Home » মঞ্চ » ইউনিভার্সেল থিয়েটারের মহানায়ক নাট্যোৎসব

ইউনিভার্সেল থিয়েটারের মহানায়ক নাট্যোৎসব

মিডিয়া খবর :-

 

উপমহাদেশের আদি ও মূল ধারার ইতিহাস থেকে নির্মিত ৭টি গুরুত্বপূর্ণ ও দর্শকনন্দিত মঞ্চ নাটক নিয়ে ইউনিভার্সেল থিয়েটারের আয়োজনে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী নাট্যোৎসব ‘ইতিহাসের মহানায়কেরা’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে আজ ০৪ নভেম্বর থেকে ১০ নভেম্বর ২০১৭ এ উৎসব অনুষ্ঠিত হবে। এতে ভারতের ১টি ও ঢাকার বাইরের ১টিসহ মোট ৭টি নাট্য দল নাটক মঞ্চস্থ করবে।

ঢাকার সক্রিয় নাট্যদলগুলোর মধ্যে ইউনিভার্সেল থিয়েটার অন্যতম। ১৯৯৪ সালে আত্মপ্রকাশ করার পর থেকে দলটি নিয়মিত মঞ্চ ও পথনাটক চর্চা করে আসছে। আমাদের দলটি সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশান ও বাংলাদেশ পথনাটক পরিষদভুক্ত সংগঠন। ইউনিভার্সেল থিয়েটার এ পর্যন্ত ২১টি পথনাটকের প্রায় আটশ’ প্রদশর্নী করেছে। এর মধ্যে সর্বাধিক নাটক ‘উদ্বাস্তু’র প্রদর্শনী হয়েছে পাঁচ শতাধিক। এছাড়াও রাজাকার বিরোধী নাটক ‘চন্দ্রভূক এবং নোংরা রাজনীতির বিরুদ্ধে ‘ছাড়পত্র’ বর্তমান সময়ের আলোচিত পথনাটক।

ইউনিভার্সেল থিয়েটার আয়োজিত এ  উৎসবের উদ্বোধন হবে ৪ নভেন্বর বিকেল ৫.৩০ টায়। উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে থাকছেন  জনাব আসাদুজ্জামান নূর, মাননীয় মন্ত্রী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে থাকবেন রামেন্দু মজুমদার, সাম্মানিক সভাপতি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট, নাসির উদ্দীন ইফসুফ, সভাপতি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট, বাংলাদেশে কেন্দ্র এবং হাসান আরিফ, সাধারণ সম্পাদক, সম্মিলিত সাংস্কৃতিক জোট । আখতারুজ্জামান, সেক্রেটারি জেনারেল, গ্রুপ থিয়েটার ফেডারেশান। আহম্মেদ গিয়াস, সাধারণ সম্পাদক, পথনাটক পরিষদ।

উদ্বোধনী দিনের নাটক:
বাংলার মাটি বাংলার জল [কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে]
রচনা : সৈয়দ শামসুল হক, পরিচালনা: আতাউর রহমান, প্রযোজনা: পালাকার

 

Check Also

বছরের শেষদিনে স্বপ্নদলের ত্রিংশ শতাব্দী

মিয়িা খবর :- ‘শিল্প শুদ্ধতায় শুচি হোক ধরা’- স্লোগানে নাট্যাধার, সিরাজগঞ্জ আয়োজিত চলমান সপ্তাহব্যাপী নাট্যোৎসবে …

moubone kak

শিল্পকলায় ১৬ অক্টোবর মৌবনে কাক

মিডিয়া খবর :- সুষম নাট্য সম্প্রদায়ের নতুন নাটক “মৌবনে কাক” মঞ্চায়ন হবে আগামী বৃহস্পতিবার, ১৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *