Home » মঞ্চ » উড়িষ্যায় থিয়েটার অলিম্পিয়াডে তৌকীর অভিনীত যমুনা
toukir ahmed

উড়িষ্যায় থিয়েটার অলিম্পিয়াডে তৌকীর অভিনীত যমুনা

মিডিয়া খবর:-

ভারতের উড়িষ্যার কাটাক শহরের কলা বিকাশ কেন্দ্র মিলনায়তনে ২৩তম আন্তর্জাতিক ইন্ডিয়ান থিয়েটার অলিম্পিয়াডের উদ্বোধনী নাটক হিসেবে থিয়েটার ফোকসের ‘যমুনা’ নির্বাচিত হয়েছে। আগামী ১ জুলাই সন্ধ্যা ৭টায় নাটকটির মঞ্চায়ন হবে। সেখানে উড়িষ্যার মুখ্যমন্ত্রীও উপস্থিত থাকবেন। এই নাটকের ৪টি চরিত্রে অভিনয় করছেন তৌকীর আহমেদ।

নাটকটির নির্দেশক এবং আলোক পারিকল্পনাকারী মোহাম্মদ আলী হায়দার জানান, এর আগে নাটকটিতে রঞ্জন ও শাহাবুদ্দিন চরিত্রে অভিনয় করেছেন তৌকীর। এবার সাইফল আর সাগরের ভূমিকায়ও তাকে দেখা যাবে।

থিয়েটার ফোকস হচ্ছে অক্সফোর্ড শহরের নাট্যদল। তাদের দ্বিতীয় প্রযোজনা ‘যমুনা’ ২০১২ সাল থেকে মঞ্চস্থ হয়ে আসছে। অক্সফোর্ড, বার্মিংহাম, লন্ডন এবং ঢাকার দর্শকমহলে ইতোমধ্যে নাটকটি প্রশংসিত হয়েছে। ইংরেজি ভাষায় নাটকটি লিখেছেন সেলিনা শেলী। এর অনুবাদ করেছেন রূপকথা প্রিয়দর্শিনী, চুপকথা প্রিয়ভাষিণী ও জেসি রোদসী।

ভাস্কর ও মুক্তিযোদ্ধা নারী যমুনাকে ঘিরে এর গল্প আবর্তিত হয়েছে। প্রথম প্রদর্শনীর আগে তিনি ভীষণ দ্বিধা-দ্বন্দ্বে থাকেন। অতীতের শিকল ভেঙে মুক্ত হাওয়ায় উড়বে, নাকি পরিবার-স্বজনের কথা ভেবে চুপ থাকবে, এ নিয়ে বিভ্রান্তিতে পড়েন তিনি। কিন্তু চুপ থাকলে যে প্রতিশ্রুতি ভঙ্গের দায় এড়ানো যাবে না! কী করবেন যমুনা? তার ব্যক্তিগত লড়াই এবং বেঁচে থাকার গল্প নিয়েই সাজানো হয়েছে নাটকটি।

এর অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন সেলিনা শেলী, সামিনা লুৎফা নিত্রা, অর্ণিলা গুহ নোলক, অনিন্দিতা সরকার, সাদিয়া আহমেদ ও জান্নাত সোমা। আগামী ২৮ জুন ১৫ সদস্যের দলটি উড়িষ্যার উদ্দেশে রওনা হবে। তারা আগামী ৪ জুলাই ঢাকায় ফিরবেন বলে জানা গেছে।

Check Also

দুই বাংলার থিয়েটার ক্যাম্প

মিডিয়া খবর :- শুরু হল শব্দ নাট্যচর্চা কেন্দ্র’র উদ্যোগে  দুই বাংলার প্রথম আন্তর্জাতিক থিয়েটার ক্যাম্প। শব্দ নাট্যচর্চা কেন্দ্র’র …

শিল্পকলায় উৎসবের শেষদিনে সুরগাঁও

মিডিয়া খবর :- আজ রবিবার গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসরে শেষ দিনে মঞ্চায়িত হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *