকোয়েন্সি সাউন্ড সিস্টেম, অত্যাধুনিক ক্যামেরা, লাইটসহ একটি স্বতন্ত্র টেলিভিশন চ্যানেল পরিচালনার জন্য যে ধরনের যন্ত্রাংশ প্রয়োজন, এর সবই সংযোজন করা হবে, এমনটা বলেছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

সারা দেশের তৃণমূল পর্যায়ে শিল্প-সংস্কৃতির বিকাশ ও এর প্রচারে কাজ করবে শিল্পকলা টিভি। লিয়াকত আলী জানান, জেলা শিল্পকলা একাডেমির কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে তাঁদের দিয়ে স্থানীয় কাজগুলো করা হবে। এ ছাড়া কারিগরি বিষয় যথাযথভাবে পরিচালনার জন্য নতুন কর্মী নিয়োগ দেওয়া হবে। এর আগে জাতীয় সংসদের কার্যক্রম দেশবাসীর কাছে তুলে ধরার লক্ষ্যে ২০১১ সালে যাত্রা শুরু করে সংসদ বাংলাদেশ টেলিভিশন।

Check Also

youth bangla cultural forum

ইয়ূথ বাংলা কালচারাল ফোরামের আত্মপ্রকাশ

মিডিয়া খবর :- নতুন একটি সংগঠন আত্বপ্রকাশ করল সম্প্রতি। শিল্পী-কুশলীদের এ সংগঠনের নাম ইয়ূথ বাংলা কালচারাল ফোরাম …

আকাশ কালো মেঘের ডমরু

মিডিয়া খবর :- মেঘের ডমরু ঘন বাজে বিজরি চমকায় আমার মন ছায় মনের ময়ূরী যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *