Home » নিউজ » আধুনিক হচ্ছে রেডিও
bangladesh betar

আধুনিক হচ্ছে রেডিও

মিডিয়া খবর :-

জাতীয় বেতারকে আধুনিকায়ন করার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য কেনা হচ্ছে অত্যাধুনিক যন্ত্রপাতি। এ সংক্রান্ত প্রকল্পটি অনুমোদন দিতে যাচ্ছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৪৫ কোটি ২৯ লাখ ১৯ হাজার টাকা। অনুমোদন পেলে ২০১৮ সালের জুনের মধ্যে বাস্তবায়নের কাজ শেষ করবে বাংলাদেশ।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ভারপ্রাপ্ত সদস্য আবদুল মান্নান জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে পুরাতন ও অপ্রচলিত অ্যানালগ যন্ত্রপাতির পরিবর্তে আধুনিক ও ডিজিটাল যন্ত্রপাতি প্রতিস্থাপনের মাধ্যমে বাংলাদেশ বেতারে জাতিগঠনমূলক, তথ্য ও বিনোদনমূলক অনুষ্ঠান কোলাহলমুক্তভাবে সারাদেশে সম্প্রচার করা সম্ভব হবে।

তথ্য মন্ত্রণালয় সূত্র জানায়, এই অঞ্চলে রেডিও সম্প্রচার শুরু হয় ১৬ ডিসেম্বর, ১৯৩৯ সালে। প্রথমদিকে কেন্দ্রটি পুরনো ঢাকায় স্থাপন করা হয়।
নাজিম উদ্দিন রোডের একটি ভাড়া বাড়ি থেকে ঢাকার কল্যাণপুরে স্থাপিত ৫ কিলোওয়াট ট্রান্সমিটারের মাধ্যমে সম্প্রচার কার্যক্রম চলে। ১৯৬০ সালের প্রথমদিকে বাংলাদেশ বেতারের একমাত্র সম্প্রচার কেন্দ্রটি শাহবাগ কমপ্লেক্সে স্থানান্তর করা হয়। পর্যায়ক্রমে বিভিন্ন স্থানে সম্প্রচার কেন্দ্র এবং ট্রান্সমিটার স্থাপনের মাধ্যমে বাংলাদেশ বেতার প্রায় সমগ্র বাংলাদেশকে সম্প্রচার কার্যক্রমের আওতায় আনে। বাংলাদেশ বেতারের সম্প্রচার কার্যক্রম বৃদ্ধির কারণে ১৯৮৩ সালে শেরেবাংলা নগরে বাংলাদেশ বেতারের সম্প্রচার কেন্দ্র স্থাপন করা হয়।
বাংলাদেশ বেতার জাতীয় সম্প্রচার ভবন থেকে ২টি মধ্যম আয়ের তরঙ্গে অনুষ্ঠানমালা সম্প্রচার করে।

 

Check Also

mobile set

অবৈধ পথে মোবাইলের প্রবেশ আর নয়

মিডিয়া খবর :-  নকল বা অবৈধ মোবাইল ফোন শনাক্ত করতে একটি শক্তিশালী আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল …

সভাপতি সাইফুল, সাধারণ সম্পাদক ফরিদা

মিডিয়া খবর :-  জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আজ মঙ্গলবার দিনভর উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্টিত হল। জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *